Ameen Qudir

Published:
2017-02-08 17:44:37 BdST

যে কারণে সরকারি চাকুরি ছেড়েছিলাম: এক ডাক্তারের আত্মকাহিনি


 


ডা. তারিক রেজা আলী, সহকারী অধ্যাপক
____________________________


সে অনেক অনেক দিন আগের কথা।


১৯৯৫ সালে সরকারী চাকুরীতে এক থানা হেলথ কমপ্লেক্সে কর্মরত ছিলাম। তখন কিছুদিনের জন্য শুক্র শনি দুই দিন ছুটি বরাদ্দ ছিল। রবিবার খুব সকালে যেতাম, বৃহস্পতিবার বিকেলে রওয়ানা দিয়ে বেশ রাতে ঢাকায় ফিরতাম।

রাজনৈতিক আন্দোলন খুবই তুঙ্গে ছিল এবং মাঝে মাঝেই ৪৮ ঘন্টা, ৭২ ঘন্টার হরতাল পালিত হতো। সাধারণত বৃহস্পতি, শুক্র বা শনিবার হরতালের আওতায় পড়তো না। কোন এক সপ্তাহের শেষ দিন গুলোতে রাজপথ রেলপথ অবরোধ চলছিল। আমি ঢাকায় যেতে পারলাম না। গভীর মনোকষ্টে থানা হেলথ কম্পলেক্সের ডরমিটরিতে অলস সময় পার করছিলাম। শুক্রবার জুম্মার নামাজ শেষ করে যখন নিজের ডেরায় ফিরছিলাম, তখনই এক ঘটনা ঘটলো, যা পরবর্তীতে আমার জীবনের গতিপথ পাল্টে দিলো।


হাসপাতালের গেট দিয়ে ঢুকতেই দেখি ইমারজেন্সীতে অনেক ভিড়। ডিউটিতে যিনি ছিলেন, বেশ বয়স্ক একজন সিনিয়র ডাক্তার। আমি ভাবলাম, রোগী টা দেখেই যাই, না হলে ঐ সিনিয়র ভাইকে আবার কষ্ট করে আসতে হবে। গিয়ে দেখি রোগীর মাথায় আঘাত, রক্ত পড়ছে। ক্ষতস্থানে সেলাই করা হলো, ব্যান্ডেজ করা হলো, চিকিৎসা দেওয়া হলো।

এর সাত দিন পরে ঐ রোগী আমার কাছে এসে বললো, সে কেস করবে এবং আমাকে একটা গ্রিভিয়াস হার্ট বা অতি গুরুতর আঘাতের সার্টিফিকেট দিতে হবে। আমি আঘাতের রেকর্ড ঘেঁটে দেখি এটা গুরুতর আঘাতের পর্যায়ে পড়ে না।

বুঝিয়ে বললাম তাঁকে আর তাঁর সাথে থাকা আত্মীয়-স্বজনকে। কোন কাজ হলো না। রোগীর সমর্থনে এগিয়ে এলো এলাকার পাতি নেতা, উপনেতা আর সবশেষে উপজেলা চেয়ারম্যান স্বয়ং। না, কোন খারাপ ভাষা তিনি ব্যবহার করেন নি। আমাকে শারীরিক হেনস্থাও করেন নি। বলেছিলেন শুধু সার্টি ফিকেট টা তার মত করে দিতে হবে।

 

আমি সদ্য ইন্টার্নশীপ শেষ করা নবীন যুবক। আমি কেন মাথা নীচু করবো? করলাম না তো করলামই না। ছূটি নিয়ে ঢাকায় চলে এলাম। জনপ্রতিনিধি সেখানেই চলে এলেন, আমার ঢাকার বাড়িতে। অনেক দেন দরবার হলো, শেষে তিন সদস্য বিশিষ্ট একটা কমিটি করে দেওয়া হলো। ঐ সিনিয়র ভাই, আর.এম.ও আর আমি। তিনজনের পক্ষে আমাকে সিগনেচার করতে হবে। শেষ পর্যন্ত তাই হলো। আমি গুরুতর আঘাতের পক্ষে সিগ্নেচার দিতে বাধ্য হোলাম। কিন্তু এই মন থেকে এই আপোষ পছন্দ করতে পারলাম না।


ছুটি নিয়ে ঢাকায় চলে এলাম। দিন রাত চিন্তা করতে লাগলাম কি করা যায়। হিতৈষী বড় ভাই, বন্ধুদের সাথে দীর্ঘ বৈঠক করলাম। তারা আমাকে ধৈর্য ধরতে বললেন। আমার মন বললো, এই চাকুরী ছেড়ে দাও। আমি ছেড়ে দিলাম। আমার আর সরকারী চাকুরী করা হলো না।


এর কিছুদিন পর হঠাৎ পত্রিকায় দেখি, মটর সাইকেল দূর্ঘটনায় ঐ জননেতা মারা গেছেন। না, আমি কখনোই তার অমঙ্গল কামনা করি নি, মৃত্যু তো নয় ই।

খোদ ঢাকা শহরে, ঢাকা মেডিকেল কলেজে, নিজের মেডিকেল কলেজে যখন কোন চিকিৎসক কে জানালার কাঁচ ভেঙে সেই কাঁচ দিয়ে আঘাত করা হয়, থানা বা ইউনিয়ন সাব সেন্টারে কর্মরত দের কি করা হবে? কি নিরাপত্তা আছে? জবাব পাওয়ার জন্য বোদ্ধা হবার প্রয়োজন নেই।

_____________________________


লেখক ডা. তারিক রেজা আলী Assistant Professor, Retina. at Bangabandhu Sheikh Mujib Medical University

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়