Ameen Qudir

Published:
2020-03-31 14:28:17 BdST

করোনা মহামারী আরেকবার বড় পরীক্ষার সন্মুখীন করছে আমেরিকার স্বাস্থ্য ব্যবস্থাকে


ছবিতে ডা. তৃষ্ণা মাহমুদ। লেখকের কাছে পাওয়া।

 

অধ্যাপক ডা. সেজান মাহমুদ
কৃতবিদ্য বাঙালি চিকিৎসক, লেখক
মার্কিন যুক্তরাষ্ট্র
__________________

আজকে ন্যাশনাল ডক্টরস ডে (National Doctor's Day)। আমরা দু'জনেই ডাক্তার হলেও ভিন্ন ধরণের কাজ করি। আমি পড়াই মেডিক্যাল কলেজে। সেখানে ছাত্রছাত্রী, রেসিডেন্ট এদের নিয়ে কারবার। আমরাও শিক্ষার সময় রোগী ব্যবহার করি, যাঁদের বলা হয় স্ট্যান্ডার্ডাইজড পেশেন্ট। তাঁদের নিয়ে কোন রোগে কী সিম্পটম হবে, কী টেস্ট, কী সামাজিক বা এথিক্যাল বা কালচারাল সমস্যা হবে, ইত্যাদি নানান বিষয়ে সাইমুলেশন করি। কিন্তু এটা কিন্তু সরাসরি রোগী দেখা না। আমার আরেকটি স্পেশালটি জনস্বাস্থ্য ও গ্লোবাল হেলথ। এই যে কোভিড ১৯, এ জাতীয় রোগ থেকে শুরু করে সব ধরনের রোগ, তাদের কারণ, বিস্তার, ইত্যাদি নিয়ে গবেষণা এবং প্রতিরোধের উপায় নিয়ে কারবার। এটাও সরাসরি রোগী দেখা না।

কিন্তু তৃষ্ণা কাজ করে একেবারে হাসপাতালের মধ্যে। শিক্ষা দেয়ার চেয়ে সরাসরি রোগীর সেবা দেয়া। ওদের সঙ্গের একজন ডাক্তার বর্তমানে কোভিড ১৯ - এ আক্রান্ত, একজন (যে দেখতে শুনতে ভীষণ ধার্মিকও, কারণ তাঁর কাছে থেকেই বেশি মানবিকতা আশা করবে মানুষ) অসুখের অজুহাতে ছুটি নিয়েছে। তিনজনের রোগী একাই দেখছে তৃষ্ণা একজন ফিজিশিয়ান এসিস্ট্যান্টকে সঙ্গে নিয়ে। বেশিরভাগ রোগী আসছে সারস করোনা ভাইরাস -২ নিয়ে।
আমেরিকার স্বাস্থ্য ব্যবস্থার নানান সমালোচনা করে আসছি বহুদিন ধরে। এই বিশাল মহামারী আরেকবার বড় ধরণের পরীক্ষার সন্মুখীন করছে আমেরিকার স্বাস্থ্য ব্যবস্থাকে। সেইসঙ্গে আছে বর্তমান প্রশাসনের উদাসীনতা।

তবু এই ডাক্তার, নার্স, হাসপাতালের কর্মীরাই সচল রাখছে সবকিছু। আমাদের বাংলাদেশের বহু ডাক্তার সরাসরি রোগীদের নিয়ে প্রতিদিন ঝুঁকির মধ্যে কাজ করে যাচ্ছেন আমেরিকায়। আজকে ন্যাশনাল ডক্টরস ডে তে সকল বন্ধুবান্ধব, সহকর্মী, জানা অজানা সকল ডাক্তারদের প্রতি কৃতজ্ঞতা জানাই।

আর আমার ডাক্তারের জন্যে অন্তহীন ভালবাসা, বেঁচে থাকো, সুস্থ থাকো, সুস্থ রাখো। অনেক ভালবাসা।

______________

অধ্যাপক ডা. সেজান মাহমুদ

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়