Ameen Qudir

Published:
2017-02-01 15:15:56 BdST

এক ডাক্তারের হৃদক্ষরণ :যতই কসাই বলো, পাশে তো থাকি আমরাই


 

 

 

ডা. এ হাসনাত শাহীন
______________________________

সকাল সকাল এক পরিচিত জনের ফোন। কিছুদিন পূর্বে বুকে ব্যথা উঠায় এক নামি দামি কার্ডিয়াক সেন্টারে গেলে প্রয়োজনীয় পরিক্ষা-নিরীক্ষার পর তার হার্টের রক্তনালিতে ব্লক ধরা পড়ে এবং সেখানকার চিকিৎসক তাকে রিং পরানোর পরামর্শ দেন। ভদ্রলোক টাকার যোগান না হওয়ায় কিছুদিন পরে তা করার সিদ্ধান্ত নেন।


আর এ কারনেই আমাকে এই সাত সকালে জরুরী তলব। হাসপাতালে যাব,দেরি হলে রুগীরা বসে থাকবে, এ কথা বলার যো নেই। তাই পথে যেতে যেতে তার সাথে কথোপকথন। "এই দেশে তো ডাক্তাররা কসাই! একটু বুকের ব্যথা নিয়া গেলেই আগে দেখতাম ইসিজি করতো। এখন দেখি হাজার হাজার টেস্ট করে।আবার কয়দিন পর এনজিওগ্রাম করে বলে হার্টে নাকি ব্লক ধরা পড়ছে,রিং বসাতে হবে। ৪-৫ লাখ টাকা খরচ।এত টাকা কই পাই?এখন কি করব?"


আমি বললাম, " আপনি জাতীয় হৃদরোগ হাসপাতালে চলে যান।সবচেয়ে কম খরচে সেখানেই চিকিৎসা হবে।" "কি যে বলেন ভাই।সরকারি জায়গায় কি ভাল চিকিৎসা হয়। ওইখানে তো রুগীকে মাটিতে শোয়াইয়া রাখে।আর রিং পরাইতে গেলেও অনেক সিরিয়াল" ভদ্রলোক বলে উঠেন।

উত্তরে আমি বললাম,"হ্যা আপনার কথা আংশিক সত্য।ওইখানে অবশ্যই ভাল চিকিৎসা হয়। দেশের অনেক বড় বড় কার্ডিওলোজিস্ট সেখান থেকেই প্রশিক্ষণ নিয়া সারাদেশব্যপী কাজ করছে।আর যেহেতু সেখানে রুগীর চাপ বেশি,তাই স্থান সংকুলান না হওয়ায় রুগীদেরকে প্রায়শই বেড ছাড়া থাকতে হয়। তাছাড়া কম খরচে রিং ও হার্টের অন্যান্য অপারেশন হয় বলে সারাদেশ থেকে অসংখ্য মানুষ প্রতিদিন আসে।

একদিনে তো আর পঞ্চাশ-ষাট জনের রিং পরানো যাবে না।তাই সিরিয়াল থাকবেই।" আমার এই কথায় ভদ্রলোক একটু ভড়কে গিয়ে বললেন "আর কোথায় করা যায়?" আমি বললাম,"বিএসএমএমইউ তে করান।"এবার তো তার অবাক হওয়ার পালা। সত্যি হয়ত অবাক হয়েই বললেন," ওইখানে আবার রিং পরানো হয় নাকি?"


আমি বললাম "অবশ্যই হয় এবং কম খরচে করা যায়।তবে এখানেও সিরিয়ালের ব্যাপার রয়ে যায়। তাছাড়া ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতালে করাতে পারেন। তবে সেখানে সরকারি হাসপাতালের চেয়ে সামান্য একটু বেশি খরচ পড়বে।"

" না বাবা, আমার আর দরকার নাই এইখানে চিকিৎসা নেয়ার।এত ঝামেলা।

ইন্ডিয়া গিয়ে রিং বসাবো " তার সাফ সাফ জবাব।


আমি বললাম, " কেন ওইখানে কি আপনাকে ফ্রিতে রিং বসিয়ে দিবে? এই খরচ করতে পারলে তো এই দেশেই প্রাইভেট অনেক হাসপাতালে আপনি এই চিকিৎসা করাতে পারেন।"


"দূর মিয়া,কি যে বলেন আপনি? ইন্ডিয়া আর বাংলাদেশ কি একি হল? কোথায় আগরতলা আর কোথায় তালতলা? এইদেশের প্রাইভেট হাসপাতালগুলাতেতো শুধু টাকার খেলা। সব শালা ডাকাইত। আর এইদেশের ডাক্তারগুলাতো সব চামার, কথা বলতে জানেনা। "


