Ameen Qudir

Published:
2019-09-29 12:01:02 BdST

স্কুলে ভর্তির ফর্মে জাত ও ধর্মের উল্লেখ করল না কেরলার ১ লক্ষেরও বেশি শিক্ষার্থী


 


ডা. সালাহউদ্দিন আইয়ুব বাদশা ,
কেরালায় বৈজ্ঞানিক সম্মেলনে অবস্থানরত
______________________________
দক্ষিণ ভারতের কেরলায় এসেছি এক বিশ্ব চিকিৎসক সম্মেলনে ও বৈজ্ঞানিক সেমিনারে। এই রাজ্যটি নিয়ে আমার অনেক কৌতুহল। বিজেপির ভারতের বিপরীতে অনন্য সব বৈশিষ্ট নিয়ে কেরালা টিকে আছে। শিক্ষার হার প্রায় ১০০ শতাংশ। শুধু যারা স্বাস্থ্যগত কারণে শিক্ষা নিতে অপারগ, তারা বাদে। কেরালা ছোট রাজ্য হলেও অনেকটা বাংলাদেশের মত। মানুষ জন , প্রকৃতির প্রচন্ড মিল। রাস্তা ঘাট গ্রামেও ছবির মত সুন্দর। স্বাস্থ্য সেক্টর বিশ্ব মানের, আক্ষরিক অর্থেই। নার্সিং সেবায় বলতে গেলে বিশ্বের সেরা। বাংলাদেশ সম্পর্কে কেরালার মানুষের অনেক আগ্রহ। বাংলাদেশ বিভিন্ন সেক্টরে উন্নতি করছে , তারা অনেকেই অবগত। আমাদের মেডিকেল কলেজের সংখ্যা শুনে সবাই অবাক হয়। বলে, তোমরা নিশ্চয়ই অনেক ডাক্তার বাইরে পাঠাও।
আমি শুনি আর হাসি। প্রফেসর ডা. বিনায়ক বললেন , শিক্ষায় যত বিনিয়োগ করবে, তার কয়েকশ গুণ ফেরত পাবে। সেটা সন্তানের ক্ষেত্রে করলেও। কন্যাকে শিক্ষা দাও। যৌতুক দিতে হবে না। বলে হাসেন।
উল্লেখ্য, দক্ষিণ ভারতে যৌতুক এক ভয়াবহ সমস্যা। কেরলে কম। সেই কেরালায় এবার এক বেনজির ঘটনা ঘটল।
২০১৭-১৮ শিক্ষাবর্ষে স্কুলে ও কলেজে ভর্তির সময়ে ফর্মে জাত ও ধর্মের উল্লেখ না করে নজির গড়ল কেরালার ১ লক্ষেরও বেশি স্কুল পড়ুয়া।পত্রিকায় পড়লাম, কেরলের শিক্ষামন্ত্রী অধ্যাপক সি রবীন্দ্রনাথ বলেছেন,
জাত-ধর্মের বেড়া ভেঙে ফেলতে উদ্যোগী দেশের নতুন প্রজন্ম। শিক্ষাক্ষেত্রে ভর্তির সময় জাত বা ধর্ম উল্লেখ করা আর বাধ্যতামূলক মনে করছে না তারা। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্কুলে ও কলেজে ভর্তির সময়ে ফর্মে জাত ও ধর্মের উল্লেখ না করে নজির গড়ল কেরলের ১ লক্ষেরও বেশি স্কুল পড়ুয়া। কেরালার শিক্ষামন্ত্রী অধ্যাপক সি রবীন্দ্রনাথ জানালেন প্রথম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের এই পরিসংখ্যান। তিনি জানান, জাত-ধর্মের জন্য নির্দিষ্ট জায়গাটি ফাঁকা রাখার এই ট্রেন্ড উল্লেখযোগ্যভাবে বেড়ে চলেছে প্রতি শিক্ষাবর্ষে। তবে সকলেই যে এই ট্রেন্ড মানতে চাইছেন তা-ও নয়। সে রাজ্যের ভোকেশনাল হায়ার সেকেন্ডারি এডুকেশন (ভিএইচএসই) কোর্সে ভর্তি হওয়া সমস্ত ছাত্রছাত্রীই জাত ও ধর্মের উল্লেখ করেছেন ফর্মে।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়