Dr. Aminul Islam

Published:
2022-01-09 14:46:08 BdST

চিকিৎসার পাশাপাশি গবেষণাও করতে হবে : প্রধানমন্ত্রী


 

সংবাদ দাতা
____________

অধিকতর মানসম্পন্ন স্বাস্থ্যসেবা নিশ্চিতে দেশের চিকিৎসকদেরকে আরও বেশি গবেষণায় মনোনিবেশ করতে হবে। তাদের চিকিৎসার পাশাপাশি গবেষণাও করতে হবে। এ আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ রোববার (৯ জানুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে এই আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ‘দেশে কেন এত ক্যান্সার হচ্ছে? এজন্য চিকিৎসার পাশাপাশি গবেষণাও করতে হবে। দেশে বোনমেরু ট্রান্সপ্ল্যান্ট শুরু হয়েছে।’

তিনি বলেন, ‘রোগী নিয়ে ব্যস্ত থাকার পাশাপাশি চিকিৎসকরা যদি কিছুটা সময় গবেষণায় ব্যয় করেন, দেশের আবহাওয়া-জলবায়ু, মানুষের কী কী ধরনের রোগ দেখা দেয়, প্রতিরোধ শক্তি কীভাবে বাড়ানো যায়, তাহলে ব্যবস্থা নেওয়া যায়।’

সরকারপ্রধান আরও বলেন, ‘আমাদের দেশের বেশিরভাগ রোগী পেটের সমস্যায় ভুগতো। ইতোমধ্যে আমরা গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট করে দিয়েছি। একইভাবে ইএনটি ইনস্টিটিউট, আই ইনস্টিটিউট, সব ধরনের ইনস্টিটিউট আমরা ধাপে ধাপে করে দিয়েছি।’

এ সময় প্রধানমন্ত্রী ভয় না পেয়ে দেশবাসীকে করোনার টিকা নেওয়ার আহ্বান জানান। তিনি বলেন, দেশবাসীর জন্য আমরা ৩১ কোটি টিকার ব্যবস্থা করেছি।

শেখ হাসিনা বলেন, দেশের মানুষের সুস্থতা এবং একজন মানুষও যেন টিকাপ্রাপ্তি থেকে বঞ্চিত না হয় সেই ব্যবস্থা করা হচ্ছে। ৩১ কোটি ডোজ টিকার ব্যবস্থা করে রাখা হয়েছে।

সারা বিশ্বের মতো দেশে করোনা সংক্রমণ বাড়ছে জানিয়ে তিনি বলেন, এরই মধ্যে রাজধানীসহ সারাদেশে ১৩ কোটিরও বেশি টিকা দেওয়া হয়েছে। প্রথম ও দ্বিতীয় ডোজ ছাড়াও বুস্টার ডোজ দেওয়া শুরু হয়েছে।

করোনা সংক্রমণ থেকে মুক্ত থাকতে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি মেনে চলা ও জনসমাগম এড়িয়ে বলার ব্যাপারে বিশেষজ্ঞদের পরামর্শ মেনে চলতে জনগণকে অনুরোধ জানান প্রধানমন্ত্রী।

তিনি আরও বলেন, করোনার নতুন ধরন অমিক্রনে শিশুদের ঝুঁকি বেশি। তাই ১২ বছর বয়সী শিশুদের টিকা দেওয়া হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন সাপেক্ষে আরও কম বয়সী শিশুদের টিকা দেওয়া হবে।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে বিভাগীয় ৮টি শহরে সরকারি মেডিকেল কলেজ হাসপাতালে ১০০ শয্যা বিশিষ্ট পূর্ণাঙ্গ ক্যান্সার চিকিৎসা কেন্দ্রের ভিত্তিপ্রস্তর ঘোষণা করেন।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্বিবদ্যালয়ের (বিএসএমএমইউ) ভিসি অধ্যাপক  ডা. মো. শারফুদ্দিন আহমেদ, সাবেক ভিসি ও সংসদ সদস্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত, স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম প্রমুখ।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়