Ameen Qudir

Published:
2019-10-09 11:39:12 BdST

'ছাত্র নিহতের ৩২ ঘণ্টা পর্যন্ত আসেন না, জানাজায় যান না, তার ভিসি থাকার দরকার কি'


 
অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী
উপমহাদেশের প্রখ্যাত শিক্ষাবিদ চিকিৎসক ও লেখক
__________________________

আমি এখন চাকুরি করিনা আর আমি বহুদিন আগে অবসর গ্রহন করেছি এজন্য আমি ধন্য । দেশে একজন প্রতিষ্ঠানের কর্তা ব্যক্তির কোনও স্বত্ত্বা নেই; একজন ছাত্র নিহত হওয়ার ৩২ ঘণ্টা পর্যন্ত আসেন না জানাজায় যান না তার এমন স্বত্ত্বা নিয়ে ভি সি থাকার দরকার কি ।ছাত্ররা এমন প্রতিষ্ঠান প্রধান কে ছাত্ররা কি করে শ্রদ্ধা করবে ?তিনি কি করে এদের নিয়ন্ত্রণ করবেন ? নৈতিকভাবে সৎ থাকলে এমন অসুবিধা হতোনা । তাৎক্ষনিক ভাবে অকুস্থলে না যাওয়াতে তিনি বিশ্বাস যোগ্যতা হারিয়েছেন । শিক্ষক হিসাবে লোভ থাকলে সম্মান পাওয়া যায়না , ভি সি হিসাবে সম্মান আর মর্যাদা নিয়ে এবং একক ভাবে শিক্ষকদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেবার ক্ষমতা না থাকলে । ওনাদের প্রতি নির্ভরশীল হয়ে এমন পদে থাকার প্রয়োজন কি ? আপনি যদি তৈল বাজি করে শীর্ষ পদে যান , পদক পান এতে কি আত্মতৃপ্তি আসে ?

২.স্কুলে কলেজে লেখাপড়া না করে কোচিং করে পরীক্ষা পাস করে এসে উচ্চ শিক্ষা যারা নিচ্ছে তাদের পারফরমেন্স দেশে বিদেশে মন্দ না তবে এদের মধ্য থেকে যখন নির্যাতন কারি বেরিয়ে আসে তখন যারা এদের কে পাস করিয়ে উচ্চ শিক্ষায় পাঠিয়েছেন দের উপর কিছু দায় পড়ে বৈ কি।
শিক্ষাঙ্গন যবে হবে সন্তানদের অভয়াশ্রম তবে প্রকৃত শিক্ষার পরিবেশ সৃষ্টি হবে আর দেশের নীতিনির্ধারক আর সব রাজনীতিবিদের সন্তানেরা বাধ্যতা মুলক ভাবে দেশে পড়বে তখন সে স্বপ্ন বাস্তবায়িত হবে । সন্তানের লাশ প্রত্যেক পিতার স্খন্ধে বড় ভারী , যার যায় সেই বোঝে কতো ভারী এই বোঝা।
সমাজে অনাচার ,অন্যায় হলে সমাজের মাথারা নীরব নির্বিকার থাকে , ধ্বস নামে ,ধ্বংস হয় চোখ বন্ধ তবে অন্ধ হলে প্রলয় বন্ধ থাকেনা।
৩.
স্বপ্নের অঞ্জন মেখে রেখনা চোখে
এ ত গড়িয়ে পড়বে কপোল বেয়ে ঝরে পড়া অশ্রুর সাথে
বরং সঞ্চিত করো হৃদয়ে প্রতিটি হৃদ স্পন্দন স্মরণ করিয়ে দেবে স্বপ্ন
স্বপ্ন পুরনের তাগিদ দেবে।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়