SAHA ANTOR

Published:
2020-10-01 01:55:56 BdST

এনিমিয়া হলেই রক্ত দিতে হবে, এই ধারণা থেকে ডাক্তাররাও বেরুতে পারছেন না কেন?


 

ডা. গুলজার হোসেন উজ্জ্বল
রক্তরোগ বিশেষজ্ঞ
____________________________

১.
এনিমিয়া হলেই রক্ত দিতে হবে, এই ধারণা থেকে আমাদের ডাক্তাররাও বেরুতে পারছেন না। কেন?
রক্ত দেবেন ভাল কথা, তার আগে মিনিমাম ইভালুয়েশনটাও করবেন না?
রোগীরাও অনেকে রক্ত দিতেই বেশি পছন্দ করেন৷ সহজ সমাধানে সবাই আকৃষ্ট হন। অথচ রক্ত পরিসঞ্চালন অনেক ঝুঁকিপূর্ণ একটি বিষয়। এক মুহুর্তের ভুল সারাজীবনের দুঃখ হয়ে উঠতে পারে।
২.
আজকাল অনেকেই দীর্ঘমেয়াদে এন্টি আলসার (গ্যাসের ওষুধ) ড্রাগ বা পিপিআই খান। অনেক ডাক্তার ভাবেন চারটা পাঁচটা ওষুধ যখন দিয়েছি তখন একটা গ্যাসের ও্ষুধ দিয়েই দেই। দিয়ে লিখে দেন 'চলবে'। রোগীও খেয়ে আরাম পায়। এমনই আরাম যে আর ছাড়েন না। নিজেও খান। অন্যকেও খেতে উৎসাহ দেন৷
কিছুদিন আগে এক রোগী পেলাম। পুরুষ মানুষ। রক্তস্বল্পতা। অনেক ইতিহাস নিলাম। কোথাও কোন সমস্যা নেই। খাওয়া দাওয়া ঠিক আছে, পাইলস নেই, নিয়মিত ক্রিমির ওষুধ খায়। ক্রনিক কোন ডিজিজও নেই। থ্যালাসেমিয়া নেই। আগেও একাধিকবার পরীক্ষা করেছে। কিন্তু হিমোগ্লোবিন কম থাকে। এক দুবার রক্তও ভরেছে৷
শেষে অনেক গল্পগুজব করে, ইতিহাস ঘেঁটে ঘুঁটে জানলাম উনি আজ দশবছর যাবত প্রতিদিন রাতে ইসওমিপ্রাজল গ্রুপের ওষুধ খান। না খেলে নাকি ঘুম আসেনা। ভুল করে না খেলে মাঝ রাতে নাকি ঘুমও ভেংগে যায়৷
আমি বললাম এই যদি হয় অবস্থা তাহলে আপনি নাহয় ঘুমের ওষুধই খেতেন। উনি শুনে আঁতকে উঠলেন " না স্যার ঘুমের ওষুধ খাবনা। যদি অভ্যাস হয়ে যায়? "
তো প্রতিরাতে যে একটা গ্যাসের ওষুধ খান সেটা কি হলো? দশ বছর ধরে এই ওষুধ প্রতি রাতে একটা না খেলে যে ঘুম আসেনা সেটা কি অভ্যাস হলোনা?
রোগী কিছুক্ষণ চুপ করে থেকে বলল " তারপরও স্যার ঘুমের ওষুধ অনেক ক্ষতি"।
যাই হোক মূল আলোচনায় আসি। অনেকের ধারণা দীর্ঘমেয়াদে গ্যাসের ওষুধ খেলে কোন অসুবিধা হয়না৷ আসলে কিডনি বিকল থেকে শুরু করে, অস্টিওপরোসিস, আয়রন ও ভিটামিনের ঘাটতি জনিত রক্তস্বল্পতা- মোট কথা আক্রান্ত করেনা এমন অরগ্যান কমই আছে।
অধিকাংশ ক্ষেত্রে এসব রোগীর আসলে দীর্ঘমেয়াদে পিপি আই খাবার কোন দরকার পড়েনা৷ অনেকে সামান্য বুক জ্বলাকেও সহ্য করতে পারেন না৷ হয়ত এন্টাসিড খেলেও সেরে যেত, তেমন ক্ষেত্রেও তারা পিপিআই বা ওমিপ্রাজল, ইসওমিপ্রাজল জাতীয় ওষুধ খেয়ে থাকেন। একদিন দুদিনও না। দিনের পর দিন।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়