SAHA ANTOR

Published:
2020-07-08 12:43:49 BdST

প্লাজমা থেরাপি : অত্যুৎসাহের আগে কানাডার সবচেয়ে বড় ট্রায়ালের কথা জেনে রাখা ভাল


 

শওগাত আলী সাগর,
জ্যেষ্ঠ সাংবাদিক , সম্পাদক নতুন দেশ , কানাডা
______________________

প্লাজমা থেরাপির সবচেয়ে বড় ক্লিনিক্যাল ট্রায়ালটা শুরু করেছিলো কানাডা।এক সাথে এতো রোগী, এতো হাসপাতালকে সম্পৃক্ত করে আর কোনো দেশই না কি করোনার কোনো চিকিৎসার ক্লিনিক্যাল ট্রায়াল করেনি। প্রয়োজনীয় সংখ্যক রোগীর অভাবে ট্রায়ালটা সেভাবে এগুতে পারেনি।আক্রান্তের সংখ্যা দ্রুত কমতে থাকায় প্লাজমা ট্রায়ালটা ততোটা গতি পায়নি।
প্লাজমার ট্রায়ালটা স্ট্রিক্টলি ‘ক্লিনিক্যাল’ই রেখেছে কানাডা। বিষয়টা এমন না- আপনি করোনা থেকে মুক্ত হলেন আর পছন্দের কোনো মানুষের জন্য প্লাজমা দিতে গেলেন। বিষয়টা এমন না যে আপনি সোশ্যাল মিডিয়ায় বিজ্ঞপ্তি দিয়ে প্লাজমা চাইলেন আর সহৃদয় কেউ এগিয়ে এলো। কানাডা ব্লাড সার্ভিসেস রক্ত সংগ্রহ করেছে, ট্রায়াল টিম যাচাই বাছাই করেছে, সিদ্ধান্ত নিয়েছে কার প্রাজমা লাগবে, কার লাগবে না।দেখা গেছে, মে মাসের শেষ পর্যন্ত যতো প্লাজমা সংগ্রহ হয়েছে, তার অর্ধেকের বেশি কাজে লাগানো যায় নি।
প্লাজমা থেরাপির ক্লিনিক্যাল ট্রায়ালটা বন্ধ করেনি কানাডা।’সেকেন্ড ওয়েভ’ এর প্রস্তুতি হিসেবে এই ট্রায়ালটাকে চলমান রাখা হয়েছে। কানাডার রাজনীতিকরা অবশ্য বলছেন, সেকেন্ড ওয়েভ হবে বলে তারা মনে করছেন না। কানাডার স্বাস্থ্য বিশেষজ্ঞরাও মনে করছেন, কানাডায় সেকেন্ড ওয়েভ হ্ওয়ার আশংকা কম। হলেও তারা সেটা মোকাবেলায় প্রস্তুত হয়ে আছেন।

______________INFORMATION________________

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়