Ameen Qudir

Published:
2019-10-17 05:25:17 BdST

বিএসএমএমইউ, ঢাকা ও চট্টগ্রাম মেডিকেলকে অবশ্যই নোবেল শান্তি পুরস্কার দেয়া উচিত


ডা. শাহাদত হোসেন আনসারী
মেডিসিন বিশেষজ্ঞ
_____________________________

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক ও নার্সদের নোবেল পুরস্কার দেওয়া উচিত বলে মনে করেন চট্টগ্রামের মেয়র আ জ ম নাছির উদ্দীন। এ নিয়ে অনলাইন মিডিয়া ফেসবুকে ঠাট্টা ট্রলিং চলছে। বাংলাদেশী পাবলিক এরকমই। তারা বাস্তবতার চেয়ে ট্রলিং করতে বেশী ভালবাসে। অবস্থা এরকম যে শোকের ঘটনাতেও ট্রলিং ঘটে। আর তাই মানসিক বিকারে এখন অনেক পাশবিক ঘটনা ঘটছে।
আমার কথা হল , মেয়র সাছির কিছু ভুল বলেন নি।
গ্রামীণ ব্যাঙ্কের জন্য ড. ইউনূস ও ব্যাঙ্ক পরিবারকে নোবেল দেয়া হয়েছে শান্তিতে। খুব ভাল কথা। সেবার জন্য এই শান্তি পুরস্কার । কেননা, গ্রামীন ব্যাংক কোন যুদ্ধ বিগ্রহ থামায় নি। ব্র্যাকও এরকম অনেক পুরস্কার পেয়েছে।
এই যদি হয় অবস্থা তবে বাংলাদেশের মেডিকেল সেক্টর কয়েক বার নোবেল শান্তি পুরস্কার পাওয়ার মত কাজ করে চলেছে। হাজারও অপপ্রপাগান্ডার পরও মেডিকেল সেবা চলছে। ডাক্তাররা থেমে নেই।
মেয়র নাছিরের সাথে একমত হয়ে বলব, বাংলাদেশের বিএসএমএমইউ, ঢাকা মেডিকেল , চট্টগ্রাম মেডিকেল, আমার শিক্ষা প্রতিষ্ঠান শেরে বাংলা মেডিকেল অবশ্যই শান্তিতে নোবেল পাওয়ার দাবি রাখে। সেবায় ব্যাঙ্ক পায় , ডাক্তার নয় কেন!
সীমিত ডাক্তার নার্স লোকবল নিয়ে কোটি কোটি রোগীকে সেবা দিচ্ছে এসব প্রতিষ্ঠান। মানুষের জীবন রক্ষা করছে। মৃতপ্রায় বাচিয়ে তুলছে মান্ধাতার ইক্যুইপমেন্ট দিয়ে। মেয়র নাছিরকে ধন্যবাদ। তিনি এর আগে হাস্যকর কতা বললেও এবারে প্রকৃত সত্য বলেছেন। বুধবার দুপুরে হাসপাতালের হৃদ্‌রোগ বিভাগে দ্বিতীয় করোনারি কেয়ার ইউনিটের (সিসিইউ) উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চিকিৎসাসেবার প্রশংসা করতে গিয়ে
মেয়র বলেন, ‘চমেক হাসপাতাল ১ হাজার ৩০০ শয্যার। কিন্তু প্রতিদিন সাড়ে তিন হাজার ভর্তি রোগী এবং বহির্বিভাগে আরও তিন হাজার রোগীকে সেবা দিতে হয়। প্রতিদিন সব মিলিয়ে ছয়-সাত হাজার রোগীকে সেবা দিতে হয়। করিডরে রোগী রাখতে হয়। সে কারণে আমি মনে করি, এই হাসপাতালে যে সব ডাক্তার-নার্স সেবা দিচ্ছেন, তাঁদের নোবেল পুরস্কার দেওয়া উচিত।’

মেয়র নাছির আরও বলেন, ‘পত্রিকায় প্রতিবেদন দেখি, ভুল চিকিৎসায় রোগী মারা গেছে, ডাক্তাররা ঠিকমতো চিকিৎসা করেন না। আমি মনে করি, ধারণার ওপর সংবাদ পরিবেশন করা উচিত নয়। এ জন্য সতর্ক থাকতে হবে। এতে করে চিকিৎসাব্যবস্থা নিয়ে মানুষের মনে নেতিবাচক ধারণা জন্মাবে।’
তার এই বিবরণে কোন ভুল নেই। এই অনন্য রোগী সেবার তথা বিশ্ব পরিসরে তুলে ধরা গেলে সুদী ব্যাংক গ্রামীনের আগেই মেডিকেল সেক্টর নোবেল শান্তি পুরস্কার পেত। ঢাকা মেডিকেলসহ দেশের প্রধান মেডিকেল, বিএসএ্মএম ইউ এর চেয়েও কম লোকবল নিয়ে বিশাল সংখ্যক রোগীকে সেবা দেয়। খাজাবাবার দরবারের মত মেডিকেল সাধারণত কাউকে ফেরায় না। মিডিয়ার অব্যাহত মিথ্যাচারের পরও তারা সেবা দেয় নিয়মিত।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়