Ameen Qudir

Published:
2017-02-03 15:04:59 BdST

চিকিৎসকরা অন্য যে কোন পেশাজীবীর তুলনায় সৎ


 

 


ডা. সুব্রত ঘোষ
_______________________


I'm a Physician

Please Call Me Greedy Doctor

চিকিৎসক হিসেবে প্রতিবাদ জানাচ্ছি। মহান নেতারা কি এবারও চেয়ারের লোভে চুপ থাকবেন? বিশিষ্ট বিখ্যাত চিকিতসক স্যারেরা কি বলবেন কিছু? লজ্জা কি আছে?

বাংলাদেশ এর চিকিৎসা সেবা ধংসের ষড়যন্ত্র হচ্ছে। চিকিৎসক দের চরিত্র হননের চেষ্টা বিভিন্ন ভাবে করা হচ্ছে। চিকিৎসক নেতৃবৃন্দ এর দৃষ্টি আকর্ষণ করে এড়িয়ে যাওয়ার মন মানসিকতার জন্য আজ এটা ভয়াবহ আকার ধারণ করেছে। আজ একেবারেই অপ্রাসঙ্গিক ভাবে সব চেয়ে গুরুত্বপূর্ণ একটি পাবলিক পরীক্ষায় ডাক্তারদের ছোট করা হয়েছে। এর জন্য যদি কঠোর আন্দোলন এর কথা বলি, হয়তো হাসাহাসি করবেন। কিন্তু মনে রাখবেন এটা কোন বিচ্ছিন্ন ঘটনা না। এটা পরিকল্পিত। এতে চিকিৎসা ব্যবস্থার যে ক্ষতি হবে, তার মাশুল রাষ্ট্রকেই দিতে হবে।

এখনো বাংলাদেশে সকল পেশার মধ্যে চিকিৎসকরা অন্য যে কোন পেশাজীবীর তুলনায় সৎ। শিক্ষক, সাংবাদিক,আমলা, রাজনীতিবিদ, প্রকৌশলী, পুলিশ, উকিল, ব্যবসায়ী সম্প্রদায় সহ আসুন সবাই আয়নার সামনে দাঁড়িয়ে নিজেদের প্রশ্ন করি "আমরা কেমন?"। চিকিৎসক দের, বিশেষ করে তরুন, নবীন চিকিৎসকদের বলছি, হিনমন্যতায় ভুগার কোন কারন নেই। নষ্টরা ঈর্ষা, হিনমন্যবোধ থেকেই চিকিৎসক ও চিকিৎসা পেশাকে হেয় করার চেষ্টা চালাচ্ছে, সংঘটিত ভাবেই চালাচ্ছে। এতে পা দেয়ার দরকার নেই।নিজের বিশ্বাস ও পেশায় অটল থাকেন, দায়িত্ব পালন করেন।সমাজের অন্য পেশাজীবীর মত আচরন করুন।তথাকথিত ফ্রি সকল প্রথা ও অনুরোধমত চিকিৎসা করা থেকে বিরত থাকুন।নিজের প্রাপ্য বুঝে নিন এবং অন্যের যা প্রাপ্য, যতটুকু প্রাপ্য তা তাকে দিন।বাস্তবতা নিজে ও বুঝুন, আপনার কাছে যারা আসে তাদের ও বুঝতে দিন।সম্মিলিত কৌশলসহকারে সার্বিক অবস্থা মোকাবিলা করুন।

আমাদের পেশায় কিছু ত্রুটি আছে সত্য, কিন্ত তা অন্য যে কোন পেশার চেয়ে অনেক অনেক কম।রডের পরিবর্তে বাশ ব্যবহৃত হচ্ছে নির্মান কাজে, এই দেশে, কোন চিকিৎসক কি প্রকৃত ঔষধ এর পরিবর্তে ভেজাল ঔষধ রোগীকে দিয়েছে?

মেরুদণ্ড সোজা করুন। মেরুদণ্ডী প্রানীর মত আচরণ করুন।

___________________________

লেখক ডা. সুব্রত ঘোষ Field Coordinator at World Health Organization (WHO)
Field Coordinator at DGHS, Ministry of Health & Family Welfare, Peoples Republic of Bangladesh
Convener at Doctors & Medical Students from Satkhira
Former Office Secretary at Sector Commanders Forum-Liberation War'71

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়