SAHA ANTOR

Published:
2020-08-26 19:40:09 BdST

মাত্র ৮টি কাজ করুন, দীর্ঘায়ু নিশ্চিত করুন


 


ডা সুলতানা আলগিন


সহযোগী অধ্যাপক, মনোরোগ বিদ্যা
কনসালটেন্ট ওসিডি ও জেরিয়াট্রিক ক্লিনিক
,বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা
____________________________

দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কে না চায়। কিন্তু নানা অবহেলায় সেটা পাওয়া হয়ে ওঠে না। দীর্ঘ সুস্থ জীবন অসম্ভব নয়। আপনার হাতেই আছে দীর্ঘ আয়ু ও ভালো স্বাস্থ্যের চাবিকাঠি।

এখানে মাত্র ৮টি স্বাস্থ্য চাবির কথা বলব।
মেনে চলুন সেগুলো। আশা করি, আপনি পাবেন দীর্ঘ আয়ু। পাবেন সুস্বাস্থ্য।


১। প্রক্রিয়াজাত খাবার খাবেন না। এটা নীরব বিষ যেন। এসব খাবারে অনেক বেশি চিনি, লবণ ও ফ্যাট থাকে এবং ফাইবার/ আঁশ তেমন থাকে না। এতে হার্ট অ্যাটাক, হাইপারটেনশন, ডায়াবেটিস এর নীরব সংক্রমণ । তাই বাদ দিন এসব। থাকুন সুস্থ সবল আজীবন।


২. শাকসবজি, ফলমূল ও আঁশ জাতীয় খাবার বেশী খান।

৩. ধূমপান চলবে না । মাদক চলবে না। মদ নয়। রেড মিট নয়। রেড মিট মানে শুকর, গরু, ছাগল , ভেড়ার মাংস যত কম খাবেন ; ততই দীর্ঘ জীবন।
৪. প্রচুর পানি পান করুন।
৫. নেতিবাচক চিন্তা বাদ দিন: নেতিবাচক চিন্তা ভেতরের শক্তিকে নষ্ট করে দেয়। স্ট্রেস কমাতে হবে। রাগ, হতাশা, বিষণ্ণতা ও উদ্বিগ্নতাকে পরম শত্রু মনে করুন। ওসবকে পাত্তা দেয়া যাবে না। মনকে রাখতে হবে নিয়ন্ত্রণে।

৬. বেশী খাওয়া চলবে না। ।

 

৭. শুয়ে বসে থাকাই কিন্তু সুখ নয়। সুখ কাজে। সচল থাকুন। নিজেকে সবসময় সক্রিয় রাখুন। সুবিধামত নিজের কাজগুলো করুন। ঘর গেরস্থালির নিজের কাজগুলো নিজেই করুন। সপ্তাহে ৫/৬ দিন আধা ঘন্টা করে হাঁটুন। হালকা ব্যায়ম করুন। দেখবেন ভাল লাগবে। তেমনি সুস্থ সবল হবে জীবন।
৮. ঘুম ঠিকমত হচ্ছে তো। সুস্থতার জন্য, সুন্দর জীবন যাপনের জন্য প্রতিদিন ৭-৮ ঘন্টা ঘুমানো প্রয়োজন । এই পরিমান ঘুমাতেই হবে।
৮ পয়েন্ট মানুন। দেখবেন জীবন ও পৃথিবী কত সুন্দর।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়