Dr. Aminul Islam

Published:
2021-04-03 12:12:58 BdST

ঈশান যে কারণে প্রণামীর ৩৫ হাজার টাকা ডিমেনশিয়া সেন্টার নির্মাণে দান করল




আজিজুল হক
--------------------------
ঈশান মিত্র দাস (৯ বছর) গত ৪ বছর ধরে পূজায় জমানো প্রনামীর টাকা ৩৫ (পয়ত্রিশ) হাজার টাকা ডিমেনশিয়া সেন্টার নির্মাণের জন্য দান করলো!
ঈশান মিত্র দাস আমেরিকান ইন্টারন্যাশনাল স্কুল, ঢাকায় তৃতীয় শ্রেণিতে (3rd grade) পড়ালেখা করে। বাবা প্রদীপ কুমার দাস বাংলাদেশে একটি জাপানী প্রতিষ্ঠানে পরিচালকের দায়ীত্বে আছেন ।
ঈশানকে ওর মা বাবা জিজ্ঞেস করেছিলো তোমার জমানো টাকা গুলো দিয়ে কি করবে উওরে সে বলেছিলো "আমার এই টাকা গুলো আলঝেমার সোসাইটি অব বাংলাদেশকে দিবো কারণ তারা আমার দাদুর মত আরো অনেক দাদুদের সেবা দিবে"। যেই কথা সেই কাজ ঈশানের বাবা ৩৫ (পয়ত্রিশ) হাজার টাকা সোসাইটিতে পাঠিয়ে দিয়েছে ।
ঈশানের দাদু গুরুপদ দাস প্রায় ১০ বছর থেকে ডিমেনশিয়ায় ভূগছেন ও খুব কাছ থেকে সে দেখেছে দাদুর প্রতি মূহর্তের কষ্ট গুলো। যে বয়সে ওর দাদুর আদর, স্নেহ, ভালোবাসা পাবে আর হইচৈই ও খেলাধূলা করবে। দাদুর ডিমেনশিয়া হওয়ার কারণে ও সব কিছুই থেকে বঞ্চিত হয়েছে এমনকি ওকে চিনতেও পারেনা তাই এই কষ্ট গুলো ওর মনেও একটা প্রভাব পড়েছে ।
ডিমেনশিয়া হলো মস্তিষ্কের এমন একটা অবস্থা যার ফলে মানসিক সক্ষমতা ধীরে ধীরে হারিয়ে যায়। অন্য যেসব উপসর্গ সাধারণত দেখা যায় যেমন- স্মৃতিশক্তি হ্রাস পাওয়া, চিন্তা ও চেতনার পরিবর্তন, কিছু বলতে গিয়ে সঠিক শব্দ খুঁজে না পাওয়া বা অন্যের কথা বুঝতে অসুবিধা হওয়া, ব্যক্তিত্বের পরিবর্তন, সামাজিক কর্মকাণ্ড থেকে বিচ্ছিন্ন হওয়া । ব্যাক্তি বিশেষ ডিমেনশিয়ার প্রাথমকি রূপ ভিন্ন হলেও র্সবশষে অবস্থায় আক্রান্ত ব্যক্তিগণ নিজের শারীরিক যত্ন নিজেরা করতে পারনে না এবং জীবনের সকল ক্ষেত্রে পরনির্ভরশীল হয়ে পরেন।
ডিমেনশিয়া মুলত একজন ব্যক্তির সমস্যা নয় পুরো পরিবারের সদস্যের উপর ব্যপক মানসিক প্রভাব পরে । যেমন ঈসানের ছোট কাকু পঙ্কজ কুমার দাস এম এ পাস করেও চাকুরী করা হয়নি বাবার জন্য কারন একজন ডিমেনশিয়া রোগীকে ২৪ ঘন্টায় দেখাশুনা করতে হয়। বড় ভাই প্রদীপ কুমার দাস একজন প্রফেসনাল ভালো ফটোগ্রাফার সহ পরিবারের প্রতিটি সদস্যের দিন কাটে অনেক উদ্বেগ আর উৎকন্ঠায়। ডিমেনশিয়া কত ভয়াভহ রোগ । এছাড়া সমাজের চোখে এই রোগীরা পাগল ও মানসিক রোগী হিসেবে বিবেচ্য, যা ভূল ও ভ্রান্ত ধারণা । ডিমেনশিয়া আক্রান্ত ব্যক্তিরা পাগল, মানসিক রোগী বা বার্ধক্য জনিত অসুখ নয় । ডিমেনশিয়া মস্তিষ্কের ক্ষয় জনিত অসুখ।
আলঝেমার সোসাইটি অব বাংলাদেশ নীরব ভাবে তাঁদের পাশে থেকে সহযোগিতা করে আসছে। সত্যিকার অর্থে একজন ডিমেনশিয়া আক্রান্ত ব্যক্তিকে নিয়ে চলা একটি পরিবারের পক্ষে খুবই কষ্টদায়ক। আসুন আমরা ডিমেনশিয়া আক্রান্ত ব্যাক্তি ও তাঁদের সেবাদানকারীদের পাশে দাঁড়াই এবং সবাই মিলে একটি ডিমেনশিয়া বান্ধব সম্প্রদায় গড়ে তুলি!
আমরা যদি আমাদের সন্তানদের ছোটবেলা থেকেই মহৎ ও মানবিক কাজে দান বা অনুদান দেয়ার অভ্যাস গড়ে তুলি ও অনুপ্ররনা দেই তাহলে সন্তান মানবিক ও গুনী মানুষ হয়ে গড়ে উঠবে সমাজে অনেক ভলো কাজে অবদান রাখবে। তাহলে সমাজে অনেক কঠিন কাজও বাস্তবয়নকরা অনেকাংশে সহজ হবে।
