SAHA ANTAR

Published:
2021-08-24 15:24:23 BdST

মানবসিঁড়ি তৈরি করে জ্বলন্ত ফ্ল্যাট থেকে দুই শিশুর জীবন বাঁচাল ৬ যুবক


 



সংবাদ প্রতিদিন

মানুষের সমবেত চেষ্টাতে কী না হতে পারে? ফুটফুটে দুই শিশুর প্রাণ তো অবশ্যই বাঁচানো যেতে পারে। এমন কাজই করেছেন চিনের ছ’জন বাসিন্দা। মানবসিঁড়ি তৈরি করেই জ্বলন্ত ফ্ল্যাট থেকে দুই শিশুকে উদ্ধার করলেন তাঁরা।


ঘটনাটি ঘটেছে চিনের হুনান (Hunan) প্রদেশে। সেখানকার একটি আবাসনেই আগুন লেগেছিল। আবাসনের একটি ফ্ল্যাট থেকে আচমকা ধোঁয়া বের হতে দেখা যায়। অল্প সময়েই সেখানে ভিড় জমে যায়। দেখা যায়, যে ফ্ল্যাটে আগুন লেগেছে, সেখানে দু’টি শিশু আটকে রয়েছে। দমকলের অপেক্ষা না করে ছুটে যান ৬ যুবক।

 

উপস্থিত বুদ্ধির জোরেই শিশুদের বাঁচান যুবকরা। প্রথমে একজন গ্রিল বেয়ে ফ্ল্যাটের কাছিকাছি পৌঁছে যান। তার পাশাপাশি বাকিরাও গ্রিল বেয়ে উঠে পড়েন। এমন দূরত্বে দাঁড়িয়ে পড়েন, যেখান থেকে অনায়াসে তাঁরা চেন সিস্টেমের মাধ্যমে শিশুদের উদ্ধার করে নিচে নামিয়ে আনতে পারেন। ধোঁয়ার প্রকোপ বেড়েই চলেছিল। কিন্তু যুবকরা হার মানেননি। গ্রিলের ভিতর থেকে এক এক করে শিশুদের বের করে আনেন। ততক্ষণে সেখানে দমকলের কর্মীরা পৌঁছে যান। তাঁরাও আগুন নেভানোর কাজ শুরু করে দেন।


‘ট্রেন্ডিং ইন চায়না’ (Trending in China) নামের এক ফেসবুক পেজ থেকে ছোট্ট এই ভিডিওটি পোস্ট করা হয়। যা ইতিমধ্যেই ১৫ হাজার মানুষ দেখে ফেলেছেন। প্রায় প্রত্যেকেউ ছয় যুবকের এই কাজের প্রশংসা করেছেন। যে বিশ্বে তালিবানি তাণ্ডবের (Taliban Terror) বীভৎস চেহারা প্রতিনিয়ত মানুষ দেখতে পাচ্ছে, সেখানেই চিনের এই যুবকদের মতো মানুষও রয়েছে। যাঁদের কাছে প্রাণ কেড়ে নেওয়ার চাইতে, কাউকে বাঁচাতে পারা বেশি গুরুত্বপূর্ণ।

 

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়