Ameen Qudir

Published:
2019-10-04 10:47:44 BdST

৫০ বছর ধরে ২৭ হাজার গাছ লালনপালন করেছেন বৃদ্ধ ‘বৃক্ষবন্ধু ’


 

ডেস্ক/দ্য ওয়াল : তিনি একজন পূণ্য মানব। করে চলেছেন পূণ্যের কাজ। বিরামহীনভাবে। বিশ্ব উষ্ণায়ন নিয়ে সর্ব স্তরে সচেতনতা ছড়িয়ে পড়েছে ধীরে ধীরে। জলবায়ুর পরিবর্তন রুখতে, সবুজ বাঁচাতে নানা রকম প্রস্তাব ও পদক্ষেপ উঠে আসছে প্রতি দিন। কোথাও বন্ধ হচ্ছে প্লাস্টিক, কোথাও আইন করে বন্ধ করা হচ্ছে গাছ কাটা। এ সবের মধ্যেই সামনে এসেছে এক বৃদ্ধের কথা। আশি ছুঁইছুঁই এই মানুষটি সকলের অলক্ষে, নিঃশব্দে, একার চেষ্টায় ২৭ হাজার গাছ লাগিয়ে ফেলেছেন গত ৫০ বছরে। শুধু লাগানো নয়, বাঁচিয়েও রেখেছেন তাদের। লালন পালন দুটোই করছেন তিনি।

রাজস্থানের যোধপুর শহরের বৃদ্ধ রানারাম বিশনোই-এর কথায়, “আলোচনা করে পথ বার করতে অনেক দেরি হয়ে যাবে। তার আগেই পৃথিবীকে সবুজ করে তুলতে চাই আমি। যতটা আমার পক্ষে সম্ভব।”

আইএফএস অধিকর্তা প্রবীণ কাসওয়ান কয়েক দিন আগে টুইট করেন রানারাম বিশনোইয়ের কথা। তিনি লেখেন, “যোধপুরের এই মানুষটিকে চিনে নিন। এই বৃদ্ধ বয়সেও সর্বত্র গাছ লাগানোর অভিযানে মেতেছেন তিনি। ৫০ বছর ধরে মানুষটি এই কাজ করছেন। ২৭ হাজার গাছ লাগিয়ে ফেলেছেন তিনি। উনি শুধু গাছই লাগান না, সেগুলির যত্নও করেন যথাযথ। জল দেন, সার দেন। সবটাই একা হাতে।”

দেখুন সেই টুইট।


Parveen Kaswan, IFS

@ParveenKaswan
Meet Ranaram Bishnoi from #Jodhpur, at the age of 75 he is on a mission to plant trees around the village. He is doing it from last 50 years and has planted 27,000 trees till now. He not only plant them but also provide water and take care of them. All on his own.

View image on Twitter
7,285
9:16 AM - Sep 28, 2019
Twitter Ads info and privacy
3,013 people are talking about this
স্থানীয় মানুষের কাছে রানারাম পরিচিত ‘আহু’ নামে। রাজস্থানী ভাষায় আহু শব্দের অর্থ, বৃক্ষমানব।

গ্রামবাসীরা জানিয়েছেন, এই বৃদ্ধ বয়সেও রানারাম প্রতিদিন তিন কিলোমিটার হেঁটে মরুভূমির প্রান্তে পৌঁছন। সেখানেই অসংখ্য গাছ লাগিয়েছেন তিনি। নিম, খেজুর, বাবুল, বোগনভেলিয়া ইত্যাদি গাছেরা রোজ জল পায় তাঁর হাতে।

নেট-দুনিয়া কুর্নিশ জানাচ্ছে রানারামকে। এত তর্ক-বিতর্কের ভিড়ে যিনি পৃথিবীকে সবুজ করার জন্য নিরন্তর পরিশ্রম করে যাচ্ছেন, তিনি কুর্নিশ পাওয়ারই যোগ্য বলে মনে করছেন নেটিজেনরা। তাঁর সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করে রিটুইট করেছেন অনেকেই।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়