Ameen Qudir

Published:
2020-02-18 03:14:07 BdST

বাংলাদেশের মেডিকেল শিক্ষা ব‍্যবস্থা ৫০ বছর পেছানো


অধ্যাপক ডা. মুজিবুল হক
বাংলাদেশের জ্যেষ্ঠ চিকিৎসক, অধ্যাপক
_________________________

মেডিকেল ছাত্রদের একটা বড় অনুযোগ হলো যে, তাদের under graduate ডাক্তার হবার জন‍্য মোটেই জরুরী নয়, এমন চাপানো শিক্ষা তাদের ৫ বছরের পড়াশোনার ৩ বছরই দখলে নিয়ে নিয়েছে । এবং তা প্রয়োজনহীন চরম কঠোরতার সংগে পরীক্ষা নেয়া (unnecessary meticulously) হচ্ছে। আর এতে একজনএমবিবিএস ছাত্রের সকল সুকুমার বৃত্তি , আনন্দ নষ্ট করে ফেলেছে , ভালো ডাক্তার হতে অন্তরায় হয়েছে,দেশি বিদেশী বহু ছাত্র ছাত্র/ছাত্রীকে
আত্মহত্যার দিকে ঠেলে দিয়েছে। under graduate
এ অত‍্যাচারের মত কড়াকড়ি সম্ভবত পৃথিবীতে বাংলাদেশেই হয়।
বিদেশে under graduate পড়াশোনা খুবই short, two way commucatin, audio, video. power presentation এ সবের মাধ‍্যমে আনন্দময়
করে পড়ান হয়ে থাকে। Anatomy, under graduate ছাত্রদের এত বিশদভাবে পড়াবার প্রশ্নই আসে না।
3rd year এ উঠতে উঠতে সকলেই প্রায় সব ভুলেই যায়।
সারা দুনিয়ায় আমি যেখানে গেছি (usa/austalia/india/pakistan/china) সর্বত্র semester system,এবং সংক্ষিপ্ত। সাধারণত anatomy 3 মাসেই under graduate পড়ান চিরতরে শেষ হয়ে যায়। শিক্ষকরা আটকাবার চেয়ে পাশ
করাতেই আগ্রহী। দেশ ভেদে ১ বা দেড়বছরে সকল under graduate basic শেষ হয়ে যায় । এর পরের ৬ মাস মেডিক্যাল ছাত্র / ছাত্রীরা নানা চিত্তবিনোদনের, creative কাজ/ বিতর্ক সভায় অংশ নেন যা বাংলাদেশ থেকে হারিয়ে গিয়েছে।

সর্বত্র ২ বছরের মধ্যে মুল ডাক্তার হবার দুনিয়ায়
ডোকেন তারা। বাংলাদেশের অসম্ভব দুনিয়ায় under graduate এ, আর মুল ডাক্তারীতে বতর্মানের প্রচলিত বরাদ্দের সময় দেখলে তাক লাগে।এটা মানুষের কল‍্যান
বিরোধী।

medicine হাজার ভাগ।এটাই ত মুল চিকিৎসা সেবা।এটার জন‍্যেই ত ডাক্তারি পড়া অথচ সেখানে general medicine, cardiology, neuro, gastrointestinal, endocrine (ডায়বেটিস), respiratory, psychiatry, dermatology, physical medicine সব মিলিয়ে ৫০০ ঘন্টা রাখা হয়েছে । surgery অতীব গুরুত্বপূর্ণ ।general surgery,orthopedics,শিশু surgery.eye ENT.এখানেও সময় ৫০০ ঘন্টা মাত্র।
আর under graduate এ
কম- প্রয়োজনীয় anatomyর জন‍্য ৭00 ঘন্টা, biochemistry, community med আলাদা ৪00 ঘন্টা, foresic med (প্রকৃত কাজে লাগে না), ৪00 ঘন্টা অতিরিক্ত গুরুত্ব দিয়ে, ফেলের পর ফেল করিয়ে পড়ানো হচ্ছে। এই বিষয় গুলো বড় ডাক্তার হবার সময় এই basic এর অধ‍্যপকদেরই কাছে আবার পড়তে হয় এবং তা তখনই কঠোর করে পড়ানোর শত যুক্তি থাকে ।
বাংলাদেশের প্রেক্ষিতে under graduate এ সীমা হীন কঠোরভাবে পড়ানো ও ফেল করানো সময়ের অসম্ভব অপচয়,নিজের টাকা, জনগণের টাকার অন‍্যায় খরচ।
তার ওপর আবার পরিক্ষা নেয়া হয় প্রায় নির্যাতনের মত করে। ফেল করিয়ে, করিয়ে আত্মহত্যার দিকে ঠেলে দেয়া হয়। এ সব পড়াও জরুরী কিন্তু তা একমাত্র Post graduation এর সময়।ওকিছুতেই under graduate এ নয়।

