Ameen Qudir

Published:
2019-11-19 13:28:23 BdST

পয়ো:নিষ্কাশন,স্বাস্থ্য বিধির ঘাটতির কারণে মারা যাবার আশঙ্কা ভায়লেন্সের চেয়ে ২০গুন বেশি



অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী
বাংলাদেশের স্বাস্থ্যসাহিত্যের পথিকৃৎ
___________________________


আজ বিশ্ব টয়লেট দিবস
এ হল জীবন রক্ষাকারী
কেউ যেন সুষ্ঠু পয়ো: নিষ্কাশন থেকে বাদ না পড়ে ।
প্রতিবছর ১৯ নভেম্বর হয় পালিত হয় বিশ্ব শৌচাগার দিবস । এই দিবস আমাদেরকে আবার অনুপ্রাণিত করে বৈশ্বিক স্যানিটেশন সঙ্কট মোকাবেলা করতে আর টেকসই উন্নয়ন লক্ষ্য ৬ অর্জনে তৎপর হতে , এই লক্ষ্যের অঙ্গীকার ছিল ২০৩০ সালের মধ্যে সবার জন্য স্যানিটেশন ।
২০০১ সালে বিশ্ব শৌচাগার সংস্থা দ্বারা প্রতিষ্ঠিত আর ২০১৩ সালে জাতিসংঘ দ্বারা স্বীকৃত হয় এই দিবস ।
"As it is important to have access to food and water , it is equally important to have access to a clean toilet to bring health , well being and establish human dignity ."

একজন মানুষের রুচি বোধ যাচাই করতে হলে দেখবেন প্রথমে তার গৃহে টয়লেট , আর রান্নাঘর । দীন হলেও পরিচ্ছন্ন যেন থাকে । দেশে গণ শৌচাগার দেখবেন কত অপরিচ্ছন্ন , বিশেষ করে ট্রেনের আর স্কুলের শৌচাগার খুব নোংরা । যাত্রীরা আর ছাত্র ছাত্রীরা এরকম নোংরা শৌচাগার ব্যবহার না করতে পেরে মুত্র ধারন করে আর মূত্র নালী সংক্রমণের শিকার হয় । অপরের মল ত্যাগ জমা থাকায় , দুর্গন্ধে পরিপূর্ণ , পানির অভাবে পূর্ণ নিষ্কাশন না হওয়ায় এর ভেতর প্রবেশ করলে বিবমিষার উদ্রেক হয় , প্রাকৃতিক কর্ম করা দুরের কথা
যে সব গন শৌচাগার অর্থের বিনিময়ে ব্যবহার করতে হয় সেগুলো অপেক্ষাকৃত পরিচ্ছন্ন ।


তাই পরিচ্ছন্ন টয়লেট থেকে কেউ যেন বাদ না পড়ে ।
একটি টয়লেট মাত্র টয়লেট নয় । এটি জীবন রক্ষাকারী , মর্যাদা সুরক্ষা কারী আর সুযোগ সৃষ্টি কারী ।
আপনি যেই হন , যেখানে থাখুন , স্যানিটেশন হল মানবাধিকার । আজ পর্যন্ত ৪.২ বিলিয়ন মানুষ নিরাপদ পয় নিষ্কাশনের আওতাতে নেই ।
স্যানিটেশন ব্যতিরেকে কি ভাবে দারিদ্র্য থেকে মুক্তি আসবে ? আমাদের নিরাপদ টয়লেটের আওতা বাড়াতে হবে , কেউ যেন বাদ না পড়ে ।
আবার মনে করিয়ে দেই: বিশ্ব জুড়ে ৪.২ বিলিয়ন মানুষ বেঁচে আছেন নিরাপদ পয়নিস্কাসন ছাড়াই । বিশ্বের মোট জন সংখ্যার ও একটু বেশি ।
বিশ্ব জুড়ে ৬৭৩ মিলিয়ন লোক এখনও উন্মুক্ত স্থানে মল ত্যাগ করে ।
বিশ্ব জুড়ে ২ বিলিয়ন লোক মল সক্রামিত পানীয় জল গ্রহন করে ।
অপর্যাপ্ত পয়নিস্কাসনের কারণে প্রতি বছর ডায় রিয়াতে মৃত্যু হয় ৪৩২,০০০ জন মানুষের । আন্ত্রিক কৃমি আর ট্রে কোমার এটি হল প্রধান কারণ ।
সংঘর্ষ ,সংঘাত দ্বন্দ্ব যে সব দেশে সে সব দেশের ৫ বছরের নিচে শিশুরা ডায় রিয়াতে নিরাপদ পানীয় জল , পয়নিষ্কাশন , স্বাস্থ্য বিধির ঘাটতির কারনে মারা যাবার আশঙ্কা , ভায় লেন্সে মারা যাবার সম্ভাবনার চেয়ে ২০ গুন বেশি । (ইউ নি সেফ ২০১৯ )

অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়