Dr. Aminul Islam

Published:
2021-05-12 11:31:55 BdST

একজনের জীবন বাঁচান যিনি, তিনি হিরো , ১০০ জীবন বাঁচান, তিনি নার্স


 

অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী
বাংলাদেশের স্বাস্থ্যাচার্য
___________________
আজ আন্তর্জাতিক নার্স দিবস মে ১২।
১৮২০ সালে এই দিনে জন্মেছিলেন বিশ্বে নার্সিং সেবা দেবার অগ্রদুত
ফ্লরেন্স নাইটিংগেল । এই ইংরেজ নার্স ,এই সমাজ সংস্কারক , এই পরিসংখ্যানবিদ প্রতিষ্ঠা করেছিলেন আধুনিক নার্সিং সেবার ভিত্তি প্রস্তর। করোনা ভাইরাসের বিশ্ব মারির এই ভয়াল দিনগুলোতে বিশেষ তাৎপর্য নিয়ে এসেছে আন্তর্জাতিক নার্সিং দিবস।
মাসের পর মাস এই ভয়াবহ দিন রাত করোনা রোগীদের সেবায় ডাক্তারদের সাথে নিজেদের জীবন তুচ্ছ করে অক্লান্ত সেবা দিচ্ছেন তারা , তারা করোনা সেবার একটি গুরুত্ব পূর্ণ অঙ্গ হয়ে দাঁড়িয়েছেন ।
এই দিবসে সুযোগ এল তাদের প্রতি আমাদের ধন্যবাদ আর কৃতজ্ঞতা জানাবার । আই সি এন বা আন্তর্জাতিক নার্সিং কাউন্সিলের তথ্য সূত্র ৩০ ডিসেম্বর ২০২০ , ৩৪ টি দেশের ১৬ লক্ষ নার্স হয়েছেন করোনা সংক্রমিত

এর ইতিহাসঃ

লেডি উইথ দা ল্যাম্প"" নামে খ্যাত ফ্লরেন্স নাই টিংগল , আধুনিক নার্সিং সেবার প্রতিষ্ঠাতা , ক্রিমিয়ান যুদ্ধে আহত ব্রিটিশ আর মিত্র বাহিনীর নার্সিং ইন চার্জ হিসাবে শুরু করেন সেবা তিনি বেশির ভাগ সময় ব্যয় করেন আহত সেনাদের সেবায় , অক্লান্ত সেবা দেন গভীর রাত পর্যন্ত ।
তিনি প্রথম নার্সদের আনুষ্ঠানিক প্রশিক্ষন শুরু করেন।
নাইটিংগল স্কুল অব নার্সিং , প্রথম নার্সিং স্কুল স্থাপিত হয় লন্ডনে ১৮৬০ সালে। ধাত্রীদের জন্য ও প্রশিক্ষন স্কুল স্থাপনেও তিনি অগ্রগামী ভূমিকা গ্রহন করেন। তিনি প্রথম নারী যিনি ১৯০৭ সালে পান অর্ডার অব মেরিট

এর আছে গভীর তাৎপর্য

ডাক্তার আর অন্যান্য স্বাস্থ্য কর্মীদের সাথে নার্স বোনরাও প্রথম সারির যোদ্ধা এই করোনা কালে।
ডাক্তারদের সাথে তারাও দিন রাত বিরতিহীন উচ্চ মানের সেবা দিচ্ছেন করোনা রোগীদের । অতি গভীর সংকটে রোগীরা সব সময় দেখা পান অনেক সময় কেবল নার্সদের । তবু বিশ্ব জুড়ে তীব্র সংকট রয়েছে তাদের , বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে পৃথিবীর স্বাস্থ্য কর্মীদের অর্ধেক হবে নার্স কিন্তু ২০২০ সালের অনুমান বিশ্বে ,বিশেষ করে নিম্ন আয় আর মধ্য আয় দেশে ৩৯ লক্ষ নার্সের রয়েছে ঘাটতি ।
কথায় আছে " একজনের জীবন বাচালে হিরো , ১০০ জীবন বাঁচালে নার্স ।"

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়