Dr.Liakat Ali

Published:
2021-10-23 15:55:21 BdST

মুক্তিযুদ্ধে শহিদ  বাবার সম্মানে বিনা পারিশ্রমিকে ১০০১ কিডনী ট্রান্সপ্লান্ট করেছেন অধ্যাপক ডা কামরুল


অধ্যাপক ডা কামরুল ইসলাম


ডেস্ক
___________________

অধ্যাপক ডা. আবদুল হানিফ টাবলু সম্প্রতি অধ্যাপক ডা কামরুল ইসলামের অনন্য মানব সেবা নিয়ে একটি লেখা লিখেছেন। পাঠকদের জন্য তা প্রকাশ হল।
চিকিৎসক সমাজের দাবি,

সদাশয় সরকারের কাছে বিনীত অনুরোধ প্রফেসার কামরুলকে একুশে পদক/ স্বাধীনতা পদকে সম্মানীত করে তার এই অনন্য কাজের স্বীকৃতি দিন।


অধ্যাপক ডা কামরুল ইসলামের অনন্য মানব সেবার রাষ্ট্র সম্মান দাবি করে ডাক্তার প্রতিদিন সম্পাদক ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিভাগের প্রফেসর ডা সুলতানা আলগিন বলেন, এই মানবতার দিশারি মহান চিকিৎসককে সম্মান মানে মানবতাকে সম্মান। তাঁকে রাষ্ট্র সম্মান দিলে সম্মানিত হবে শুধু চিকিৎসক সমাজই নয়, মানবতাবাদী মানুষও।

 

অধ্যাপক
ডা. আবদুল হানিফ টাবলু লিখেছেন,

“বন্ধু কামরুল!
মুক্তিযুদ্ধের শহীদ বাবার সম্মানে বিনা পারিশ্রমিকে ১০০১ কিডনী ট্রান্সপ্লান্ট, ফ্রী মাসিক ফলোআপ!
আমাদের ঢাকা মেডিকেল কলেজ ব্যাচ K 40 এর First Boy কামরুল- Professor Dr. Kamrul Islam, MBBS (DMC), FCPS (Surgery), FRCS (Edin), MS (Urology)!

স্বাধীনতা যুদ্ধে শহীদ পাকশী ইক্ষু গবেষণা ইন্সটিটিউটের Agronomist বাবা আমিনুল ইসলামের ৪ পুত্রের মধ্যে ২য় কামরুল চন্দ্রপ্রভা বীদ্যাপীঠ পাকশী থেকে ১৯৮০ সালে SSC তে মেধা তালিকায় ১৫তম স্হান অর্জন করে পাস করে ঢাকা কলেজে ভর্তি হয় এবং HSC পরীক্ষায় ১০ম স্হান অর্জন করে।১৯৮২ সালে তখনকার ৮টি মেডিকেল কলেজের সমন্বিত ভর্তি পরীক্ষায় ১ম স্হান অর্জন করে। ১৯৮৩ সালের ৬ই এপ্রিল আমরা ঢাকা মেডিকেল কলেজে এক সাথে ক্লাস শুরু করি।


