SAHA ANTAR

Published:
2021-06-22 04:25:33 BdST

১ দিনে ৮০ লক্ষ মানুষকে টিকা দিয়ে রেকর্ড গড়লো ভারতবর্ষ


 

সংবাদ সংস্থা 
________________________

শেষ ২৪ ঘণ্টায় দেশে করোনার টিকা পেলেন ভারতবর্ষের ৮০ লক্ষ মানুষ। একদিনে টিকাকরণে নতুন রেকর্ড গড়ল । দিন শেষে রেকর্ডের জন্য দেশবাসীকে ধন্যবাদ জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লিখলেন, পরিসংখ্যান দেখে আনন্দিত তিনি।

প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন, ২১ জুন থেকে দেশে ১৮ বছরের ঊর্ধ্বে সকলকে বিনামূল্যে টিকা দেওয়া শুরু হবে। রাজ্যগুলিকে টিকা কিনে পাঠাবে কেন্দ্রীয় সরকার। সেই মতো গোটা দেশেই সোমবার থেকে টিকাকরণের হার লাফিয়ে বেড়েছে। হঠাৎ সংখ্যাবৃদ্ধির কারণও সেটিই। প্রধানমন্ত্রী টুইট করেন, ‘করোনার বিরুদ্ধে লড়াইয়ে টিকাই আমাদের মূল অস্ত্র। আজকের রেকর্ড ভেঙে দেওয়া টিকাকরণের মাত্রা আমাকে আনন্দিত করেছে। যাঁরা টিকা পেয়েছেন, তাঁদের শুভেচ্ছা জানাই। আর যে প্রথমসারির করোনা যোদ্ধারা করোনা টিকা দিচ্ছেন, তাঁদেরও শুভেচ্ছা। ওয়েল ডান ইন্ডিয়া।’

শেষ এপ্রিল মাসের ২ তারিখে রেকর্ড সংখ্যায়, ৪২ লক্ষের বেশি টিকাকরণ হয়েছিল ভারতে। রবিবার পর্যন্ত যা ছিল সর্বোচ্চ। সোমবারের হিসাব তা ভেঙে দিল। বর্তমানে কেন্দ্রীয় সরকারের হাতেই পুরো টিকাকরণের দায়িত্ব রয়েছে। রাজ্যের জন্য বরাদ্দ ২৫ শতাংশ-সহ উৎপাদনের ৭৫ শতাংশ টিকাই কিনছে কেন্দ্রীয় সরকার। বাকি ২৫ শতাংশ যাঁরা টাকা দিয়ে টিকা নিতে চাইছেন, তাঁদের জন্য বরাদ্দ করা হচ্ছে। কেন্দ্রে হিসাব অনুসারে, শেষ ২৪ ঘণ্টায় যে টিকাকরণ হয়েছে, তার মধ্যে ৫৫ লক্ষ টিকা পেয়েছেন ১৮ থেকে ৪৪ বছরের নাগরিকেরা। দেশে মোট যত টিকা দেওয়া হয়েছে, তার ৫০ শতাংশ দেওয়া হয়েছে মধ্যপ্রদেশ, কর্ণাটক, উত্তরপ্রদেশ, গুজরাত ও হরিয়ানায়। শুধু মধ্যপ্রদেশেই এক দিনে টিকা পেয়েছেন ১০ লক্ষ মানুষ। সারা দেশে বর্তমানে ৬৮ হাজার টিকাকরণ কেন্দ্র।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়