ডাক্তার প্রতিদিন

Published:
2020-05-14 16:10:02 BdST

ডাক্তার হবার গৌরব: মানুষের বিপদে দুর্যোগে এত সেবা আর কেউ দিতে পারে না



অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী
_______________________

ডাক্তার হবার মধ্যে গৌরব আছে । মানুষের বিপদে দুর্যোগে এত সেবা আর কেউ দিতে পারেনা । এত বিদ্রুপ , এত অত্যাচার , এত অবিচার এত সামাজিক নিগ্রহ সহ্য করে এরা মানুষকে সেবা দেন । মানুষকে বাঁচিয়ে তোলার কাজ করেন । বাড়ি অলা করোনা রোগীর সেবা দেন বলে বাড়িতে ঢুকতে দেন না , পাড়া মহল্লার লোকেরা তাদের ঘৃণা করেন , তবু এরা কর্তব্য বিচ্যুত হন না ।
নিজের পরিবার সন্তান স্ত্রী মা বাবা সবাইকে ভুলে মানুষের সেবায় নিজেকে নিয়োজিত করেন । মানুষ সু সময়ে ডাক্তারকে অনেক গাল মন্দ করে কিন্তু বিপদে এরা ভরসা হয়ে দাঁড়ান সেই নিগ্রহ , বিদ্রুপ নির্যাতন ভুলে তারা হাসিমুখে দাঁড়ান আর্ত অসুস্থ মানুষের পাশে । এর চেয়ে বড় পাওয়া কি হতে পারে ।এদের সুরক্ষা সঠিক ভাবে দিয়ে , আহার , বিশ্রাম , আবাসনের ব্যবস্থা করা উচিত সেখানে কোন ও ফাক ফোঁকর থাকলে নিজেদের ক্ষতি কারন এই দক্ষ আর কুশলী মানুষই ভরসা , অর্থ বিত্ত থাকলে ও বিদেশে চিকিৎসা করার এখন আর সুযোগ নাই । করোনা এমন যে সে সাম্যবাদে বিশ্বাসী , সে সমতা ভিত্তিক আক্রমনে সমভাবে ঘায়েল করাতে বিশ্বাস করে , ক্ষমতা বান আর ক্ষমতা হীনের মধ্যে ভেদ সে মানেনা । যারা আজ করোনা সেবা দেন তাদেরকে যারা নিগ্রহ করেন এক দিন যে করোনা আক্রান্ত হবেন না সেই বিশ্বাস নাই । কেউ ইম্মুন নন । এই ভয়ানক সত্য অনুধাবন আজ বড় প্রয়োজন । অনেক ডাক্তার নার্স টেকনোলজিসট আক্রান্ত , কিছু দক্ষ ডাক্তার নার্স স্বাস্থ্য কর্মী প্রান হারিয়েছেন তবু এদের সেবার কাজ চলছেই । আর আমাদের নিজ স্বার্থে এদের অনুপ্রানিত করা উচিত , করোনা আক্রান্ত হলে একে ভাল করে যাচাই করা উচিত , "ডিউটি করতে চায়না তাই ভুয়া "বলে এমন ধারনা ঠিক না , যাচাই করা ভাল ।মনে রাখা প্রয়োজন কেউ করোনার ছোবল মুক্ত নন আর কিভাবে যে এর আক্রমন কার উপর আসবে সেই রহস্য এখনো অনাবিষ্কৃত ।মানুষের দম্ভোক্তি , অহংকার , কুবুদ্ধি আর উদ্ধত আচরন প্রশমিত হয়া প্রয়োজন।
এখন মানুষের সুবুদ্ধি জাগ্রত হলে , নিজ বিবেকের কাছে দায় মুক্ত হলে , ঈশ্বরের প্রতি বিশ্বাসী হলে , সৎ হলে একদিন করোনা নামক দুর্যোগ যাবে , এটি কাকতালীয় না প্রকৃতির প্রতিশোধ না শিক্ষা দেবার জন্য আগত আর এ এক পরীক্ষা তা একদিন স্পষ্ট হবে ।
অনেক বিগত মহামারীর চেয়ে এই মারির আলাদা ধরন , আক্রমন ,দুশ্চিকিৎস্য আপাত অনতিক্রম্য তাহলে একই কোন ও পরীক্ষা উপস্থিত মানব জাতির সামনে ?
মানুষ সৃষ্টি র শ্রেষ্ঠ , জগতে ভাল খারাপ দু ধরনের মানুষ , ত্যাগী ভোগী দু রকমের , জ্ঞানী নির্বোধ মানুষ আছে ,আছে অসাধারন মানুষ যারা একে জয় করার শক্তি রাখেন্‌ ,এদের উপর আছে ঈশ্বরের আশীর্বাদ্‌ ,এদের জন্য এদের অবদানে একদিন এই বসুন্ধ্ররা অন্ধকার থেকে আসবে আলোয় , যে গন্ত্যব্য হীন যাত্রা শুরু হয়েছে এক নিকষ কালো অন্ধকারে ঢাকা সুড়ঙ্গ দিয়ে একদিন সে যাত্রার শেষ হনে পত্থের শেষে যে আলোক ধারা এতে স্নাত হবে পৃথিবীর সব মানুষ।

AD..

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়