Ameen Qudir

Published:
2020-02-19 00:17:56 BdST

রাজকুমার শীল কি এখন চিকিৎসক হবার স্বপ্ন পূরণ করতে পারবেন?


ডা. অসিত মজুমদার
_____________________

আসুন আমরা কাজ করি
যাতে রাজকুমারের মত আর কোন মেধা এভাবে হারিয়ে না যায়।
ফেসবুকের কল্যাণে রাজকুমার শীলের গল্প এখন সবার মুখে মুখে। সবাই তাকে নিয়ে ভাবে। তাঁর মঙ্গল চায়। তাঁকে দিয়ে সমাজের জন্য কিছু করা যায় কিনা এও ভাবছেন অনেকেই। আসলেই তো সম্ভব। সুস্থ করে তাঁকে চিকিৎসক বানাতে পারলে তাঁর এলাকার হাজার হাজার মানুষকে আরও ১৫ -২৫ বছর সেবা দিতে পারবেন বলে অনেকেই মনে করছেন।


রাজকুমার শীল এর খবর আমার ফেসবুক ওয়ালে দেখে এক বন্ধু আমাকে ফোন করে জানাল " উনি কি আর চিকিৎসক হতে পারবেন? সেই সুযোগ কি আছে? ওনার জীবনে তো আর কোন চাওয়া পাওয়া নাই। তাঁকে সুস্থ করে চিকিৎসক হতে সাহায্য করা যায় না? এটাই বা তার জীবনে কম কি " ? বন্ধুর এমন প্রস্তাবে আমি বলেছি ঠিক আছে খুবই ভাল প্রস্তাব। বিষয়টি পোস্ট আকারে দেব এবং তিনি চিকিৎসক হতে পারলে বাকী জীবনটা নিজেও ভাল কাটাবেন এবং সমাজের জন্য কিছুটা হলেও ভূমিকা রাখতে পারবেন। বিষয়টি উর্ধ্বতন মহল ভেবে দেখবেন কি??সুস্থ করে তুলতে পারলে রাজকুমার শীল কেন ডাক্তার হতে পারবেন না। তার মানসিক রোগ কি সারানো সম্ভব নয়! যদি সম্ভব হয়, তবে তার ডাক্তার হওয়ার স্বপ্ন ফিরিয়ে দেয়া হোক।

ভারতে ১৪ বছর জেলে থেকেও এমবিবিএস ডাক্তার হবার স্বপ্ন পূরণ করেন ৪০ বছর বয়সে ডা. সুভাষ পাটিল। ভারতে এমন সম্ভব হলে আমাদের দেশেও সম্ভব। শুধু প্রয়োজন ভালবাসা আর সহযোগিতা।

ঢাকা মেডিকেল ও ঢাকা বোর্ডের শীর্ষ মেধাবী রাজকুমার এখন ৫০ টাকার দিনমজুর

রাজকুমার শীল এর গল্প এখন সবার মুখে মুখে। ঢাকা কলেজের প্রাক্তন ছাত্র ঢাকা বোর্ডের শীর্ষ মেধাবী ঢাকা মেডিক্যাল কলেজের ছাত্র আজ দৈনিক ৫০ টাকার দিন মজুর।গল্পটি যেন সিনেমাকেও হার মানায়। অবিশ্বাস্য হৃদয় কাঁপানো টানটান উত্তেজনাকর একটি নিখাদ বিয়োগান্তক কাহিনী। আজ আমরা রাজকুমার শীলের গল্প জানি। কিন্তু এরকম বহু গল্প আছে যা আমাদের জানার সুযোগ হয় না। দেশের অনেক রাজকুমারই হারিয়ে যায় সবার অগোচরে। অর্থের অভাব, সুযোগের অভাব কিংবা সামাজিক দ্বন্দ্ব বা অনাকাঙ্খিত ঘটনা এমন অনেক রাজকুমারের জন্ম দেয়। আমরা কি পারি না এসব রাজকুমারকে সত্যিকারের রাজকুমার হিসেবে গড়ে তুলতে। সমাজের কি কোন দায় নাই এসবের উন্নয়নে? আজ হয়ত এই রাজকুমার কিছু টাকা পয়সা পাবে যাতে বাকী জীবনটা কোনমতে চলতে পারে। কিন্তু যদি সময়মত রাজকুমারের জন্য সমাজ কিছু করতে পারত তবে ওনিই হয়তো আরও দশজনের উপকার করতে পারতেন। আসুন আমরা খুঁজে বের করি সে সব অসহায় রাজকুমারদের যাতে তাঁরা অকালেই অন্ধকারের গহীন অতলে হারিয়ে না যায়। সমাজ উন্নয়নে রাখতে পারে বলিষ্ট ভূমিকা। সবাই ভেবে দেখুন।

মানুষ আগে খবর নেয় না। এখন খবর নিয়ে কি লাভ! কত দরদী হয়তো তৈরী হবে। কিন্তু কেউ কি ফিরিয়ৈ দিতে পারবে রাজকুমার দাদার সেই জীবন। ধিক্কার এই লোক দেখানো সমাজকে।

Please help him by your donations :

০১৭০৭১৪৪৫৯৭ ( Bkash ) পার্বতী রাণী শিল(রাজকুমারের মা)

ডাক্তার প্রতিদিন. কম এর ডেস্ক রিপোর্ট
___________________

নাম তার রাজকুমার। চেহারাও রাজকুমারের মত। ছিলেন অসম্ভব মেধাবী। ঢাকা বোর্ড থেকে বিজ্ঞান বিভাগে সম্মিলিত মেধাতালিকায় পেয়েছিলেন উচ্চতম স্থান। যথারীতি সুযোগ পেয়ে ভর্তি হয়েছিলেন ঢাকা মেডিকেল কলেজে। তিনি মেধাবীদের মেধাবী। কিন্তু স্বাস্থ্য বিড়ম্বনায় আজ মাত্র ৫০ টাকার দিনমজুর।
এ অবিশ্বাস্য মনে হলে সত্যিই অদম্য অসম্ভব মেধাবীর সত্যি জীবন কাহিনি।

দ্বিতীয় প্রফেশনাল পরীক্ষায় ফার্মাকোলজিতে অকৃতকার্য হওয়ার পর দ্বিতীয়বার পরীক্ষায় অংশ নিয়েছিলেন রাজকুমার শীল। তারপর মানসিক রোগের রোগী। পাননি সঠিক চিকিৎসা। আজ তাই এই হাল। আজ তার নামের আগে ডাক্তারসহ নাম হত ডা. রাজকুমার শীল। হতে পারতেন উপমহাদেশখ্যাত চিকিৎসক। কিন্তু কাজ করছেন এক ভুষি কারখানায়। ঢামেক কে-৪০ ব্যাচের এ শিক্ষার্থী। দিনাজপুর জেলার বিরামপুর উপজেলার অধিবাসী রাজকুমার শীল।রাজ কুমার ঢাকা মেডিক্যাল কলেজের কে-৪০ (k-40) ব্যাচের বলে ডিএমসি'র চিকিৎসকগণ আইডেন্টিফাই করেছেন।

মূল কৃতজ্ঞতাঃ রাজকুমার শীল এর বন্ধুদের লেখা
________________________

ডা. অসিত মজুমদার

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়