Ameen Qudir

Published:
2020-04-01 15:09:55 BdST

করাল করোনা কালে চিকিৎসক ও সেবাকর্মীদের বিরুদ্ধে ধুম মাচিয়ে ঘৃণা ছড়ানো হচ্ছে


রোগীর মল মূত্র রক্ত পূজ পচা দূর্গন্ধ অঙ্গ প্রত্যঙ্গ ধূয়ে মুছে ড্রেসিং করে ডাক্তার ও সেবাশিল্পী নার্স। তারপরও মহল বিশেষের উস্কানিতে ঘৃণা চলছেই। ফাইল ছবি।

ডেস্ক
_____________________

ডাক্তারদের সাফ কথা : সেবা ব্রত পালনের কারণে
ঘৃণা,ভয় ,লজ্জা: এই তিনটে বিষয় তাদের মধ্যে থাকে না । অথচ সেই চিকিৎসক ও সেবাকর্মীদের বিরুদ্ধে ধুম মাচালে ঘৃণা ছড়ানো হচ্ছে। আর সেটা করা হচ্ছে , যখন বাংলাদেশের জন্য সবার আগে দরকার ডাক্তার ও স্বাস্থ্যসেবাকর্মীদের। ক্ষেপিয়ে তোলা হচ্ছে চিকিৎসক সমাজকে। যাতে দেশে নৈরাজ্য ও অস্থিতিশীলতা তৈরী হয়। একদল অপরিনামদর্শী গজবগুজব ইয়োলো বাজ কাজটি করছেন।

ডা. শাহাদাত হোসাইন প্রমুখ এবং অনুরুপ আরও অনেক চিকিৎসক বলেন,
ডাক্তারদের নিয়ে মন্তব্য করার আগে মনে রাখবেন---
তিনটে বিষয় তাদের মধ্যে থাকেনা।
ঘৃণা --- রোগীর মল মূত্র রক্ত পূজ পচা দূর্গন্ধ অঙ্গ প্রত্যঙ্গ ধূয়ে মুছে ড্রেসিং করে ডাক্তার।
ভয় ----- লাশ কাটা থেকো শুরু করে মানুষের জীবন মৃত্যুর সন্ধীক্ষণে অচল অটল সাহস নিয়ে একমাত্র ডাক্তারই আপনাক অভয়বাণী শোনাতে
পারে।

লজ্জা ---- রোগীর মাথা থেকে পা আর ম স্তিস্ক থেকে মনের চিকিৎসা ডাক্তার করেন সুতরাং কোন লজ্জা না করে আপনার সকল মনোদৈহিক ওসামাজিক সমস্যা অকপটে ডাক্তারের সাথ শেয়ার করবেন।
মনে রাখুন ডাক্তার মৃত্যুর মুখেও পিছপা হয়না

ডা. পি কে বালা বলেন,
রাখবেন এক জন চিকিত্সক মেথরের কাজও করে থাকে (রোগীর পচাগলা ক্ষত বিক্ষত দেহকে পরিষ্কার করে) কিন্তু মেথর চিকিত্সকের কাজটি করতে পারে না । তর্কে জয়ী হতে গিয়ে অশোভন আচরন অনেকের অভ্যাস হয়ে গেছে।টক শো প্রায়শই দেখতে পাই ।অনেক উপস্থাপিকা গন ভুলে যান যিনি অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তার সমকক্ষ বা তুল্য কখনো হতে পারবেন না । সুতরাং অপ্রাসঙ্গিক শব্দবান আপনাকে সসম্মানিত যখন করেনি এখন অনুধাবন করে বিনীত ভাবে প্রত্যাহার করতে পারেন ।


ডা. গুলজার হোসেন উজ্জ্বল বলেন,
মেথরের প্রতি সম্মান দিতে বাধা কোথায়? যদি মনে হয় এই মহামারীতে তারাও মৃত্যু ঝুঁকি নিয়ে কাজ করছে তবে তাদেরকেও সম্মান দিন।।
বরং আমার প্রশ্ন মেথরদের সম্মান নাই কেন? এই সমাজ কে সৃষ্টি করল?

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়