Dr. Aminul Islam

Published:
2022-03-04 05:13:30 BdST

বাংলাদেশে প্রথমবারের মতো কৃত্রিম হার্ট প্রতিস্থাপন করে রোগীর জীবন বাঁচালেন হার্ট সার্জন ডা. জাহাঙ্গীর


 


সংবাদ দাতা
______________
বাংলাদেশে প্রথমবারের মতো মানবদেহে মেকানিক্যাল কৃত্রিম হার্ট প্রতিস্থাপন করে এক রোগীর জীবন বাঁচালেন প্রখ্যাত হার্ট সার্জন ডা. জাহাঙ্গীর কবির। রাজধানীর ইউনাইটেড হাসপাতালে বুধবার (২ মার্চ) রাতে সফলভাবে এ অস্ত্রোপচার সম্পন্ন হয়।

ডাক্তার প্রতিদিন সম্পাদক এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিভাগের প্রফেসর ডা সুলতানা আলগিন এই অনন্য সাফল্যের জন্য বিপুল অভিনন্দন জানিয়েছেন প্রখ্যাত হার্ট সার্জন ডা. জাহাঙ্গীর কবিরকে। তিনি বলেন, এই ঐতিহাসিক ঘটনায় বাংলা দেশের স্বাস্থ্য সেবা নতুন যুগে প্রবেশ করল।
আজ বৃহস্পতিবার (৩ মার্চ) বিষয়টি মিডিয়াকে জানান হাসপাতালটির জনসংযোগ কর্মকর্তা সাজ্জাদুর রহমান শুভ।
তিনি জানান, বুধবার রাতে ইউনাইটেড হাসপাতালে ৪২ বছর বয়সী এক নারীর দেহে মেকানিক্যাল কৃত্রিম হার্ট প্রতিস্থাপন করা হয়েছে। ওই রোগীর হার্ট ফেলিওর হয়েছিল।
হাসপাতালের চিফ কার্ডিয়াক সার্জন ও কার্ডিয়াক সেন্টারের ডিরেক্টর হার্ট সার্জন ডা. জাহাঙ্গীর কবির সফলভাবে অস্ত্রোপচারটি সম্পন্ন করেছেন। মেকানিক্যাল হার্ট ট্রান্সপ্ল্যান্টের ফলে দেশের রোগীরা, বিশেষ করে বিভিন্ন জটিল রোগে আক্রান্তরা মাত্র ঘণ্টা খানেকের এ পদ্ধতির মাধ্যমে হার্ট ফেলিওর নিরাময়ের সুযোগ পাবেন বলে জনিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।
এ বিষয়ে বৃহস্পতিবার বেলা সাড়ে ৩টায় ডা. জাহাঙ্গীর কবির সংবাদ সম্মেলনের মাধ্যমে অত্যাধুনিক এ পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানানোর কথা রয়েছে। হৃদযন্ত্র সম্পূর্ণভাবে বিকল হয়ে গেলেও কৃত্রিম হার্ট প্রতিস্থাপনের মাধ্যমে একজন মানুষ দীর্ঘদিন বেঁচে থাকতে পারেন। বিশ্বের বিভিন্ন দেশে এ সার্জারি হলেও দেশের মাটিতে এ প্রথম কৃত্রিম বা মেকানিক্যাল হার্ট প্রতিস্থাপনের ঘটনা ঘটেছে।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়