Ameen Qudir

Published:
2020-03-18 15:21:27 BdST

বিদেশফেরতরা কোয়ারেন্টাইন পিরিয়ডে বিয়ে উৎসব করছে: তারা ঘরে না থাকলে ঝুঁকিতে ১৭ কোটি মানুষ



ডা. দেলোয়ার হোসেন
________________


দেশে ফিরে প্রবাসীরা ১৪ দিন কোয়ারান্টাইনে না থাকলে দেশের ১৭ কোটি মানুষের সবাই ঝুঁকিতে পড়বে বলে পরিস্কার জানিয়ে দিলেন অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা । বাংলাদেশ সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। কভিড-১৯ নিয়ে আয়োজিত নিয়মিত সংবাদ সম্মেলনে সম্প্রতি প্রতিষ্ঠানটির পরিচালক মীরজাদী ফ্লোরা এ কথা বলেন। এরপরও দেশের অবস্থা ভয়াবহ । একদল ওযাল ব্যবসায়ী শুকর বাদুর , আল্লাহর সৈনিক করোনা ওয়াজ করে বাংলাদেশী মুর্খ , অজ্ঞ ধর্মান্ধ জনগোষ্ঠিকে একদম অন্ধকারে রাখছেন। টোটকা নানা দোয়া তাবিজ দিয়ে তরা মহামারী করোনাকে বাংলাদেশীদের জন্য মহা আজাব হিসেবে প্রতিষ্ঠা করার সর্বরকম অপচেষ্টা করছেন। সফলও হচ্ছেন। আরব , চীন, ইউরোপ, লন্ডন ইতালি ফেরত লেবার শ্রেনীর প্রবাসীরা এসব ওয়াজীর মহাভক্ত। তাই তারা সারা দেশে অবাধে ঘুরে ফিরে করোনার আশঙ্কা বিলিয়ে বেড়াচ্ছেন।
এখানে একটি ভিডিও নিউজ দিলাম। দেখুন এক ইতালী ফেরত কেমন করে কোয়ারেন্টাইন করছেন। কোয়ারেন্টাইন এখন বিলাত ফেরত অজ্ঞ-লেবার শ্রেণীর ছুটির উৎসব। বিয়ে শাদী ও হানিমুন করছেন কোয়ারেন্টাইন পিরিয়ডে।
ভিডিও লিঙ্ক :: https://www.facebook.com/adnan.sullivan/videos/10219101825928729/UzpfSTEwMDAwMDQ5MTk2MTMwNzozNDcxMTU4Nzc2MjQzODIw/

অথচ অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা পরিস্কার বলেন, আমাদের কথা হচ্ছে যারা বাইরে থাকেন, তারা দেশে ফিরলে হোম কোয়ারান্টাইনে থাকবেন। তা না হলে ১৭ কোটি মানুষের সংক্রমণের আশঙ্কা থাকবে। দেশের এ ১৭ কোটি মানুষের কথা চিন্তা করে তারা সবাই যাতে কোয়ারান্টাইনে থাকেন।

তিনি বলেন, অত্যাবশ্যকীয় না হলে বাড়ির বাইরে যাবেন না এবং যেতে হলে মাস্ক ব্যবহার করুন। অনুরোধ করা হচ্ছে এ মুহূর্তে বিদেশ থেকে দেশে চলে না আসার জন্য। কারণ এতে তাদের মাধ্যমে সংক্রমণ ঘটতে পারে। আবার তারা হয়তো এখন সুস্থ আছেন, কিন্তু যে বিমানবন্দর দিয়ে আসবেন, সেখানে তারা নিজেরাও সংক্রমিত হতে পারেন।

স্কুল-কলেজ বন্ধের বিষয়ে সিদ্ধান্ত সম্পর্কে জানতে চাইলে মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, স্কুলগুলো যেহেতু স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে নয়, তাই আমরা কেবল পরামর্শ দিতে পারি। সেখানে হাত ধোয়ার ব্যবস্থা নিশ্চিত করার জন্য আমরা সব স্কুল কর্তৃপক্ষকে বলব। কারণ সাবান দিয়ে হাত ধোয়াই করোনাভাইরাস প্রতিরোধের সর্বোত্তম পন্থা।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়