American Harvard med এ graduation মাত্র্র 4 বছরের।যে medical পড়বে সে মেডিক্যাল এ ঢোকার আগেই biostatistics, genetics সহ basic science এ ধারণা রাখে।
med এ ডোকার পরে "আমাদের" ভয়াবহ anatomy সহ physiology, pharmacology, biochemistry, pathology, com. med, biostatistis, genetics সব
সংক্ষিপ্ত মাত্র দেড়) বছরের মধ‍্যে শেষ।তা শেষ পযৃন্ত কি তারা ভালো ডাক্তার হচ্ছে না ?
তার পর হাসপাতালে হাতে- কলমে চিকিৎসা বিদ‍্যর কাজ। এবং জনগনের সরাসরি চিকিৎসা দেয়ার কাজ।এখানেও বেজায় ভুল।
আমাদের মেডিকেল পড়াশোনার কারিকুলাম পুরো ৫০ বছর পুরোনো। পশ্চিমেও আমাদের মতই ছিল। মাত্র কয়েক বছর হলো তা বদলেছে।

আমাদের এমবিবিএস কতটা পুথি বিদ‍্যার পড়াশোনা তা একটা সিনারিও ভাবলে বোঝা যাবে। ৫ম বর্ষে এক ছাত্র
গ্রমের বাড়ি গিয়েছে। রাতে মায়ের ডায়রিয়া হওয়ায় রগে স্যালাইন দিতে হবে। পুত্র৫/৬বছর মেডিক্যাল এ anatomy /communty med/forensic med টিয়া পাখির মত মুখস্ত করেছে কিন্তু একটা ইনজেকশন কেমন করে রগে দেয় জানে না। এতদিনের পড়াশোনার system এ সেটা নাই। পুত্র বেরিয়েছে compounder এর খোজে।(সে ভাবছে তার জীবন বারো আনাই মিছে)
তৃতীয় বর্ষে দুই ছাত্র engineering এর ছাত্র জাতীয় স্মৃতিসোধের নকশা
তৈরী করেছেন।অযুত মানুষ প্রশংসায় আপ্লুত হয়ে দেখছেন।অথচ দুই disipline ছাত্রই সমান মেধার।

তাই medical undergraduate এ বড় ধরনের অদল বদল সময়ের দাবী।ভালো ডাক্তার পেতে হলে:

"Semistar system সারা দুনিয়ায় আদৃত। এটা চালু করুন।ভীতিকর শিক্ষক না হয়ে আনন্দ ময় শিক্ষক হন।
শুধু লাগসই basic এর মধ্যে সীমাবদ্ধ থাকুক under graduate এ। post graduate এ কঠোর হন। সকল basic,paraclinical 1½বছরের মধ্যে সমাপ্ত করুন।"

সময় না থাকায় বাংলাদেশে medical শিক্ষা ক্রম এ ৫বছরের পড়াশোনায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ECG পড়ার জন্য বরাদ্দ রয়ছে মাত্র 1ঘন্টা মাত্র। উপজেলায় এক myocardial infarction এর লক্ষন নিয়ে আশা রুগীকে তখন কোন ৭০০ ঘন্টা পড়া anatomy, আর ৫ বছরের মধ‍্যে প্রদত্ত carriculam এ মাত্র ১ টি ঘন্টা পড়া ECG কি ভাবে সাহায্য করবে তাকে।
৬টি বছর ধরে কি তাদের পড়ান হয়েছে?

মেডিক্যাল পড়াশোনা বাংলাদেশে যুগ উপযোগী না করা ভয়াবহ অন‍্যায়।জনগন ও অনেক কস্টে জোগাড় করা পিতার টাকার অপচয়। এর অন্তরালের হৃদয় হীন মানুষ কারা?
______________________
অধ্যাপক ডা. মুজিবুল হক
MBBS (Dh), FCPS, FRCP, DDV (Dhaka), DDV (Vienna).Former Professor & Head, Dept. of Dermatology, Dhaka Medical College & Hospital (DMCH).
Dermatologist and Sexual Medicine specialist. Also in Skin Allergy and Male Infertility.

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়