Dr. Aminul Islam

Published:
2021-01-19 21:55:10 BdST

দিল্লির উপহার ২০ লাখ করোনার টিকা ঢাকায় আসছে বৃহস্পতিবার


 

 ডেস্ক 

_______________________

 আগামী  বৃহস্পতিবার  ঢাকায় করোনার টিকা আসছে। দিল্লির উপহার হিসেবে ২০ লাখ টিকা আসছে প্রথমে।  দিল্লির  কূটনৈতিক সূত্র  মঙ্গলবার এ কথা জানিয়েছে। 

এদিকে আজ দুপুরে বাংলাদেশের  স্বাস্থ্য অধিদপ্তরে  জানান

বিমানে  শিডিউল অনুযায়ী ভারত থেকে বাংলাদেশে টিকা আসবে। সেটা আগামীকালও হতে পারে, পরের দিনও হতে পারে। ফ্লাইট শিডিউল এখনো জানা যায়নি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, শুরুতে ইউনিয়ন পর্যায়ে টিকা দেওয়া হবে না। টিকা দেওয়া হবে উপজেলা ও জেলা পর্যায়ে। প্রথম আসা টিকা দেওয়া শুরু হবে ঢাকায়।

মন্ত্রী আরও বলেন, দেশের কোনো গুরুত্বপূর্ণ মানুষকে টিকা দেওয়ার মাধ্যমে টিকা কার্যক্রম শুরু হবে না। প্রথমে স্বাস্থ্যকর্মী ও অন্য কর্মীদের মধ্যে টিকা দেওয়া হবে।
মন্ত্রী দুপুর ১২টার দিকে স্বাস্থ্য অধিদপ্তরে আসেন। এরপর স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ও অন্যদের সঙ্গে সভা করেন। সভা শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

ঢাকা ও দিল্লির কূটনৈতিক সূত্রে গতকাল সোমবার জানা যায়, আগামীকাল  থেকে ২০ লাখ টিকা আসছে, তা ভারত সরকার উপহার হিসেবে বাংলাদেশের মানুষকে দিচ্ছে। তারা দ্রুততম সময়ে টিকা দেওয়ার সব ধরনের চেষ্টা চালাচ্ছে। আজ কূটনৈতিক সূত্রে বৃহস্পতিবার টিকা আসার কথা জানানো হলো।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড নামে বাজারজাত করছে সেরাম ইনস্টিটিউট। গত শনিবার থেকে এই টিকা ভারতের মানুষকে দেওয়া শুরু হয়েছে। উপহারের বাইরে সেরামের কাছ থেকে টিকা কেনার জন্য বাংলাদেশ সরকার, বেক্সিমকো ফার্মা ও সেরামের মধ্যে চুক্তিও আছে। এই চুক্তি অনুযায়ী, ২৫ জানুয়ারির মধ্যে ৫০ লাখ টিকা আসার কথা রয়েছে।

ভারতীয় হাইকমিশনার জানান,

বৈশ্বিক সম্প্রদায়ের স্বাস্থ্যসেবাগত চাহিদা মেটাতে দীর্ঘসময় ধরে বিশ্বস্ত অংশীদার হতে পেরে ভারত অত্যন্ত সম্মানিত।

আগামীকাল থেকে বেশ কয়েকটি দেশে কোভিড ভ্যাকসিন সরবরাহ শুরু হবে, এবং ভবিষ্যতে আরও কিছু দেশে ভ্যাকসিন পাঠানো হবে।

# ভ্যাকসিনমৈত্রী
#VaccineMaitri

https://twitter.com/narendramodi/status/1351524570021441537?s=08

 

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়