Ameen Qudir

Published:
2016-12-30 02:16:24 BdST

প্রেসক্রিপশনের ছবি দেখে গালি দেওয়ার আগে লেখাটা পড়ুন


ডা. সাঈদ সুজন
_________________________

 


চায়না বেগম। বয়স বায়ান্ন বছর।। বাড়ি ফরিদপুরে। । তার চিকিৎসা দিয়েছেন ডা: পার্থ সারথী সাহা নামের একজন ডাক্তার। । সেই রোগীর প্রেসক্রিপশনের ছবি তুলে ফেসবুকে ভাইরাল করে দিয়েছেন এক মূর্খ । কারন সে এখানে রোগীর মেডিসিন এর সংখ্যা গুনে বের করা আর টেস্টের টাকার পরিমান ছাড়া বাকি বিষয়ে মূর্খ। । ফেসবুকে সবাই ঐ ডাক্তার কে কসাই সহ আরো যাবতীয় গালি দিয়ে দুনিয়া উদ্ধার করছে।। আসুন দেখে নেই, ওই রোগীর কি কি অসুখ ছিলো এবং কেন এতো মেডিসিন দিয়েছে ।।

চায়না বেগমের রোগের বর্ণনা -

1. তার জন্ম থেকেই হাপানী রোগ বা Asthma আছে।
2. তার ডায়াবেটিস আছে ।

3. কোমড় ব্যাথা

4. শরীরের চর্বি জমা

5. তার হার্ট ফেইলুর আছে, মাঝে মাঝেই বুকে ব্যাথা হয়।

6. তার Exertional Dyspnea আছে হার্টের জন্য।।

7. তার জ্বর আছে, তলপেটে ব্যাথা ছিল, যেটা কিডনি ইনফেকশন এর সাইন।

8. তার জিহবায় ঘা হয়েছে। ।

9. তার লিভার ফাংশন ইমপেয়ারমেন্ট আগে থেকেই আছে।।

10. তার শরীরে অনেক জয়েন্ট ফুলে গেছে। ।

11. উচ্চরক্তচাপের সমস্যা।

জনগণের কমেন্ট গুলো পড়ে মনে হইলো- ডাক্তার সাহেব মেডিসিন কোম্পানীর টাকা খেয়ে সব মেডিসিন তুলে দিয়েছে। । একবারো চিন্তা করলো না - যেই রোগীর শরীরে দুরারোগ্য প্রায় 10 টা রোগ বাসা বেধেছে এবং শরীরের ভাইটাল অর্গান প্রায় সব গুলোই প্রায় আক্রান্ত হয়েছে, তার প্রতিটা রোগ ডায়াগনোসিস এর একটা করে প্যারামিটার দেখলেও পাঁচ হাজার টাকা লাগার কথা। । রোগের অবস্থা বুঝতে টেস্ট দিলেও দোষ ।।

হুজুগে নাও বাইলে পানিতে ডুবে মরতে হয়। । আমি আরো কয়েকটা প্রেস্ক্রিপশন এর ছবি তুলে দিলাম বিএসএমএমইউ এর কয়েকজন রোগীর। তাদের যতগুলো রোগ হয়েছে, প্রতিটা রোগের জন্যই সুচিকিৎসা পাচ্ছে। ।

কোথাকার কোন পাগল ছাগল একটা প্রেস্ক্রিপশন নিয়া কমেন্ট করলো, তার বাঙালি সেখানে ঝাপাই পড়লো।। বাস্তবতা চিন্তা করার ইচ্ছাই নাই এই জাতির। ।

_________________________

 

লেখক ডা. সাঈদ সুজন । জনপ্রিয় কলামিস্ট।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়