Ameen Qudir

Published:
2019-10-14 14:36:28 BdST

হসপিস পরিচর্যা: চিকিৎসা থেকে নিবৃত্তি নয়,জীবনের গুণগত মান বাড়ানো



অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী
বাংলাদেশের স্বাস্থ্যসাহিত্যের পথিকৃৎ

_______________________________

হস পিস পরিচর্যা::
প্রান্তিক অসুস্থতার সময় আপনি বা আপনার প্রিয়জন ডাক্তারের সঙ্গে কথা বলে রোগের চিকিৎসা সিধান্ত নিতে পারেন রোগকে নিরাময়ের জন্য বা শ্লথ গতি করার জন্য, কিন্তু অনেক সময় তা হয়না রোগ নিরাময়ের পথে যায়না ডাক্তার তখন হস পিস কেয়ার এ যেতে বলতে পারেন ।
আপনি চান অসহনীয় বেদনা থেকে , শ্বাসকষ্ট থেকে মুক্তি পেতে , এ সময় জীবনের শেষ প্রান্তের পরিচর্যা চাই আপনার একে বলে যায় হস পিস কেয়ার।
অনেকে মনে করেন হস পিস মানে ছেড়ে দেয়া , চিকিৎসা থেকে নিবৃত্তি পাওয়া , কিন্তু এই সেবার লক্ষ্য জীবনের গুন গত মান বাড়ানো , রোগ নিরাময় নয় ।
এই হস পিস টিমে থাকতে পারেন ডাক্তার , নার্স , সমাজ কর্মী , পরামর্শক , ধর্মীয় গুরু , গৃহ স্বাস্থ্য সহায়ক আর প্রশিক্ষিত স্বেচ্ছা সেবী । এরা একত্রে আপনার দৈহিক , ইমোশনাল আর আত্মিক চাহিদা পূরণ করতে পারেন।
সাধারণত অবস্থা বিশেষে প্রান্তিক অসুখে ডাক্তার বলতে পারেন আপনার বেঁচে থাকার আশা ৬ মাস , আপনি হস পিসে থাকতে পারেন মৃত্যুর পূর্ব পর্যন্ত।
হস পিস সব সময় স্থায়ি পছন্দ নয় । ধরুন আপনার কিডনি নিষ্ক্রিয় হয়ে পড়ছে আপনি কিডনি ডা ইয়া লিসিস না করে হস পিসে গেলেন আব্র সিধান্ত বদলে ডা ইয়া লিসিসে ফেরত এলেন ,
হস পিস আর প্যা লিয়ে টি ভ কেয়ার এর মধ্যে তফাৎ হল প্যালি য়ে টি ভ কেয়ারে গুরুতর যে কোনও রোগীর সেবা করে কেবল সেই সব লোকদের নয় যাদের মৃত্যু সন্নিকট আর তা চিকিৎসা অসাধ্য।
হস পিস হলে ঘরে থাকা যায় /
১। রুটিন হোম কেয়ার " নারসিং আর হেলথ এইড সারভিস
২। অনবরত হোম কেয়ার > রোগীর দরকার অবিরাম নার্সিং কেয়ার সঙ্কটের সময়
৩। জেনারেল ইন পেশেন ট কেয়ার ঃ হাসপাতাল ছাড়া যখন ব্যথা আর অন্যান্য উপসগ উপশম হয়না স্বল্প মেয়াদী
৪। রেস্পাই ট কেয়ার: যখন রোগীর কেয়ার গিভার কেয়ার গিভিং বিরতি চায় সে সময় অল্প সময়ের জন্য কোনও ফ্যাসিলিটিতে পরিচর্যা
আমাদের দেশে এটি বিকাশ লাভ করেনি তবে সময়ের প্রয়োজনে একদিন করবে

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়