তার বাবার অপরাধ ছিল মুক্তিযোদ্ধারা তাদের বাসায় রাতে মিলিত হতেন। ফলশ্রতিতে একরাতে বিহারী ও রাজাকারেরা এসে তার বাবাকে হত্যা করে। তার শহীদ বাবার সম্মানে স্বাধীনতার পর ঈশ্বরদীর সেই এলাকার নামকরন করা হয় আমিনপারা। স্বামীহারা SSC পাস মা ৪ ছেলেদের মানুষ করার জন্য ও নিজের পায়ে দাঁড়াবার জন্য আবার পড়াশুনা শুরু করেন এবং HSC পাস করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন এবং সমাজবিজ্ঞানে ১ম স্হান অধিকার করে মাস্টার্স ডিগ্রী অর্জন করেন। ১৯৮১ সালে খালাম্মা অধ্যাপিকা রহিমা খাতুন লালমাটিয়া মহিলা কলেজে যোগদান করেন।
আমরা ঢাকা মেডিকেল থেকে ১৯৮৯ সালে পাস করে ইন্টার্নশীপ শেষ করি ১৯৯০ এ এবং পরবর্তীতে একাদশ বিসিএসে ১৯৯৩ সালের ১লা এপ্রিল স্বাস্হ্য ক্যাডারে যোগদান করি।
কামরুল পরবর্তীতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ট্রেনিং পদে যোগ দেয় এবং সার্জারীতে এফসিপিএস ও এডিনবরা রয়েল কলেজ থেকে FRCS পাস করে। পরবর্তীতে ইউরোলজীতে ৫ বছর মেয়াদী MS প্রোগ্রাম সম্পন্ন করে এবং জাতীয় কিডনী ও ইউরোলজী (NIKDU) হাসপাতালে সহকারী অধ্যাপক হিসাবে যোগদান করে। ২০০৭ সালে সফলভাবে Kidney Transplant শুরু করে। পরবর্তীতে আমাদের বন্ধু কামরুল সরকারী হাসপাতালে কাজের বিভিন্ন limitations এর কারনে ২০১১ সালে সরকারী চাকরী থেকে resigned করে এবং শ্যামলীতে স্বল্প মূল্যে কিডনী রোগীদের সেবা দেওয়ার জন্য নিজস্ব কিডনী হাসপাতাল প্রতিষ্ঠা করে - Center for Kidney Diseases & Urology বা সংক্ষেপে CKD & Urology লালের মধ্যে সাদা নিয়ন সাইন রাস্তার উপর চোখে পড়ে!

কামরুল তার শহীদ বাবার সম্মানে Kidney Transplant করার জন্য কোন পারিশ্রমিক নেয় না - পাসের দেশেও যেখানে ২৫-৩০ লাখ টাকা করচ হয় সেখানে কামরুলের হাসপাতালে খরচ মাত্র দুই লাখ ১০ হাজার টাকা! সে বাদে তার ১২ সদস্যের টীমের সদস্যদের আর ওষুধপত্র ও অপারেশনের আনুসংগিক খরচ, থাকা-খাওয়া!

কিডনী ডোনারের শরীর থেকে নিয়ে গ্রহীতার শরীরে প্রতিস্হাপনের আগে যে কম মূল্যের preservative solutions এ রাখে তাও তার আবিষ্কার এবং এ জন্য ইউরোলজীস্টদের জাতীয় সংগঠন Bangldesh Association of Urological Surgeons তাকে গোল্ড মেডেল দিয়ে যথার্থ সম্মান জানায়।

তার হাসপাতালে প্রতিদিন প্রায় শ খানেক রুগী তার সেবা নিতে আসে এবং খুবই কম মূল্যে সার্জারীসহ সেবা পান। আমাকে একবার এক ছোট ভাই Urologist বললো টাবলু ভাই আপনার বন্ধুর জন্য ত আমরা practice করতে পারবো না! আমি জিজ্ঞেস করলাম কেন কি হয়েছে!? “কামরুল ভাই ত নাম মাত্র খুবই অল্প খরচে Prostateসহ অন্যান্য অপারেশন করেন!”

ওর হাসপাতালের ২২ বেডের ডায়ালাইসিস ইউনিটে ডায়ালাইসিসের খরচ মাত্র ১৫০০ টাকা, ICU বেডের খরচ ৭ হাজার থেকে ৯ হাজার টাকা!
আমাদের সদা হাস্যময় অসম্ভব বিনয়ী বন্ধু কামরুলকে তার মা, ভাই, বউ, তিন কন্যাসহ পরমকরুনাময় ভাল রাখুন সুস্হ রাখুন দীর্ঘদিন মানুষের সেবা দেওয়ার সুযোগ দিন।

নিশ্চয় জাতি নিভৃতচারী এই গুনি শিক্ষক ও সার্জনকেও যথোপযুক্ত সম্মান জানাতে কার্পণ্য করবে না বলেই আমাদের বিশ্বাস।”
লেখক পরিচয়
অধ্যাপক ডা. আব্দুল হানিফ (টাবলু)
অধ্যাপক ও বিভাগীয় প্রধান, নিওনেটাল সার্জারি বিভাগ, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল,
প্রকল্প পরিচালক, ন্যাশনাল চিলড্রেন হাসপাতাল ও ইনস্টিটিউট

 

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়