Ameen Qudir

Published:
2017-01-21 15:08:10 BdST

খাবার মেপে খান, অন্যকে খাওয়ার সুযোগ দিন


ডা. রেজাউল করীম
________________________

আপনার অামার যতটুকু খাবার দরকার , আসুন , সেটা মেপে খাই। ভাত তরকারির ছোট ছোট আলাদা বাটি মেইনটেইন করি।


খাদ্য যেন এক দানাও নষ্ট না হয়। তরকারি যেন এক দানাও নষ্ট না হয়। আপনার সন্তানের জন্যও সেরকম খাদ্যাভ্যাস তৈরী করুন।

বিয়ে বা অনুষ্ঠানে খাদ্য নষ্ট করার মধ্যে বড় লোকি নেই। এটা অধর্ম। এটা পাপ।


এখন অামরা অনেকেই বেহেশত , স্বর্গে যাওয়ার পথ সন্ধান করছি। এই খাদ্য সচেতনতা তৈরী করেই তো আমি আপনি জান্নাত নিশ্চিত করতে পারি। সকল ধর্ম প্রবক্তাই খাদ্য নষ্ট না করার কথা বলেছেন। আপনি যে ধর্মের হন না কেন, আপনার কোন ধর্মবিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন। আমি নিশ্চিত হয়েই বলছি।

দোহাই আপনাদের , খাদ্য নষ্ট করবেন না। বিশ্বের কোন উন্নত জাতের মানুষ খাদ্য নষ্ট করে না। খাদ্য নষ্ট করে ছোটলোকেরা। সেটা করে বড়লোকি দেখায়।

এখানে দেয়া ছবিটা দেখে অামাদের গভীর উপলব্ধি হওয়ার কথা। দেখুন, সেইসব অমানুষদের বড়লোকির উচ্ছিষ্ট খাবার বিষাক্ত হয়ে যাওয়ার উপক্রম হলেও একদল মানুষ তা কিনে খাচ্ছে। সঠিক খাদ্য ব্যবস্থাপনা হলে এই খাবার হাইজিনিক অবস্থায় অন্যের উদর পূর্তি করতে পারত।

কী ভাবছেন, বিয়ে বা অনুষ্ঠানে গরীবদের খাবার বিলোতে বলব।

না। বলব না। বলব , শুধু, ঘরে বাইরে রেস্তোরায় খাবার হিসেব করে খান। আপনার টাকাও বাঁচবে। যা খেতে পারবেন , তারচেয়ে এক দানাও বেশী নেবেন না। পয়সা বেশী দেবেন না। আপনার অর্থ সাশ্রয় হবে। সেই টাকা আপনিই ভোগ করুন আপনার পছন্দসই কোন কাজে। কিন্তু প্লিজ , খাদ্য অপচয় করবেন না।

আপনি আমি খাদ্য অপচয় না করলে , মেপে খেলে অটোমেটিক্যালি দেশের বা রাষ্ট্রের খাদ্য ব্যবস্থাপনা উন্নত হবে। আপনার আমার সাশ্রয় করা প্রতিটি দানা অন্য মানুষ খেতে পাবে। আপনার কষ্ট করে দান করতে হবে না।

__________________________________

লেখক ডা. রেজাউল করীম। সিএমসি প্রাক্তনী। বর্তমানে জার্মানিতে উচ্চতর শিক্ষা নিচ্ছেন।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়