আমিন কাদির / রাতুল সেন

Published:
2020-06-01 15:38:29 BdST

৫০ টাকায় ডায়ালিসিস! ডা.ফুয়াদের স্বাস্থ্য সংকল্প হাসপাতালে


ডেস্ক, কলকাতা

_________________________

তিনি বাম নেতা। গত লোকসভা নির্বাচনেও হেভিওয়েট ডায়মন্ড হারবার কেন্দ্র থেকে ভোটে দাঁড়িয়েছিলেন আর বিপুল ভোটে হেরেছিলেন। কিন্তু তিনি একজন চিকিৎসকও। তাই রাজনৈতিক পরাজয় মানুষের কাছ থেকে তাঁকে দূরে সরিয়ে দেয়নি। বরং গরিবের জন্যে ভাবনা বেড়েছে তাঁর। করোনা-লকডাউন বিধ্বস্ত পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী কলকাতায় বসে সেই বাম নেতা এবং চিকিৎসক, ফুয়াদ হালিম তাঁর নিজস্ব হাসপাতালে মাত্র ৫০ টাকায় সাধারণ মানুষের ডায়ালিসিস করার ব্যবস্থা করেছেন।

বন্ধু-বান্ধবদের নিয়ে নিজের কিড স্ট্রিটের বাড়ির পাশেই হাসপাতাল গড়েন ফুয়াদ। হ্যাঁ, মূলত গরিবের হাসপাতাল। ২০০৮ সালে এই হাসপাতালের পথ চলা। লকডাউনের আগে পর্যন্ত মাত্র ৩৫০ টাকায় ডায়ালিসিস হত এই হাসপাতালে। কিন্তু লকডাউন ঘোষণা হতেই তিনি ভাবেন, যাতায়াতের তেমন সুযোগ কোথায় এখন? আসতে-যেতেই যে অনেক টাকা বেরিয়ে যাবে মানুষগুলোর! সিদ্ধান্ত নেন কমানো হবে ডায়ালিসিসের খরচ।

যেমন ভাবা-তেমন কাজ। লকডাউনের দ্বিতীয় দিন থেকেই ফুয়াদের হাসপাতালে ডায়ালিসিস করা হচ্ছে মাত্র ৫০ টাকায়। আর রবিবার দিনই তাঁরা সিদ্ধান্ত নিয়েছেন, ৩০ জুন পর্যন্ত এই ৫০ টাকাতেই ডায়ালিসিসের সুবিধা। এতে যে কত গরিব মানুষের সুবিধা হয়েছে, তা আর বলার অপেক্ষা রাখে না। লকডাউনের শুরু থেকে এখনও পর্যন্ত ফুয়াদ হালিমের হাসপাতালে ৫০ টাকায় ডায়ালিসিস হয়েছে মোট ১৬৪৩ বার!


হাসপাতালের নাম 'স্বাস্থ্য সংকল্প'। বেসরকারি হাসপাতালের চাকচিক্য না থাকলেও চিকিৎসার সঙ্গে কোনও আপোস কখনই করা হয়নি এই হাসপাতালে। গরিব মানুষের প্রাণ বাঁচাতে বাস্তবেই সংকল্প নিয়েছে 'স্বাস্থ্য সংকল্প'। করোনা পরিস্থিতিতে যখন অন্যান্য রোগের চিকিৎসা নিয়ে মানুষ দিশেহারা, তখনও ফুয়াদের হাসপাতালের দরজা কিন্তু খোলা রয়েছে সব সময়ের জন্যে।

ফুয়াদের কথায়, 'আমাদের যতটুকু সামর্থ্য, তা দিয়েই মানুষের চিকিৎসা করে চলেছি। ডায়ালিসিস করতে এখানে খরচ হয়ত খুব, কিন্তু অন্য কোনও হাসপাতালের থেকে পরিষেবায় পিছিয়ে নেই আমরা।' বাস্তবিকই, ফুয়াদ হালিমদের এই কর্মযজ্ঞে কত যে গরিব মানুষ উপকৃত হয়ে চলেছেন! সংকল্প নিয়েছিলেন সেই কবে, ভোটের পাটিগণিতের হিসেবে হেরে যাওয়া এক নেতা এখনও 'স্বাস্থ্য সংকল্প'কে সঙ্গে নিয়েই কাজ করে চলেছেন মানুষের জন্যে। তিনি কি হেরেছিলেন? নাকি নামমাত্র টাকায় ডায়ালিসিস নিয়ে বাড়িমুখো এক-একজন রোগীর হাসিমুখই তাঁকে জিতিয়ে দিচ্ছে প্রতিদিন? ফুয়াদ হালিম হারজিতের হিসেবের খাতা তুলে রেখেছেন। 'মানুষই ইতিহাস তৈরি করে' কিনা!
সুমন বিশ্বাস : এই সময় কলকাতা

_________________________________

AD..,. 

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়