Ameen Qudir

Published:
2019-08-05 11:28:18 BdST

"ডেঙ্গিতে পেঁপে পাতার রস কাজ করে না " প্রসঙ্গে ভিন্নমত প্রবাসী গবেষক চিকিৎসকের


 

 

 

ডা. মাহবুব হোসেন
মার্কিন প্রবাসী চিকিৎসক ও
জনস্বাস্থ্য গবেষক
_____________________

"ডেঙ্গিতে পেঁপে পাতার রস কাজ করে না... কোন বৈজ্ঞানিক প্রমাণ নাই..." এরকম কথাবার্তা অনেক চিকিৎসক বলছেন। তাঁদের অনেকেই অত্যন্ত প্রবীণ ও আমার পরম শ্রদ্ধেয় মানুষ। তাঁদের প্রতি পূর্ণ শ্রদ্ধা জানিয়ে লিখছি-

গতকাল বিকেল পর্যন্ত বিশ্বের ৬টি বৃহৎ চিকিৎসা ডেটাবেইজ থেকে সংগৃহীত মোট ৬৮২টি গবেষণা প্রবন্ধ পড়ে ২১টি নিরীক্ষামূলক প্রবন্ধ পেলাম। তার মধ্যে ৯টি মানুষের ক্ষেত্রে এবং ১২টি এনিম্যাল মডেলে ডেঙ্গিতে পেঁপে পাতার রসের প্রভাব প্রকাশ করেছে। এনিম্যাল মডেলের ফলাফল সবগুলোতেই ভালো। পেঁপের রসে একাধিক ