SAHA ANTAR

Published:
2021-07-09 05:29:41 BdST

অতি মারী মোকাবিলায় ২৩ হাজার কোটি রুপির প্যাকেজ মোদির নতুন স্বাস্থ্য মন্ত্রীর


 



সংবাদ প্রতিদিন ________


বুধবারই শপথ নিয়েছেন মোদি সরকারের পরিবর্তিত মন্ত্রিসভার নতুন মন্ত্রীরা। বৃহস্পতিবার পরিবর্তিত মন্ত্রিসভার (Cabinet) প্রথম বৈঠকের পরেই অতিমারীর (Pandemic) মোকাবিলায় ঘোষণা করা হল ২৩ হাজার ১২৩ কোটি টাকার আপৎকালীন প্যাকেজ (Covid Fund)।


নতুন এই ঘোষণা থেকে পরিষ্কার, করোনার মোকাবিলাকেই অগ্রাধিকার দিতে চাইছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। এই নয়া প্যাকেজের ঘোষণা করেছেন নতুন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য। প্রসঙ্গত, বুধবার দুপুরে ইস্তফা দেন পূর্বতন স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। এরপরই বিকেলে শপথ নেন মনসুখ। বিরোধীদের অভিযোগ, দেশে করোনা সংকটের মোকাবিলার ব্যর্থতার অভিযোগই হর্ষ বর্ধনকে সরিয়ে দেওয়ার প্রধান কারণ। আর এদিনও বৈঠকের পরেই করোনার প্যাকেজ ঘোষণা বুঝিয়ে দিল, মোদি সরকার অতিমারীর মোকাবিলায় মরিয়া পদক্ষেপ করতে চাইছে।

গত এপ্রিল মাসেই দেশে ঝাঁপিয়ে পড়েছিল করোনার দ্বিতীয় প্রবাহ। তারপর অক্সিজেনের ঘাটতি ও হাসপাতালে বেডের অভাবের ফলে পরিস্থিতি ক্রমেই ভয়াবহ হয়ে উঠেছিল। যার ফলে প্রবল সমালোচনায় পড়তে হয়েছিল মোদি সরকারকে।

যদিও দেশের করোনা পরিসংখ্যান লাগাতার স্বস্তির ইঙ্গিত দিচ্ছে। বেশ কিছুদিন ধরেই দৈনিক আক্রান্তের সংখ্যা ঘরাফেরা করছে ৫০ হাজারের নিচে। টানা নিম্নমুখী ছিল অ্যাকটিভ কেসও। তবে, বৃহস্পতিবার সংক্রমণ খানিকটা বাড়লেও উদ্বেগের কোনও কারণ নেই বলেই মনে করছে স্বাস্থ্যমন্ত্রক। তবুও সামগ্রিক ভাবে পরিসংখ্যান কিন্তু একটা করুণ ছবিও তুলে ধরছে। দেশে এপর্যন্ত করোনায় মৃতের সংখ্যা ৪ লক্ষ ছাড়িয়েছে। ভারতের থেকে বেশি মৃত্যু হয়েছে কেবল ব্রাজিল ও আমেরিকায়।


বুধবার স্বাস্থ্যমন্ত্রীর ইস্তফার পরেই বিরোধী নেতা পি চিদাম্বরম প্রধানমন্ত্রীকে বিঁধে বলেন, ‘‘এই ইস্তফাগুলি থেকে মন্ত্রীদের একটা ব্যাপার শেখার আছে। যদি সব ঠিক চলে, তাহলে কৃতিত্ব নেবেন প্রধানমন্ত্রী। কিন্তু পরিস্থিতি প্রতিকূল হলেই ব্যর্থতার দায় নিতে হবে মন্ত্রীকে।’’ প্রসঙ্গত, কেবল হর্ষ বর্ধন নন, বুধবার ইস্তফা দিয়েছেন মোদি সরকারের ১২ জন মন্ত্রী।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়