ডাক্তার প্রতিদিন

Published:
2020-05-27 11:50:56 BdST

ডা. ফারেটিন কোচা, তুর্কী স্বাস্থ্য মন্ত্রী: অসামান্য, দৃষ্টান্তমূলক এবং অনুসরনীয় সাফল্যের জনক



ডা. হৃদয় রঞ্জন রায়

_______________________

ডা. ফারেটিন কোচা, তুর্কী স্বাস্থ্য মন্ত্রী।
প্রেসিডেন্ট এরদোগানের নির্দেশে তুর্কী স্বাস্থ্য ব্যবস্থাকে এক অনন্য উচ্চতায় নিয়ে গেছেন। আমেরিকা, বৃটেন, ইটালিসহ অনেক উন্নত দেশ যখন কোভিড-১৯ মোকাবেলায় হিমসিম খাচ্ছে তখন ডা. কোচার নেতৃত্বে তুর্কী স্বাস্থ্য ব্যবস্থা এক অসামান্য, দৃষ্টান্তমূলক এবং অনুসরনীয় সাফল্যের নজীর স্থাপন করেছে। ডা. ফারেটিন কোচা একজন বিশেষজ্ঞ সার্জন এবং কুর্দী।

* সুইডেনে একজন তুর্কী নাগরিক যখন কোভিড-১৯ আক্রান্ত হয়ে সঠিক চিকিৎসা পাচ্ছিল না তখন ডা. কোচা সেই রোগীর ছোট্ট মেয়ের টুইটার আকূতিতে সাড়া দিয়ে এয়ার এম্বুলেন্সে করে নিয়ে এসেছে তুরস্কে এবং সুচিকিৎসা নিশ্চিত করেছে।
** এক তুর্কী মহিলার বাংলাদেশী জামাইয়ের সাথে বিয়ে হয়েছিল। তারা কোভিড-১৯ আক্রান্ত হলে বাংলাদেশে তাদের চিকিৎসা বা টেস্ট কোনটাই হচ্ছিল না। তুরস্কে অবস্থানরত মহিলার বড় বোন বিষয়টি নিয়ে টুইট করেন। ডা. কোচার নজরে আসার সাথে সাথেই তিনি এয়ার এম্বুলেন্সে তুর্কী মেয়ে, বাংলাদেশী জামাই ও যমজ বাচ্চাসহ তুরস্কে নিয়ে যান গতকাল।
রাষ্ট্রীয়ভাবেই পাসপোর্ট, ভিসার সমাধান দ্রুত করা হয়।

আমি প্রেসিডেন্ট এরদোগানের একজন তীব্র সমালোচক। কারন কুর্দী, সিরিয়া, লিবিয়া পলিসি বা অটোম্যান সম্রাজ্যের স্বপ্ন বা বাংলাদেশ পররাষ্ট্রনীতি ইত্যাদি বিষয়ে তার পদক্ষেপের ঘোর বিরোধী আমি। কিন্তু কোভিড-১৯ মহামারী মোকাবেলায় তাদের সফলতা ও পলিসি সত্যিই আমাকে দারুন বিমোহিত করেছে। একজন কুর্দী সার্জারী বিশেষজ্ঞ ডাক্তার স্বাস্থ্যমন্ত্রীর জন্য আমি গর্ব অনুভব করছি। ডা. কোচা প্রচারনা ও নিজেকে জাহির করা নয় বরং কাজে বিশ্বাসী।

*** আমাদের দেশের জন্যও একজন ডা. ফারেটিন কোচা দরকার!
_________________________
লেখক ডা. হৃদয় রঞ্জন রায় । লোকসেবী চিকিৎসক। সুলেখক।সহযোগী অধ্যাপক, রংপুর মেডিকেল কলেজ।

________________________

AD...

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়