ডাক্তার প্রতিদিন

Published:
2020-06-07 19:22:28 BdST

নিউ ইয়র্কে করোনারোগীদের 'জীবনদাতা'সম ডা. ফেরদৌস এবার বাংলাদেশে সেবা দেবেন


 

ডেস্ক
____________________

করোনায় বিধ্বস্তপ্রায় মার্কিন যুক্তরাষ্ট্রের মহানগরী নিউ ইয়র্কে করোনারোগীদের বাড়ি বাড়ি গিয়ে চিকিৎসা দিয়ে জীবনদানকারী এবং সেসব তথ্য ফেসবুকে সম্প্রচারিত হওয়ায় প্রবল জনপ্রিয় বাংলাদেশী চিকিৎসক- ডা. ফেরদৌস খন্দকার এবার বাংলাদেশী করোনারোগীদের সেবা দিবেন। তিনি বিপুল পরিমান চিকিৎসা সহায়ক দ্রব্য নিয়ে এখন বাংলাদেশে অবস্থান করার র কথা।
ঢাকার বিভিন্ন দৈনিকের খবর অনুযায়ী ৬ জুন শনিবার তার ঢাকায় অবতরণের কথা।ডা. ফেরদৌস খন্দকার বলেন, ঢাকায় এবং কুমিল্লায় সাধারণ রোগীদের জন্য একটি আর্জেন্ট কেয়ার ক্লিনিক করতে চাই দুই মাসের জন্য।
এ নিয়ে এখন ফেসবুকসহ ইনটারনেটে তোলপাড় চলছে। বাংলাদেশে তিনি ইতোমধ্যেই শত ফেসবুক পেজের প্রচারণার কারণে জীবনদাতা চিকিৎসক-দেবতা হিসেবে পরিগনিত হচ্ছেন। হাজারো লাখো মানুষ তার অপেক্ষায়।
পাঠকদের মধ্যে যারা তার সর্বশেষ খবর চান , তাদের জন্য পরামর্শ: FErdous Khadker লিখে ফেসবুকে সার্চ দিলে তার বিভিন্ন পেজ পাওয়া যায়। সেসব পেজে তার সর্বশেষ কর্মকান্ডের ও অবস্থানের ধারণা ও তথ্য পাবেন।
ডা. ফেরদৌস খন্দকার তার এক পেজে নিজেই জানিয়েছেন,
"কি লাভ এত করে?

"কি লাভ এত করে?" মানুষ প্রায়ই আমাকে এই প্রশ্নটি করে। আমি উত্তর দেই না। আমি মনে মনে তাদের উদ্দেশ্যে বলি, "তোমরা সত্যিই অভাগা। ভালোবাসার টান, মায়ের প্রতি, দেশের প্রতি; সেটি তোমরা মনে হয় অনুভব করতেই পারলে না"। অনেকেই বলেন, "এই টাকা দিয়ে তুমিএকটা ব্যবসায় করতে পারতে, একটা অ্যাপার্টমেন্ট কিনতে পারতে কিংবা জমাতে পারতে। তখনো আমি একই উত্তর দেই "বোকার স্বর্গে আছো তোমরা। দুনিয়াতে মায়ের পাশে দাঁড়ানোর ক্ষমতা বা সুযোগ সবার আসে না"। আমি সেই ভাগ্যবান মানুষদের একজন হতে চেয়েছি, যারা দেশ মাকে ভালোবেসে, দেশকে ভালোবেসে বোঝাতে চেয়েছি:ভালোবাসা অমূল্য।
বড্ড ভালোবাসি মা তোমায়। আর তাইতো এই সামগ্রীগুলো দেশের সম্মুখসারির যোদ্ধাদের জন্য বড় যত্ন করে নিয়ে যাচ্ছি সাথে করে।
আলো আসবেই। আমি আসছি। দেখা হবে বাংলাদেশ।"

ঢাকার মিডিয়া কালের কন্ঠকে
ডা. ফেরদৌস খন্দকার বলেন, নিউইয়র্কের অবস্থা এখন আগের চেয়ে অনেক ভালো। করোনা আক্রান্ত রোগীর সংখ্যা কমে গেছে। এখানকার মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি পেয়েছে। দীর্ঘদিন ধরে ঘরে থাকার কারণে বাঙালি কমিউনিটির মধ্যে করোনা আক্রান্ত নেই বললেও চলে। কিছুদিন আগেও বাসায় গিয়ে চিকিৎসা সেবা দিয়েছি। এখন পরিস্থিতি অনেক ভালো। অন্যদিকে বাংলাদেশে আস্তে আস্তে করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এজন্য আমার মনে হচ্ছে মহামারির এই দুঃসময়ে দেশের মানুষের পাশে থাকাটা খুবই জরুরি।

তিনি আরো বলেন, দেশ আর দেশের মানুষের জন্য সবসময় মন কাঁদে। ফ্লাইট চালু থাকলে আরো আগেই যেতাম। আমার দ্বারা যদি কিছু মানুষের উপকার হয় তাহলে সেটাই আমার সবচেয়ে বড় প্রাপ্তি। এলাকার সাধারণ মানুষের চিকিৎসার পাশাপাশি সচেতনতা এবং মানসিক শক্তি বৃদ্ধি এই মুহূর্তে খুব প্রয়োজন। আমার দৃঢ় বিশ্বাস এলাকায় গেলে আমি সেই কাজটি খুব সহজেই করতে পারবো।

ডা. ফেরদৌস খন্দকার আরো বলেন, ঢাকায় এবং কুমিল্লায় সাধারণ রোগীদের জন্য একটি আর্জেন্ট কেয়ার ক্লিনিক করতে চাই দুই মাসের জন্য। করোনা আক্রান্ত রোগীদের জন্য সাধারণ মানুষের চিকিৎসাসেবা ব্যাহত হচ্ছে। আবার করোনার ভয়ে বহু মানুষ হাসপাতালে যেতে ভয় পাচ্ছে। অথচ তাদের প্রাথমিক চিকিৎসা খুব প্রয়োজন। এসব মানুষের জন্যই তিনি এই বিনামূল্যে চিকিৎসা সেবা দেবেন। আর করোনার জন্য কেউ পরামর্শ চাইলে সেব্যাপারে নিজের অভিজ্ঞতানুযায়ী সহযোগিতা করবেন বলেও জানান তিনি।

_______________________________

AD...

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়