ডাক্তার প্রতিদিন

Published:
2020-05-30 11:15:30 BdST

ভারতে করোনার বিরুদ্ধে লড়াইয়ে যোগ দিলেন স্বেচ্ছাসেবী ৩৮০০০ চিকিৎসক





ডেস্ক / সংবাদ সংস্থা নয়াদিল্লি
_______________________

কোভিড-১৯ অতিমারির বিরুদ্ধে লড়াইয়ে ভারত সরকারের ডাকে সাড়া দিয়ে স্বেচ্ছাসেবীর ভূমিকায় এগিয়ে এসেছেন ৩৮ হাজারের বেশি চিকিত্সক। তাঁদের মধ্যে রয়েছেন সশস্ত্র বাহিনীর মেডিক্যাল পরিষেবা বিভাগ থেকে অবসরপ্রাপ্ত চিকিত্সকরা। ভারত সরকারের এক পদস্থ আধিকারিক এ কথা জানিয়েছেন।

গত ২৫ মার্চ করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে অবসরপ্রাপ্ত সহ অন্যান্য চিকিত্সকদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছিল সরকার। এই আর্জিতে সাড়া দিয়ে সরকারি, সশস্ত্র বাহিনীর মেডিক্যাল পরিষেবা বিভাগ, রাষ্ট্রায়ত্ত সংস্থার অবসরপ্রাপ্ত ও বেসরকারি চিকিত্সক সহ ৩৮,১৬২ জন স্বেচ্ছাসেবী হিসেবে কোভিড-১৯ এর বিরুদ্ধে সরকারের লড়াইয়ে সামিল হয়েছেন বলে জানিয়েছেন ওই আধিকারিক।

ওই আধিকারিক আরও বলেছেন, নীতি আয়োগ ওই চিকিত্সকদের নামের তালিকা স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রক ও জাতীয় বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষ (এনডিএমএ)-র কাছে পাঠিয়েছে।

গত ২৫ মার্চ নীতি আয়োগের ওয়েবসাইটে পোস্ট করা এক বিবৃতিতে সরকারের পক্ষ থেকে বলা হয়, এই মহান উদ্যোগে যাঁরা অবদান রাখতে চান, তাঁরা ওয়েবসাইটে প্রদত্ত লিঙ্কে তাঁদের নাম নথিভূক্ত করতে পারেন।

বিবৃতিতে বলা হয়েছিল, সরকার সক্ষম ও অদূর ভবিষ্যতে সরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠানে পরিষেবা ও সরকারি হাসপাতালে প্রশিক্ষণ দিতে আগ্রহী স্বেচ্ছাসেবী চিকিত্সকদের কাছে অনুরোধ জানাচ্ছে। এই সংকটের সময়ে এই চিকিত্সকদের এগিয়ে আসার আবেদন জানানো হচ্ছে। অবসরপ্রাপ্ত সরকারি, সশস্ত্র বাহিনীর মেডিক্যাল পরিষেবা, রাষ্ট্রায়ত্ত সংস্থার চিকিত্সক ও বেসরকারি চিকিত্সকদের কাছে এই আবেদন জানানো হয়।
আনন্দবাজার পত্রিকার সৌজন্যে

AD..

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়