SAHA ANTOR

Published:
2020-07-06 09:50:19 BdST

"তোমরা করোনা রোগী দাফন দাও, তোমগো লগে কথা কওয়াও খারাপ'


ছবি : মাস্তুল

ডেস্ক
_______________

করোনা য় মৃতদের দাফনের কাজে গিয়ে কি ধরণের বিপন্ন অভিজ্ঞতা হয়, তারই বিবরণ জানাল সেবা প্রতিষ্ঠান মাস্তুলের কর্মীরা। ভয়াবহ অমানবিক অভিজ্ঞতা স্বত্ত্বেও কাজ করছেন তারা।
শুনুন তাদের মুখেই।
মাস্তুলকর্মীরা লিখেছেন তাদের পেজে :
শহরের বাইরে দাফনের কাজে গেলেই খুব খারাপ অনুভুতি নিয়ে বাড়ি ফিরতে হয় আমাদের। কিছুদিন আগে একটি দাফনের কাজে টিম নিয়ে শহরের পাশের গ্রামে যাই। দাফন কাজ শেষ করতে করতে বিকেল গড়িয়ে সন্ধ্যা প্রায়। খুব খুদাও পেয়েছিলো সবাই।

যেই গ্রামে গিয়েছিলাম আমাদের দেখেই সবাই ঘরের দরজা কপাট বন্ধ করে দিয়েছিলো। পুরো গ্রামটা কয়েক মিনিটের মধ্যে ভুতুড়ে পরিবেশ ধারণ করল। আমরা তাই ঠিক করলাম ফিরার পথে কিছু খেয়ে নিবো। তখনও ভাবিনি কি যে অপেক্ষা করছিলো আমাদের জন্য।

দাফনকাজ শেষে রওনা দিলাম ঢাকার উদ্দেশ্যে। বাজারের সামনে গাড়ী থামানো হল। আমি আর শওকত ভাই নামলাম। শওকত ভাই আমাদের এম্বুল্যান্সের ড্রাইভার। আমি শওকত ভাইকে বললাম কি খাবেন নেন দোকান থেকে। হঠাৎ আমরা খেয়াল করে দেখলাম আমাদের দেখে বাজারের দোকানগুলো সাটার নামিয়ে ফেলছে।

একটা দোকানের সামনে দাড়াতেই এক ঝাড়ি দিলো দোকানী। বলল কি চাই শওকত ভাই বলল রুটি-কলা আর পানি। দোকানী খাবারের প্যাকেট টা একপ্রকার ছুড়ে মারলেন শওকত ভাইয়ের দিকে।

অবাক চোখে চেয়ে আছি টিমের সবাই। মনে হলো চোখের সামনে দিয়ে একটা ঝড় হয়ে গেলো। দোকানীকে বললাম ভাই এইটা কি হল???

দোকানী বলল তোমগো খাওন দিছি, তাই তোমাগো ভাগ্য। তোমরা করোনা রোগী দাফন দাও তোমগো লগে কথা কওয়াও খারাপ।

তার কথায় মনে হলো খুব পাপ কাজ করছি আমরা। তাকে বুঝাতে চেয়েছিলাম যে ভাই করোনা একটা রোগ, কোন পাপ নয়। কিন্তু আমাদের থামিয়ে একজন মুরুব্বি বললেন, থাউক মামারা খাওন পাইছেন এখন টাকা দিয়া জায়গায়টা ছাড়েন। আপনাগো লাইগা বাকি দোকান সাটার লাগাইয়া দিছে।

আর কোন কথা বলার শক্তি পাচ্ছিলাম না। টাকাটা দোকানে সামনে রেখে চলে এলাম। গাড়ীতে উঠে খেয়াল করলাম শওকত ভাইয়ের চোখে পানি। তাকে কি বলে শান্তনা দিবো জানা নেই। টিমের সবাই চুপ। সবাই যেখানে খুদায় কাতর ছিলো সেখানে কেউই খাবার খেতে পারলো না।

শওকত শুধু বলল ভাই ড্রাইভার হওয়া কি পাপ নাকি করোনা রোগীদের সেবা করা পাপ???

জানালা দিয়ে বাইরের তাকিয়ে আছি, কারণ এর উত্তরটা যে আমারও জানা নেই।

- - - - - - -

ভয়াবহ এই করোনা ভাইরাস দুর্যোগে আমাদের সব কিছুর সংকট।অনেক পিপিই, দাফন কাফনের কাপড়, গ্লাভস,মাস্ক প্রয়োজন এগুলো দিয়ে পাশে দাড়াতে পারেন। আপনার সাহায্য আমাদের একান্তই প্রয়োজন।

আপনাদের সাহায্য এখন এই কর্মকাণ্ড চালিয়ে নেওয়ার জন্য খুবই দরকার। অনুদান পাঠাতে-

বিকাশ ব্যক্তিগত(সেন্ডমানি করুন): 01715097762, 01730482279, 01730482280, 01730482281, 01674747016

বিকাশ মার্চেন্ট(পেমেন্ট করুন): 01730482278 (counter no: 1)

রকেট: 01674747016-0

নগদঃ 01674747016


আপনাদের এগিয়ে আসা ছাড়া এই ধরণের কার্যক্রম ধরে রাখা কষ্টসাধ্য। তাই যার যা সাধ্যমত এগিয়ে আসুন।

_____________INFORMATION______________

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়