ডা. সাঈদ এনাম

Published:
2022-04-24 08:55:54 BdST

চ্যাটার্জি ফেনমেনন: মানুষের যেমন স্মরণশক্তি,তেমনি হার্টেরও আলাদা স্মরণশক্তি আছে



ডা. সাঈদ এনাম
__________________

মানুষের যেমন স্মরণশক্তি আছে তেমনি হার্টের ও আলাদা স্বকীয় স্মরণশক্তি রয়েছে, এ রহস্যময় বিষয়টি নিয়ে সর্বপ্রথম গবেষণা করেন অধ্যাপক ডা. কানু চ্যাটার্জি। এ গবেষণাটি চ্যাটার্জি ফেনমেনন নামে পরিচিত। অনেকে অবাক হবেন জেনে এই অধ্যাপক ডা. কানু চ্যাটার্জি একজন বাংলাদেশী।

ডা. চ্যাটার্জি ১৯৩৪ সালে বাংলাদেশে জন্মগ্রহণ করেন। তিনি ইংল্যান্ড থেকে কার্ডিওলজি বা হৃদরোগের উপর বিশেষজ্ঞ ডিগ্রি লাভ করেন। তিনি ১৯৭০ সালে লস অ্যাঞ্জেলেসের সিডারস-সিনাই মেডিকেল সেন্টারের কার্ডিওলজি বিভাগে করোনারি কেয়ার ইউনিট এবং মায়োকার্ডিয়াল ইনফার্কশন রিসার্চ ইউনিট পরিচালক হন।

১৯৭৫ সালে, ডা. চ্যাটার্জি তার বন্ধু এবং সহকর্মী, ডা. উইলিয়াম পার্মলির সাথে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া সানফ্রান্সিসকো সান ফ্রান্সিসকো'তে (UCSF) জয়েন করেন। সেখানে তিনি কার্ডিয়াক কেয়ার ইউনিটের পরিচালক এবং কার্ডিওলজির বিভাগের সহযোগী প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।
তার সম্মানে তার নামেই ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ায় রয়েছে 'চ্যাটার্জি সেন্টার ফর কার্ডিয়াক রিসার্চ'

তিনি ২০০৯ সালে "অবসর" নেন।

ডাঃ চ্যাটার্জি ৩৮০ টিরও বেশি প্রকাশনা এবং হৃদরোগে আক্রান্ত রোগী নিয়ে ৮০ টি প্রবন্ধ হয়েছে। যা বিশ্বে বিরল।

তিনি আমেরিকান কলেজ অব কার্ডিওলজি থেকে বহুল সম্মানিত এওয়ার্ড 'গিফটেড টিচার অ্যাওয়ার্ড' এ ভূষিত হন।

এ ছাড়া তিনি হার্ট ফেইলিউর সোসাইটি অফ আমেরিকা থেকে 'লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড' ও পান এবং ২০১৪ সালে তিনি আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন (AHA) থেকে ক্লিনিক্যাল কার্ডিওলজির উপর সর্বোচ্চ সম্মাননা খেতাম 'Herric Award' পান।

ডা. সাঈদ এনাম
সহকারী অধ্যাপক, সাইকিয়াট্রি
ফেলো, আমেরিকান সাইকিয়াট্রিক এসোসিয়েশন
#

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়