Dr.Liakat Ali

Published:
2021-08-28 18:35:44 BdST

আমাদের চিকিৎসা শিক্ষাকে এখন মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধীনে নিয়ে আসার সময়


 

অধ্যাপক ডা শুভাগত চৌধুরী
বাংলাদেশের স্বাস্থ্যাচার্য
_______________________

আমাদের চিকিৎসা শিক্ষাকে এখন বিশ্ববিদ্যালয়ের অধীনে নিয়ে আসার সময় ।
তাহলে হবে এর উৎকর্ষ আর গবেষণা পাবে গুরুত্ব । আমদের মাননীয় প্রধান মন্ত্রী চারটি চিকিৎসা বিশ্ববিদ্যালয় স্থাপন করেছেন তাই সেই প্রতিষ্ঠান গুলো স্নাতক আর স্নাতকোত্তর উভয় শিক্ষার দায়িত্ব নিতে পারে । আর অন্যন্য বিশ্ববিদ্যালয়ের সাথে যুক্ত হয়ে বা সমন্বিত হয়ে গবেষণাকে অনেক উন্নত করা সম্ভব। চিকিৎসাকে "রোগী দেখা আর চিকিৎসা করা "এই কনসেপ্ট থেকে আমাদের বেরুতে হবে। আর চিকিৎসা শিক্ষা হয়া উচিত বিশ্ববিদ্যালয়ের মত স্বায়ত্ব শাসিত সংস্থার অধীনে তা না হলে এর বিকাশ হবেনা।চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক আর কনসালটেন্ট দু রকমের ধারা থাকা উচিত । একা ডেমিক চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠান হাসপাতাল আর জেনারেল হাসপাতাল এদের কাজ হবে ভিন্ন ।একাডেমিক হাসপাতালে কেবল রেফারড রোগী আর জেনারেল হাসপাতালে সাধারন রোগী এমন ভাগ থাকা উচিত ।
জি পি আর রেফারেল আর কনসালটেন্ট রোগী প্রবাহের এই ধারা থাকলে ভাল হয় , এলাকা ভিত্তিক জিপি থাকলে মেডিকেল কলেজে রোগীর চাপ কম বে । আমাদের দেশে জেনারেল প্রাকটি শিয়ান , ফ্যামিলি মেডিসিন গুরুত্ব সহকারের বিবেচনা করলে অবস্থার উন্নতি হবে। হোম ফিজিসিয়ান বা গৃহ চিকিৎসক পাওয়া উচিত গুরুত্ব ।
তরুন চিকিৎসকদের ভবিষ্যৎ কেরিয়ার প্লানিং করতে ও সুবিধা হবে আর জনগন হবে উপকৃত ।
উন্নত শিক্ষা , প্রশিক্ষণ যেমন দেশে নিতে উৎসাহিত করা উচিত তেমনি বিদেশে উন্নত শিক্ষা আর প্রযুক্তি শিক্ষা আর সমসাময়িক অগ্রগতির সাথে পরিচিত হয়া আর শেখা এসব কাজে ও উৎসাহ দেয়া উচিত। একসময় ডাক্তারদের বিদেশ যাওয়া বন্ধ করে যে লাভ হয়নি ক্ষতি হয়েছে তা অনুধাবন যোগ্য । শিক্ষার ক্ষেত্রে হতে হবে উদার আর মুক্তমনা।
চাকরি নির্ভর ডাক্তার না করে উদ্যোক্তা আর স্বনির্ভর ডাক্তার গড়ে তোলার পরিকল্পনা থাকা উচিত ।
আমাদের চিকিৎসা ক্ষেত্রে গবেষণা খুব দুর্বল ।একে উৎসাহিত করার দিকে গুরুত্ব দেয়া সময়ের দাবি । বিশ্ব বিদ্যালয়ের অধীনে এলে এর গুরুত্ব আর জবাবদিহিতা বাড়বে ।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়