ডাক্তার প্রতিদিন

Published:
2020-05-28 12:51:00 BdST

সময়ের এক ফোঁড়: অসময়ের দশ ফোঁড়


 

তারানা হালিম

__________________-

Flu season এ আসবে করোনা ভাইরাসের ২য় ঢেউ-বলছে WHO....তাই গতকাল যারা মাস্ক না পরে, social distancing এর তোয়াক্কা না করে হাতির ঝিলে ঈদ আনন্দে মাতোয়ারা হয়েছেন, গিজ গিজ করে লঞ্চ ও ফেরিঘাটে গেছেন একটি ঈদ ও বিসর্জন দিতে পারবেন না বলে —তাদের কাছে কিছু জিজ্ঞাসা- আপনারা কি জানেন A symptomatic হলে কোন লক্ষণ থাকে না এবং সংক্রমিত হবার ১৫/১৮ দিন পর যখন লক্ষণ প্রকাশ পাবে, ততক্ষণে বহু মানুষকে আপনারা সংক্রমিত করে ফেলেছেন!
যারা সরকার ঘোষিত ছুটি উপভোগে ব্যস্ত ছিলেন কেনাকাটায়, তারা যদি অভাবে আছেন বলে interview দেন, আমার প্রশ্ন,অভাবে শপিং করছেন কিভাবে?
জরুরী অবস্থা ঘোষণা করে ৩ মাস পর ধীরে ধীরে অবস্থা দেখে পরবর্তী ব্যবস্থা নেয়া যেত না? আমি ডাক্তার নই কিন্তু বুঝে চুপ থাকা হয় না, এটা আমার দোষ এবং এই দোষ আমার গর্ব। এত মৃত্যু দেখে চুপ থাকতে পারছি না। Brazil -কে হাল্কাভাব দেখাবার খেসারত দিতে হচ্ছে। এমনটি হবে সেই অপেক্ষায় কি আমরা ! তাই বার বার লিখছি, লিখে'ই যাচ্ছি.......।


২.

আমরা এত উদাসীন কেন? মরলে মরুক -ধরণের উদাসীনতা। কিন্তু এক একটি জীবন মানে একটি সংখ্যা নয়। একটি পরিবার,কোন পিতা মাতার সন্তান। এভাবে মানুষ সংখ্যা হয়ে যাবে !! এত প্রণোদনার পরও লকডাউন শিথিল কেন? পোশাক কারখানায় social distancing মানা হচ্ছে না কেন? মার্কেট- এ মানুষের ঢল কেন? ভাইরাসের গতি যখন উর্ধ্বমুখী থাকে তখন লকডাউন শিথিল এর পরিনাম দেখছে আমেরিকা। এই ভুল আমরা কেন করবো !! Australia, Newzealand, Kerala - থেকে শেখা দরকার ছিল। অনেক সাংবাদিক,চিকিৎসক,পুলিশ ও সেনা'সদস্য করোনা আক্রান্ত, অনেক মানুষ Corona positive হচ্ছে প্রতিদিন -যারা না পরীক্ষা করাচ্ছে, না করাবার সুযোগ পাচ্ছে? অথচ ভাইরাসটি ছড়াচ্ছে প্রতিদিন নিজের অজান্তেই। জীবন বাঁচাতে -কঠিন হতে হলে, হতে হবে। আমি বুঝছি না- এখন কি ছুটি চলছে, না লকডাউন? আমরা কি মূত্যু গুলো খুব সহজভাবে মেনে নিচ্ছি? ভাবছি- সড়ক দুর্ঘটনার মত করোনা'ও মানুষকে সংখ্যা বানিয়ে দিলে দিক। যখন একটু শ্বাস নেবার জন্য ছটফট করে মানুষ তখন একটু oxygen- কত মূল্যবান! সময়ের এক ফোঁড় অসময়ের দশ ফোঁড় -এর সমান। ছোটবেলায় পড়েছিলাম- ভুলিনি।

এ্যাড.তারানা হালিম।
সাবেক, তথ্য প্রতিমন্ত্রী-
সভাপতি,বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট।

_________________________

AD..

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়