SAHA ANTAR

Published:
2021-10-21 19:12:25 BdST

৯ মাসে ১০০ কোটি ডোজ দিলো ভারত


 


এনডিটিভি
_______________

করোনা টিকাদান কর্মসূচি শুরুর ৯ মাস পর আজ বৃহস্পতিবার সকালে ১০০ কোটি ডোজ টিকা দেওয়ার মাইলফলকে পৌঁছেছে ভারতবর্ষ।

 

বিশ্বের বৃহত্তম টিকাদান কর্মসূচি' হিসেবে খ্যাত এই কর্মসূচির ১০০ কোটি ডোজের মাইলফলক উদযাপন করছে সরকার।

এ উপলক্ষে সরকার ৯৪৪ মিলিয়ন প্রাপ্তবয়স্ককে এ বছরের মধ্যে টিকা দেওয়ার আশা ব্যক্ত করেছে।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেছেন, 'এ সাফল্য ভারতের ১৩০ কোটি মানুষের যৌথ প্রচেষ্টার ফল।' তিনি চিকিৎসক, নার্স ও এ সাফল্যের পেছনে যারা কাজ করেছেন তাদের সবার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।


কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মানসুখ মানদাভিয়া টুইটারে বলেন, '... এই সাফল্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দূরদর্শী নেতৃত্বের ফল।'

গতকাল বুধবার রাত ১০টা ৫০ মিনিটে কেন্দ্র সরকারের ওয়েব পোর্টাল কোউইনে প্রকাশিত তথ্যে জানা গেছে তখন পর্যন্ত দ ৯৯ কোটি ৭০ লাখ ডোজ টিকা দেওয়া হয়েছে।

এর মধ্যে প্রায় ৭৫ শতাংশ প্রাপ্ত বয়স্কদের প্রথম ডোজ হিসেবে এবং প্রায় ৩১ শতাংশ দ্বিতীয় ডোজ হিসেবে দেওয়া হয়েছে।

এর আগে স্বাস্থ্যমন্ত্রী মানদাভিয়া দেশবাসীকে টিকা নেওয়ার আহ্বান জানিয়ে এই 'ঐতিহাসিক' যাত্রায় যুক্ত হতে বলেন। এ উপলক্ষে তিনি দিল্লির লালকেল্লায় আয়োজিত উদযাপন অনুষ্ঠানে কৈলাস খেরের একটি গান ও একটি চলচ্চিত্র প্রকাশ করবেন।

সেসময় ১ হাজার ৪০০ কেজি ওজনের দেশটির দীর্ঘতম জাতীয় পতাকা লালকেল্লায় ওড়ানোর সম্ভাবনা রয়েছে।

এ উপলক্ষে সরকার ট্রেন, জাহাজ ও উড়োজাহাজে ঘোষণা দেওয়ার পরিকল্পনা করেছে। স্বাস্থ্যকর্মীদের ধন্যবাদ জানিয়ে ব্যানার-পোস্টার টাঙানোর কথাও প্রতিবেদনে বলা হয়েছে।

ন্যাশনাল হেলথ অথরিটির প্রধান নির্বাহী আরএস শর্মা বলেছেন, 'আমরা প্রতি সেকেন্ডে ৭০০ ডোজ টিকা দিচ্ছি। তাই নিশ্চিত করে বলা যাচ্ছে না যে ১০০ কোটিতম ডোজ টিকা ঠিক কে পেতে যাচ্ছেন।'

প্রতি সেকেন্ডে ৭০০ ডোজ টিকা দেওয়ার হিসেবে ১০০ কোটির মাইলফলকে পৌঁছতে বাকি ৩০ লাখ টিকা দিতে ১ ঘণ্টার একটু বেশি সময় লেগেছিল।

এ উপলক্ষে ক্ষমতাসীন বিজেপির নেতাদের টিকাকেন্দ্র পরিদর্শন করতে বলা হয়েছে। দলের প্রধান জেপি নাড্ডা উত্তরপ্রদেশের গাজিয়াবাদে থাকবেন বলে আশা করা হচ্ছে।

এর আগে গত জুনে ১০০ কোটির বেশি জনসংখ্যার দেশ চীন ১০০ কোটি ডোজ টিকা দেওয়ার মাইলফলক অর্জন করে।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়