আলঝেইমার বাংলাদেশের পক্ষ থেকে ঈসানের মা,বাবা কে অভিবাধন জানাই তাদেঁর সন্তানকে উৎসাহ ও অনুপ্ররনা দিয়ে এই মহৎ ও মানবিক কাজে অংশগ্রহণের সুযোগ সৃষ্টি করে দেয়ার জন্য যা সামাজে উজ্জল দৃষ্টান্ত হয়ে থাকবে এবং আরো অনেককেই উৎসাহিত ও অনুপ্রাণিত করবে ডিমেনশিয়া সেন্টার নির্মাণে এগিয়ে আসার জন্য।
ঈশান, আমরা গভীরভাবে ভাবে বিশ্বাস করি ডিমেনশিয়া মানুষের প্রতি তোমার মহৎ উদারতা ও মানবিক অবদান বর্তমান ও আগামী প্রজন্মের কাজে একটা মাইলফলক হয়ে থাকবে ।
তোমার জন্য অনেক দোয়া ও শুভ কামনা রইলো আরো সুন্দর হউক আগামীর পথ।
ধন্যবাদ
মোঃ আজিজুল হক
প্রতিষ্ঠাতা সেক্রেটারী জেনারেল
আলঝেইমার সোসাইটি অব বাংলাদেশ।
Website: www.alzheimerbd.org
Ishan Mitra Das (9 years old) donated BDT 35 (thirty five) thousand Taka for the construction of Dementia Center.
Ishan Mitra Das studied in 3rd grade at American International School, Dhaka. Baba Pradeep Kumar Das is the director of a Japanese company in Bangladesh.
Ishan was asked by his parents what he would do with the money he had saved. He said, "I will give this money to the Alzheimer Society of Bangladesh because they will serve many more grandfathers like my grandfather." Ishan's father sent 35 (thirty five) thousand BDT to the society.
Ishan's grandfather Gurupada Das has been suffering from dementia for about 10 years and he has seen the hardships of the moment towards his grandfather. At that age, his grandfather will get caress, affection, love and will play sports. Grandpa has been deprived of everything because of dementia and can't even recognize him, so these troubles have had an effect on his mind.
Dementia is a condition in which the brain gradually loses its mental capacity. Other common symptoms include memory loss, changes in thinking and consciousness, difficulty finding the right words or difficulty understanding others, changes in personality, and isolation from social activities. Although the primary forms of dementia vary from person to person, people with chronic conditions are unable to take care of themselves and become dependent on all aspects of life.
Dementia is not a problem of one person but after a wide range of emotional effects on the whole family. For example, Isan's younger uncle Pankaj Kumar Das did not get a job even after passing MA for his father because a dementia patient has to be cared for 24 hours a day. Big brother Pradeep Kumar Das is a professional good photographer and every member of the family spends his days with a lot of worries and anxieties. Dementia is a terrible disease. Besides

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়