Ameen Qudir

Published:
2019-10-07 09:47:35 BdST

ধরি মৃত্যুর সাথে পাঞ্জা: বাঁচতে হলে যা করতে হবে


মেজর (ডা.) খোশরোজ সামাদ
___________________________


১।ভাইরাল হওয়া সেই ভিডিওটি মনে আছে? এক নারী ব্যংক কর্মকর্তা অফিসে কাজ করতে করতে হঠাৎ অসুস্থ হন।বুকে হাত দেন।তার পরপরই মৃত্যুর কোলে ঢলে পরেন।ম্যাসিভ হার্ট অ্যাটাকই তাঁর মৃত্যুর কারণ ছিল।অপরিণত বয়েসে আকস্মিক মৃত্যু শুধু কি তাঁর একারই পরিণতি? হার্টের রোগে বছরে পৃথিবীতে প্রায় ১ কোটি ৮০ লক্ষ লোক মারা যায়। যা মোট মৃত্যুর ৩১ শতাংশের সমান।

২।মৃত্যু মানুষের অনিবার্য পরিনতি। কিন্তু,আমরা সেটি চাই পৃথিবীর রুপ রস গন্ধ উপভোগ করে। পরিনত বয়েসে,যতটা সম্ভব রোগমুক্ত থেকে। হার্ট অ্যাটাকের হার কমিয়ে মৃত্যুর সাথে পাঞ্জা লড়া সম্ভব। না, কোন মাসুদ রানা বা সুপার ম্যান,স্পাইডার ম্যান,০০৭ জেমস বন্ড নয়, সেই হিরো হতে পারি আমি - আপনি সবাই। সচেতনতা এবং কিছু নিয়মাবলি পালনের মাধ্যমে সেটি সম্ভব।

৩।ধূমপান ও তামাক বর্জন : অনেক ধূমপায়ীর ধারণা সিগারেটের ধোঁয়া তো ফুসফুসে যায়। তাই হার্টের ভয় কি? ধূমপান রক্তনালিকে সংকীর্ণ করে দেয়। শুধু ধূমপান ছাড়লেই হার্ট অ্যাটাকের ঝুঁকি শতকরা ৫০ ভাগ কমিয়ে আনা সম্ভব।

৪।কোলেস্টেরল নিয়ন্ত্রণ :গরু খাসীর মাংশ,কলিজা মগজ,চিংড়ি মাছ,তেল চর্বি জাতীয় খাবার কোলেস্টেরলের ' খনি'। শাকসবজি ফল খান।আপনার বয়স কি চল্লিশ ছুঁয়েছে? বছরে অন্তত ১ বার কোলেস্টেরল পরীক্ষা করিয়ে নিন।

৫।উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ :সাধারণত এটি লক্ষণহীন মরণঘাতক। তাই,আপনার উচ্চ রক্তচাপ আছে কি না সেটি পরীক্ষা করে নিশ্চিত হোন। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য শত ওষুধের মধ্যে চিকিৎসক আপনার জন্য পরিপূরক ওষুধ নির্বাচন করবেন।সেটি নিয়মিত সেবন করতে হবে। ' এন্টি হাইপারটেনসিভ ড্রাগ ' ওয়ান ওয়ে ট্রাফিক। একবার শুরু হলে চিকিৎসকের পরামর্শ ব্যতীত সেটি বাদ দেয়ার আর সুযোগ নেই।

৬।এরোবিক এক্সারসাইজ :' ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করুন। অথবা দৈনিক ৩০ মিনিট হাঁটুন। যাদের পেশায় কায়িক শ্রমের সুযোগ কম তাদের জন্য এটি ধনন্তরী বটিকা স্বরুপ।

৭।ডায়াবেটিস :এই রোগ নিয়ন্ত্রণে রাখুন। একই রোগীর উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস থাকলে হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যায়।

৮।লাইফ স্টাইল :মানসিক চাপ পরিহার করুন। স্ট্রেসের বৃত্ত থেকে বেড়িয়ে আসতে না পারলে যে বিষয়গুলি স্ট্রেসড করে সেগুলি সহজে মেনে নিতে হবে। ওজন নিয়ন্ত্রণে রাখুন। পর্যাপ্ত ঘুম প্রয়োজন। সল্টেড জাংক ফুডের কালচার থেকে বেরিয়ে আসতে হবে।

৯।' আমি হ্রদয়ের কথা বলিতে ব্যকুল' হ্রদয় বৃত্তি আর হার্ট সমার্থক শব্দ নয়।হার্ট রক্তের একটি পাম্পিং যন্ত্র মাত্র। গত ২৯ সেপ্টেম্বর ছিল হার্ট দিবস। জনসচেতনতার জন্য পোস্টটি নিজে পড়ুন এবংশেয়ার করে ছড়িয়ে দিন।
_____________________________
মেজর (ডা.) খোশরোজ সামাদ,
ক্লাসিফাইড স্পেশালিষ্ট ইন ফার্মাকোলজি,
আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ, ঢাকা।

 

 

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়