Ameen Qudir

Published:
2020-03-25 07:43:52 BdST

করোনা ভাইরাস মোকাবেলায় ৫ পয়েন্ট


 

ডেস্ক
______________________

করোনা ভাইরাস মোকাবেলায় নানা সদুপদেশের প্রচার চলছে।
এখানে আছে পাঁচটি কাজ করার পরামর্শ। এরমাধ্যমে নভেল করোনা ভাইরাস থেকে মুক্ত থাকুন। এই গাইডলাইন প্রস্তাব করেছে ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন। এটা অনুসরণ করতে পারেন। উপকারহবে।

১। সর্ব প্রথম হাত: হাতের ব্যবহার সাবধানে করুন। কিছুক্ষণ পরপর হাত সাবান দিয়ে ধুয়ে ফেলুন বা স্যানিটাইজার ও ব্যবহার করতে পারেন।

২। দ্বিতীয় কনুই: কনুই ব্যবহার করুন হাঁচি বা কাশি ঠেকাবার জন্য অথবা টিস্যু ব্যবহার করুন। হাঁচি-কাশির পর পর ব্যবহৃত টিস্যু ঢাকনাযুক্ত পাত্রে ফেলে দিন। এরপর হাত সুন্দর করে সাবান দিয়ে অথবা স্যানিটাইজার দিয়ে আবার ধুয়ে ফেলুন।

৩। তৃতীয় মুখ: মুখে হাত লাগানোর অভ্যাস পরিত্যাগ করুন, কারন খেয়াল করে দেখবেন যে হাতই সারাদিন বিভিন্ন জিনিসের সংস্পর্শে থাকে। এজন্য চোখ নাক বা মুখে কোনোভাবেই আধোয়া হাত স্পর্শ করবেন না। ভাইরাস শরীরের এইসকল অংগের মাধ্যমেই আপনার শরীরে প্রবেশ করতে সক্ষম।

৪। চতুর্থ সামাজিক দূরত্ব: আর একজন মানুষের হাঁচি বা কাশির মাধ্যমে ছড়ানো নোভেল করোনা ভাইরাসের জীবাণু আপনার শরীরে নিঃশ্বাসের মাধ্যমে যাতে প্রবেশ করতে না পারে বা আপনার শরীরের অন্য অঙ্গ প্রত্যঙ্গে যাতে ভাইরাস লেগে থাকতে না পারে, এটা নিশ্চিত করার জন্য পরস্পর সামাজিক দূরত্ব বজায় রাখুন। এ উপলক্ষে কমপক্ষে ১ মিটার দূরত্ব বজায় রাখুন পাশের মানুষের সাথে।

৫। সর্বশেষ নিজের শরীরের খেয়াল রাখুনঃ যদি মনে করেন আপনার শরীর অসুস্থ হয়ে পড়ছে, জ্বর, কাশি, নিঃশ্বাস নিতে কষ্ট হচ্ছে তাহলে দ্রুত ডাক্তারের সাথে ফোনের মাধ্যমে যোগাযোগ করুন। ডাক্তারের পরামর্শমতো ওষুধ সেবন করুন এবং শরীরের ইমিউনিটি বাড়ানোর জন্য প্রয়োজনীয় খাবার গ্রহণ করুন। প্রয়োজনে পরিবারের সদস্যদের কাছ থেকেও সামাজিক দূরত্ব বজায় রাখুন।

পরিশেষে সুস্থ থাকুন, নিজেকে বাঁচান, অপরকেও বাঁচতে সাহায্য করুন।
অনুবাদ : কলকাতার মিডিয়া।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়