SAHA ANTAR

Published:
2021-11-03 10:58:29 BdST

মানবতার রাজকুমার পুনীতের চোখে পৃথিবী দেখবেন ৪ জন


 


অন্তর সাহা
________________

কন্নড় সিনেমার পাওয়ারস্টার এবং মানবতার রাজকুমার পুনীত রাজকুমারের কারণে দ্বিতীয় জীবন ফিরে পেলেন ৪ জন। সদ্য প্রয়াত এই অভিনেতার দান করা চোখ দিয়ে পৃথিবী দেখার সুযোগ পেলেন তারা। তাদের মধ্যে ৩ জন পুরুষ এবং ১ জন নারী। বেঙ্গালুরুর নারায়ণ নেত্রালয়ে গত ২ দিনে তাদের চোখ প্রতিস্থাপনে অস্ত্রোপচার করা হয়েছে।
মঙ্গলবার ভারতীয় নিখিল ভারতীয় ইন্ডিয়া টুডের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

পুনীত রাজকুমার তার পরিবারের তৃতীয় সদস্য যিনি মরণোত্তর চোখ দান করেছিলেন। এর আগে, ২০০৬ সালে তার বাবা ড. রাজকুমার এবং ২০১৭ সালে তার মা পর্বতম্মা তাদের চোখ দান করেছিলেন।

ম্যাটিনি আইডল ড. রাজকুমারের ছেলে পুনীত রাজকুমার গত শুক্রবার হৃদরোগে আক্রান্ত হয়ে ৪৬ বছর বয়সে মারা যান। তাকে মৃত ঘোষণা করার পর ভাই রাঘবেন্দ্র পুনীতের চোখ সংগ্রহের জন্য নারায়ণ নেত্রালয় পরিচালিত ড. রাজকুমার আই ব্যাঙ্ককে ফোন করেন।

হাসপাতালের সূত্র অনুযায়ী, প্রয়াত অভিনেতার প্রতিটি চোখ ২ জন রোগীর চিকিৎসায় ব্যবহৃত হয়েছে। পুনীতের চোখ সংগ্রহের পর কর্নিয়ার উচ্চতর এবং গভীর স্তরগুলো পৃথক করা হয়। উচ্চতর স্তরটি ২ জন রোগীর চোখে প্রতিস্থাপন করা হয়, কারণ তাদের চোখের উপরিভাগ কর্নিয়াল রোগ ছিল। অন্যদিকে গভীর স্তরটি এন্ডোথেলিয়াল বা গভীর কর্নিয়াল রোগে আক্রান্ত রোগীদের প্রতিস্থাপন করা হয়।


নারায়ণ নেত্রালয়ের চেয়ারম্যান ডা. ভুজং শেঠি ইন্ডিয়া টুডেকে বলেন, ৪ জন রোগীর বয়স ২০-৩০ বছরের মধ্যে। ৫ জন চিকিৎসকের একটি দল পুরো প্রতিস্থাপন প্রক্রিয়ায় সম্পন্ন করেছেন।


তিনি বলেন, সাধারণত একজন মৃত ব্যক্তির ২টি কর্নিয়া দু'জন কর্নিয়াল অন্ধ রোগীর মাঝে প্রতিস্থাপন করা হয়। কিন্তু, আমরা পুনীতের কর্নিয়াল টিস্যু ব্যবহার করেছি ৪ জন ভিন্ন রোগীর দৃষ্টি ফিরিয়ে আনতে। করোনার কারণে চক্ষু দান পুরোপুরি বন্ধ থাকায় ওই ৪ জন ৬ মাসেরও বেশি সময় ধরে অপেক্ষার তালিকায় ছিলেন। হাসপাতালটিতে প্রতি মাসে মাত্র ২০০টি চোখ প্রতিস্থাপনের অস্ত্রোপচার করতে পারে।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়