Ameen Qudir

Published:
2020-03-28 22:48:08 BdST

২৪ ঘন্টায় ২,০০০ বেডের করোনা হসপিটাল তৈরী করে দিল ইরানী সেনাবাহিনী 



আশিকুর রহমান
_______________________

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য ইরানের রাজধানী তেহরানে মাত্র ২৪ ঘণ্টায় তৈরি হয়েছে একটি অস্থায়ী হাসপাতাল। তেহরান আন্তর্জাতিক বাণিজ্য কেন্দ্রে নির্মিত দুই হাজার শয্যার হাসপাতালটি ইতোমধ্যেই চালু হয়েছে। 'শহীদ ড. হেজরাতি' নামের এই হাসপাতালটি তৈরি করেছে ইরানের সেনাবাহিনী।

যেখানে ইউরোপ, আমেরিকা সহ করোনা আক্রান্ত অন্যান্য দেশসমূহের কেউই এমন হসপিটাল তৈরী করতে সক্ষম হয় নি, সেখানে ইরান এত অল্প সময়ে এমন একটি হসপিটাল নির্মান করে বিশ্বকে চমক লাগিয়ে দিল।

ইরানের সেনাবাহিনী জানিয়েছে, হাসপাতালটিতে করোনা রোগীদের নমুনা পরীক্ষা ও চিকিৎসার জন্য প্রয়োজনীয় ওষুধ, চিকিৎসা-সামগ্রীসহ সব ধরনের সুযোগ-সুবিধা রয়েছে। রোগী ও চিকিৎসকদের জন্য মাস্ক ও পোশাক তৈরি এবং খাবার সরবরাহ সবই এই হাসপাতাল থেকে করা হবে।

সেনাবাহিনীর জৈব-প্রতিরক্ষা ঘাঁটির প্রধান রিয়ার এডমিরাল হাবিবুল্লাহ সাইয়্যেরি জানিয়েছেন, করোনা রোগীদের চিকিৎসার জন্য তেহরান আন্তর্জাতিক বাণিজ্য কেন্দ্রে এখনই আরও একহাজার সজ্জা স্থাপন করা যাবে। প্রয়োজন হলে পর্যায়ক্রমে তা পাঁচ হাজার সজ্জায় পরিণত করা সম্ভব।

এর আগে ইরানের সবচেয়ে বড় বাণিজ্য কেন্দ্র 'ইরান মল'-এ তিন হাজার শয্যার অস্থায়ী হাসপাতাল স্থাপন করা হয়। এছাড়া, তেহরানের বাইরে ২৭টি শহরে সাড়ে চার হাজার ৭৫০ শয্যার অস্থায়ী হাসপাতাল তৈরি করেছে সেনাবাহিনী। আরও ৮ হাজার শয্যার হাসপাতাল তৈরি কাজ চলছে।
সংবাদ সূত্র ও ছবি আশিকুর রহমান , রেডিও তেহরান।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়