এইবার মনে হয় জেদটা চেপে রাখতে পারলাম না। তাই একটু রেগেই বললাম," ভাই আমি কিন্তু একজন ডাক্তার। আর এতক্ষণ খুব ভালভাবেই আপনার কথার উত্তরগুলো দিলাম। আপনি যদি আমাকে 'দূর মিয়াঁ ' আর ডাক্তারদের 'শালা' না বলে আমাকে 'আরে দাদা' আর ডাক্তারদের 'মশাই' বলতেন তাহলে হয়তো আপনার কথাও আমার কাছে মধুর শোনাত।

আর যে টাকা এইখানে নিলে ডাক্তাররা ডাকাত হয়ে যায়,সেই টাকা পাশের দেশের ডাক্তাররা নিলে কোন দোষ না বরং তারাই সাধু? তারা চিকিৎসা ক্ষেত্রে আমাদের চেয়ে উন্নত তাই বলে আমরাও পিছিয়ে নেই। এই দেশের অনেক চিকিৎসক বহির্বিশ্বের বিভিন্ন প্রান্তে সুনামের সাথে কাজ করে যাচ্ছেন। এই দেশে অনেক সীমাবদ্ধতা আর প্রতিকুলতার মধ্যে দিয়ে ডাক্তাররা চিকিৎসাসেবা দিয়ে চলছেন। অনেক রোগের ব্যবস্থাপনায় আমাদের পদ্ধতিকে রোল মডেল হিসেবে নিয়েছে অনেক দেশ। এই দেশের একজন স্বনামধন্য ডাক্তারের বই সারাবিশ্বে চিকিৎসা শাস্ত্রে পাঠ্যপুস্তক হিসেবে ঠাই পেয়েছে। দেশের অনেক চিকিৎসক বিভিন্ন কনফারেন্স, সেমিনারে তাদের বক্তব্য, গবেষণার ফল উপস্থাপন করেন। আর সারাবিশ্বের নামকরা চিকিৎসকরা সেগুলো মনযোগ দিয়ে শুনেন।


আপনি রোগী। পৃথিবীর যেকোনো প্রান্তে আপনি চিকিৎসা নেয়ার অধিকার রাখেন এবং সেটা অবশ্যই অর্থের বিনিময়ে। কিন্তু তাই বলে দেশের ডাক্তারদের ঢালাও ভাবে কসাই,চামার আর ডাকাত বলে যাবেন এটা ঠিক না। ডাক্তাররা এই সমাজেরই অংশ। আপনাদের মাঝে যেমন ভাল-মন্দ আছে, ডাক্তারদের মধ্যেও তা আছে। সব পেশাতেই আছে,থাকবে। একজনের জন্য সবাইকে খারাপ বলা কতটা যৌক্তিক? কই অন্য পেশার মানুষ যখন ঘুষ খায়,দুর্নীতি করে তাদেরকে তো সামনাসামনি কোন কিছু বলেন না। আর আমি তো আপনাকে কোনদিন খারাপ কিছু বলিনি। রাত বিরাতে চিকিৎসা নেয়ার জন্য যতদিন মোবাইলে কল দিয়েছেন বিরক্তি প্রকাশ না করে যথাসাধ্য পরামর্শ দেয়ার চেষ্টা করেছি। আপনার বা আপনার পরিবারের সদস্যরা যতদিন আমার চেম্বারে এসেছেন পরামর্শ দিয়েছি একদম ফ্রি তে।আর আজকে আপনি কিনা আমাকে চামার বললেন।"

ভদ্রলোক এবার একটু বোধহয় বিনয়ী হয়ে বললেন,"কই আপনাকে চামার বললাম?" " ভাই,কিছুক্ষণ আগেই তো আপনি বললেন ডাক্তাররা ডাকাত,চামার। আর আমিতো ভাই একজন ডাক্তার। শুনুন নিজে ভাল হলে সব ভাল। আর একটি কথা,আমাদের চামার,কসাই, ডাকাত যে নামেই ডাকুননা কেন আপনার বিপদে আমাকে পাশে পাবেন আগের মতই। কথা দিলাম আপনাকে। ভাল থাকবেন আল্লাহ হাফিজ।"বলেই কলটা কেটে দিলাম।

_________________________

 

 

ডা. এ হাসনাত শাহীন।
মেডিসিন, ডায়াবেটিস ও হরমোন রোগ বিশেষজ্ঞ।
বি আই এইচ এস জেনারেল হাসপাতাল।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়