ডেস্ক

Published:
2021-07-13 14:24:12 BdST

কেউ কি জানাবেন, তরল মেডিকেল অক্সিজেন উৎপাদনে জুলাই'২০ থেকে জুলাই'২১: এক বছরে কতটা এগোলাম!


 

অধ্যাপক ডা. মওদুদ আলমগীর পাভেল
________________

কেউ কি জানাবেন ?
তরল মেডিকেল অক্সিজেন উৎপাদন -
জুলাই ২০২০-?
জুলাই ২০২১-?
এক বছরে কতটা এগোলাম। শুনেছি এক বছরে অসংখ্য আইসিইউ বেড, সেন্ট্রাল অক্সিজেন লাইন,হাই ফ্লো নেজাল ক্যানুলা, ভেন্টিলেটর, অক্সিজেন প্লান্ট এসব বেড়েছে অনেক।
কিন্তু এসবের জন্য প্রয়োজনীয় আর কোভিড চিকিৎসার অপরিহার্য উপাদান অক্সিজেন উৎপাদনের তথ্য কেউ দেন না কেন ? দৈনিক তরল অক্সিজেন উৎপাদন আর দৈনিক চাহিদা জানালে সমস্যা কোথায়?

আমাদের সন্দেহ হয়, আইসিইউ বেড, সেন্ট্রাল অক্সিজেন লাইন, ভেন্টিলেটর, হাই ফ্লো নেজাল ক্যানুলা এসব স্থাপনে সবার আগ্রহ বেশী, তাহোক কিন্তু সেখানে আর্থিক লাভের বিষয়টিও কম নয়, লাভ সবখানে, এককালীন ঝুঁকিহীন বিক্রির লাভ ছাড়াও, স্থাপন, রক্ষনাবেক্ষন এত কিছু। কিন্তু তরল মেডিকেল অক্সিজেন উৎপাদন বৃদ্ধি তো এতটা লাভজনক নয়, এক লিটারের বিক্রি মূল্য মাত্র চল্লিশ টাকা, আর কোটি কোটি টাকা বিনিয়োগ করে উৎপাদন বাড়লো, কিন্তু করেনা চলে গেলে বা কনে গেলে তখন ঐ বাড়তিটা কে কিনবে ? হুম, এত বোকা পাওনি বাবা। তার চাইতে সেন্ট্রাল অক্সিজেন লাইন, আইসিইউ বেড, ভেন্টিলেটর, হাই ফ্লো এসবের ব্যবসায় থাকি, লাভও আছে, প্রচারও আছে।
কেউ একজন আশ্বস্ত করুন অন্তত, এসব সত্যি নয়। স্বাস্থ্য অধিদপ্তরের কর্তাব্যক্তিরা আর পরামর্শক কমিটিতো সারাক্ষণ আশঙ্কার কথাই তো বলে চলেছেন।

আমরা অক্সিজেন সংকটের ভারতের পুনরাবৃত্তি এদেশে দেখতে চাই না।

_______________

অধ্যাপক মওদুদ আলমগীর পাভেল
অধ্যাপক (সার্জারী), টিএমএসএস মেডিকেল কলেজ, বগুড়া
প্রাক্তন অধ্যক্ষ
শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ, বগুড়া এবং দিনাজপুর মেডিকেল কলেজ, দিনাজপুর; এবং
সাবেক সভাপতি, সোসাইটি অব সার্জনস অব বাংলাদেশ।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়