Ameen Qudir

Published:
2019-10-16 10:30:56 BdST

নোবেলজয়ী বাংগালী অধ্যাপক অভিজিৎ এবং ' লতিফ জামিল পোভার্টি একশন ল্যাব'



ডা. সাঈদ এনাম
সাইকিয়াট্রিস্ট
__________________________


একজন বাংগালী নোবেল পেয়েছেন, বাংগালী হিসেবে তাই গর্বিত।
তবে প্রফেসর ব্যানার্জি ও প্রফেসর ডাফ্লো এর সাথে সৌদির জামিল পরিবারের 'বিখ্যাত আব্দুল লতিফ জামিল ' প্রতিষ্ঠানের অংগ প্রতিষ্ঠান হিসেবে,
'আব্দুল লতিফ জামিল পোভার্টি একশন ল্যাব' J-PAL কেও নোবেল দেয়া যেতো। কারন
প্রফেসর ব্যানার্জি ছিলেন এর ডাইরেক্টর।উনি এই প্রতিষ্ঠানের কর্মকর্তা হিসেবে তাদের ভিশন অনুযায়ী রিসার্চ করেছেন।

আব্দুল লতিফ জামিল পোভার্টি একশন ল্যাব এবং নোবেলজয়ী বাংগালী অধ্যাপক অভিজিৎ বিনায়েক ব্যানার্জী :

সৌদি বংশদ্ভূত শেখ আব্দুল লতিফ জামিল প্রতিষ্ঠিত ব্যবসায়ী প্রতিষ্ঠান ALJ (এ, এল, জে) বিশ্বে নামকরা একটি বহুজাতিক শিল্প প্রতিষ্ঠান। মুলত তেল, গাড়ি, এনার্জি পাওয়ায় প্ল্যান্ট রিয়েল এস্টেট এর ব্যবসা। পিলে চমকানো বিশ্বের আরো অনেক অনেক নামি-দামি প্রতিষ্ঠান তাদের। ১৯৪৫ সালে শেখ আব্দুল লতিফ জামিল জেদ্দায় একটি গ্যাস স্টেশন স্থাপন এর মাধ্যমে ALJ ব্যবসা প্রতিষ্ঠানটির গোড়া পত্তন করেন।

বর্তমানে বিশ্বের প্রায় তিরিশ'টি অধিক দেশে কয়েক লাখ কর্মকর্তা কর্মচারীদের নিয়ে চলছে এ প্রতিষ্ঠান। লন্ডন, আমেরিকা, কানাডা, জাপান সহ বিশ্বের সকল ধনী রাস্ট্রেই আব্দুল লতিফ জামিল বা এ এল জে (ALJ) এর অফিস রয়েছে।

১৯৯৩ শেখ আব্দুল লতিফ জামিল এর মৃত্যুর পর তার বড় ছেলে মোহাম্মদ আব্দুল লতিফ জামিল ব্যবসার হাল ধরেন। তিনি এখন প্রতিষ্ঠানটির মুল কর্নধার। ফোর্বস সাময়িকীর মতে সৌদির এই 'জামিল' পরিবার বিশ্বের চতুর্থতম ধনী পরিবার।

এই প্রতিষ্ঠানের একটি অংগ প্রতিষ্ঠান 'আব্দুল লতিফ জামিল পোভার্রটি একশন ল্যাব (জে-পি এ এল)' যা সারা বিশ্বজুড়ে দারিদ্র্য বিমোচনের জন্যে বিভিন্ন বৈজ্ঞানিক গবেষণা কার্যক্রম চালিয়ে আসছে দীর্ঘ দিন ধরে।

প্রফেসর অভিজিৎ ব্যানার্জি তার স্ত্রী এস্তের ডাফলো, রাসেল গ্লিন্নের স্টার, বেঞ্জামিন অলকেন সহ আরো শতাধিক মেধাবী অর্থনীতিবিদ দারিদ্র্য বিমোচন এই ল্যাব এ কাজ করছেন। নোবেলজয়ী অর্থনীতিবিদ প্রফেসর অভিজিৎ বিনায়েক ব্যানার্জি এর অন্যতম ডিরেক্টর। তিনি আমেরিকান একাডেমি অব সাইন্স এন্ড আর্টস এর একজন ফেলো। তাঁর লিখিত বই দেশ বিদেশে প্রসংশিত ও পুরস্কৃত।

'জামিল' পরিবারের এই প্রতিষ্ঠান সারা বিশ্ব থেকে মেধাবী অর্থনীতিবিদদের মগ্ন রেখেছেন তাদের Jamal Poverty Action Lab (J- PAL) এ নানান রিসার্চ ওয়ার্কে ।

প্রফেসর এস্তের ডাফলো, নোবেলবিজয়ী প্রফেসর ব্যানার্জির কো রিসার্চার। তারা উভয়েই বহুদিন যাবৎ কাজ করছেন পভার্টি একশন ল্যাব পোগ্রামে ৷ কাজের সুত্রেই দুজনের পরিচয়, এবং পরিণয়। তাদের দুই সন্তান রয়েছে।

সরকারি বেসরকারি বিভিন্ন উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নে কি কি পদক্ষেপ গ্রহন করলে প্রস্তাবিত কর্মসূচিটি সফল হবে মুলত তা নিয়েই তাদের বিজ্ঞানিক গবেষণা।

যেমন ভারতে, কেনিয়া, পেরু ইত্যাদি দেশ গুলোতে শিশুদের শিক্ষা, ভ্যাক্সিন কার্যক্রম এর সফলতা নিয়ে তারা কাজ করেছেন। তারা দেখেছেন, মা বাবা, শিক্ষক ও ছাত্রছাত্রীদের উপকরনের পাশাপাশি তাদের সামান্য প্রনোদনার মাধ্যমে ভ্যাক্সিন, শিক্ষা কর্মসূচিটি ব্যাপক সফলতা পায়। এরকম একটি গবেষণা শিক্ষার প্রসারে শিশু শিক্ষায় 'উপবৃত্তি' বা 'মিড-ডে মিল' একটি উদাহরণ হিসেবে দেখা যায়।

প্রফেসর অভিজিৎ ব্যানার্জি ও তার স্ত্রী ডাফলো J-PAL (জে -পি এ এল) প্রতিষ্ঠানের দারিদ্র্য বিমোচনের নানা বৈজ্ঞানিক গবেষণা কার্যক্রমে নিজেদের উৎসর্গ করে আসছেন বিগত বেশ কয়েক বৎসর যাবৎ। এ পর্যন্ত প্রায় ডজন খানেক আন্তর্জাতিক পুরষ্কার ও তারা লাভ করেছেন।

আমরা গর্বিত প্রফেসর ব্যানার্জি'র নোবেল প্রাপ্তিতে। তিনি একজন বাংগালী। সেই সাথে ধন্যবাদ 'আব্দুল লতিফ জামিল' প্রতিষ্ঠান ও পরিবার কে যারা সারা বিশ্বে মানবহিতৈষী এসব কর্মসূচি গুলোকে চালিয়ে যাচ্ছেন।

ডা. সাঈদ এনাম
সাইকিয়াট্রিস্ট

মেম্বার, আমেরিকান সাইকিয়াট্রিক এসোসিয়েশন
মেম্বার, ইউরোপিয়ান সাইকিয়াট্রিক এসোসিয়েশন

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়