Ameen Qudir

Published:
2019-12-06 16:30:01 BdST

বয়সকে জয় করতে যাচ্ছেন বিজ্ঞানীরা : খরচ পড়বে খুবই কম


ডেভিড সিনক্লিয়ার


ডেস্ক
_______________________
মরিতে চাহিনা আমি সুন্দর ভূবনে ! শীর্ষক এক অনন্য লেখায় বিশিষ্ট জ্যেষ্ঠ সাংবাদিক খন্দকার মহিতুল ইসলাম সর্বশেষ বিশ্ববিজ্ঞান সংবাদ সংগ্রহ করে জানিয়েছেন সর্বশেষ প্রগতিসমুহ। তিনি জানান,

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডেভিড সিনক্লিয়ার ও তার ১৬ সদস্যের গবেষক টিম যুগান্তকারী আবিস্কার করেছেন। মানুষের জন্মের পর শিশুকাল কৈশোর, যৌবনও বৃদ্ধকাল পার হয়ে বার্ধক্যজনিত রোগে ভুগে বিদায় নিতে হয়। এটাই জীবনচক্র। এই জীবনচক্রই অনাদিকাল থেকে চলে আসছে।

‘We introduce a combination of genes into the animal, or the cell, and we see that the tissue is rejuvenated as though it was young again. So it can heal, it can start new growth, like it was young. And if we can figure out how to deliver that to patients in a safe way, then it’s quite possible that aging is a reversible disease’.

এবার উপরের ইংরেজি লেখাটুকু পড়ুন। এটা ডেভিড সিনক্লিয়ারের বক্তব্য। গত ২৫ বছর ধরে তার গবেষণার বিষয় হচ্ছে: মানুষের বয়স ধরে রাখা ! এটা কি সম্ভব? কেউ কেউ বলেন, আরে এটা তো খোদার উপর খোদকারি। জন্মিলে মরিতে হবে। প্রফেসর সিনক্লিয়ারের বক্তব্য, আমরা ইঁদুরের উপর আমাদের গবেষণা প্রয়োগ করলাম। এবং সফল হয়েছি। প্রাণির শরীরের কোষ কর্মক্ষমতা হারানোর ফলে আমরা বৃদ্ধ হই। স্টেমসিল করে টিস্যুকে আমরা নতুনভাবে কাজ করার উপযোগী করে দেব।তাদের নবযাত্রা শুরু হবে। আগামী পাঁচ বছরের মধ্যে এটাকে চিকিৎসকদের হাতে তুলে দেওয়া সম্ভব হবে।

কী ভাবছেন? অনেক খরচা? ব্যয়ভার বহন করতে পারবেন না? এককাপ কফি পান করতে কত লাগে? ওই দামে এই ওষুধ বাজারে দেয়া হবে।
ভাবছেন, পাঁচ বছর তো অনেকটা সময় ! তা ঠিক ! তবে হলোই বা সময় ! ততদিনে না হয়, আপনার বয়স আবেকটু বাড়লো।
গবেষক টিম বলছে, স্ট্রোকের কারণে পক্ষাঘাতগ্রস্ত হয়েছেন, এমন ব্যক্তি এই ওষুধ সেবন করে আগের মতো সুস্থ হয়ে হাঁটা চলা করতে পারবেন। চিকিৎসা বিজ্ঞানে এটা হবে মানুষের যুগান্তকারী আবিস্কার। জন্ম, মৃত্যু বিয়ে--তিন বিধাতা নিয়ে, এযাবতকাল একথা যারা বলে এসেছেন, তাদের নতুন কথা বলতে হবে। তারা হয়ত এমনও বলবেন, গীতা বা বাইবেলে এমন পূর্বাভাস আগেই ছিল। কারণ যখন যে আবিষ্কারই করা হয়, এরা বলে ওঠেন, ধর্মগ্রন্থে নাকি আগেই তার সুলুকসন্ধান দেয়া ছিল।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়