Ameen Qudir

Published:
2020-03-22 15:30:35 BdST

একজন মমতাময়ী মায়ের কাছে আকুল আবেদন



ডা. অসিত মজুমদার
____________________

আমি জানি না এটা আমার লেখা ঠিক হবে কিনা। আমি আশা করি আমার এই লেখা আমার মনের অনুভূতিসহই আপনার মনের মনিকোঠায় পৌঁছুবে। সেই আশাবাদ নিয়েই আমি দেশের এই ক্রান্তিকালে আপনার কাছে আমার অনুভূতি ব্যক্ত করতে চাই। ভুল ত্রুটি হলে আমি ক্ষমা প্রার্থী।

হ্যাঁ, মাননীয় প্রধানমন্ত্রী, আপনার কাছেই আমার এই আবেদন। আপনি এই দেশের ১৮ কোটি মানুষের মা। আপনি বঙ্গজননী। মমতাময়ী মা। দেশের এই ক্রান্তিকালে দেশকে রক্ষা করতে আপনার মত একজন মমতাময়ী মায়ের খুব প্রয়োজন। আপনিই পারবেন দেশকে এই সঙ্কটময় দুর্যোগ থেকে রক্ষা করতে। আপনাকে বলার মত সাহস এবং ক্ষমতা কোনটাই আমার নাই । কিন্তু কেন যেন মনটা আমার বারবার পীড়িতবোধ করছে। মন বলছে আপনাকে কিছু বলা উচিত। জীবনের অনেক গুরুত্বপূর্ণ সময়ে অনেক কথা না বলা থাকলে শেষ পর্যন্ত অনেক বড় ক্ষতি হয়ে যায়। সেজন্যই একজন মমতাময়ী মা হিসেবেই আপনাকে কিছু বলার চেষ্টা করছি।

জানি, আমাদের দেশে সীমিত সম্পদের মধ্যে সবার জন্য সব দেয়া সব সময় সম্ভব হয় না। কিন্তু এই ক্রান্তিকালে আপনার কাছে অনুরোধ করব আপনি কিছু বিষয়ের ব্যাপারে আমাদের প্রতি সদয় হবেন। এই মুহূর্তে এরকম দুর্যোগ ঘনঘটা কারোরই কাম্য ছিল না। কিন্তু ম্যাডাম এই পরিস্থিতিটা দেশের জন্য একটা বড় সঙ্কট হিসেবে আভির্ভূত হয়েছে। আমি বলব আপনাকে এই সঙ্কটময় পরিস্থিতিতে একজন মা হিসেবে সবার হৃদয়ে পরশমনি হিসেবে স্থান করে নিবেন।

মাগো, আপনি আমার বক্তব্য পড়বার সুযোগ পাবেন কিনা জানিনা, আপনার হৃদয়ে আমার মর্মস্পর্শী কথা পৌঁছুবে কিনা জানিনা। তবুও আমি আপনাকে জানানোর শেষ চেষ্টাটুকু করতে চাই। বর্তমান সময়ে পারসোনাল প্রোটেকশন ইকুইপমেন্ট বা পিপিই খুবই আলোচিত বিষয়। আমি আশা করি আপনি নিশ্চয়ই অবগত আছেন চিকিৎসকসহ স্বাস্থ্যকর্মীগণ যেহেতু প্রতিনিয়ত রোগীদের সংস্পর্শে থাকে সুতরাং তাদের ঝুঁকিটা বেশী হওয়ার পাশাপাশি অন্যান্যদের জন্যও তারা জীবাণুর উৎস হতে পারেন। এক্ষেত্রে স্বাস্থ্যসম্মত পিপিই শুধুমাত্র চিকিৎসকদের নিজেদের জন্য নয় সমস্ত নাগরিকের স্বাস্থ্য নিরাপত্তার জন্য খুবই জরুরী। বর্তমান পরিস্থিতিতে বরাদ্দ আর বৈঠক নয় মাননীয় ম্যাডাম। এখন দরকার দ্রুততম সময়ে উৎপাদন করে চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের হাতে পৌঁছানো।

মাননীয় প্রধানমন্ত্রী, আপনি মানবতার সেবক। আপনি দেশের এই ক্রান্তিকালে আরো সদর্পে ভূমিকা নিন। জাতীয় এবং আন্তর্জাতিক বিভিন্ন ফোরামে আপনার বলিষ্ট নেতৃত্ব যেমন প্রশংসনীয় হয়েছে তেমনিভাবে বর্তমান করোনা মহামারীতে আপনি বাঙ্গালী জাতির ত্রাণকর্তা হিসেবেই আভির্ভূত হোন। একজন নেতা একজন মা হিসেবে আপনার ভূমিকা জাতি আজীবন স্মরণ করবে। বাঙ্গালী জাতির অবিসংবাদিত নেতা হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী অকুতোভয় সৈনিক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর সুযোগ্য কন্যা হিসেবে বাঙ্গালী জাতিকে রক্ষা করাটা আপনার কাছে জাতি দারুণভাবে প্রত্যাশা করে। এই মুহূর্তে পুরো বাংলাদেশ লক ডাউনসহ কঠোরভাবে আইন মানতে বাধ্য করুন। পাশাপাশি দরিদ্র মানুষের খাদ্য নিরাপত্তাটিও ভাবনার বিষয়। কি করতে হবে আর কি করতে হবে না তাতে আপনি নিশ্চয়ই অবগত বলে লেখা দীর্ঘায়িত না করে শুধু মনের আকুতি ব্যক্ত করলাম।আপনার নির্দেশে জাতির এই দুর্যোগময়কালে ব্যবসায়ীমহলসহ সামর্থ্যবানরা বাংলাদেশ রক্ষাকল্পে এগিয়ে আসবে বলে আমি বিশ্বাস করি।

মাননীয় মাদার অব হিউম্যানিটি, আপনি এই সময়ে দেশকে রক্ষায় এগিয়ে আসার সব পথই আপনার জানা। শুধু বলব বিষয়গুলো কার্যকর করুন। অনেক ধরণের সীমাবদ্ধতা থাকলেও এই সময় তা খুব জরুরী ম্যাডাম। করোনা মহামারীতে সকল সামাজিক নিয়ম কানুন সব মানুষকে মানতে বাধ্য করাটা নিতান্তই প্রয়োজন। আশা করি খুব দ্রুততম সময়ের মধ্যে পাহাড়সম কঠিন সিদ্ধান্ত নিয়ে বাঙ্গালী জাতির এই অপ্রত্যাশিত সঙ্কটে একজন মা হিসেবেই আমাদের জন্য আভির্ভূত হোন।

মাননীয় মহোদয়, করোনা সঙ্কট বাস্তবেই বিশ্বব্যাপী এক কঠিন চ্যালেঞ্জ। আমরা এখন খুব ভয়াবহ পরিস্থিতিতে থাকলেও বলব শুধুমাত্র একটু কঠিন সিদ্ধান্ত নিলেই আপনি বাংলাদেশকে করোনামুক্ত করতে পারবেন বলে আমি মনে প্রাণে বিশ্বাস করি।

সৃষ্টিকর্তার অশেষ দয়ায় দ্রুততম সময়ে আমরা এই সঙ্কট কাটিয়ে উঠি।
আপনার সুস্থতা কামনা করি। বাংলাদেশ দীর্ঘজীবী হোক।
___________________

লেখকর ছবি

 

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়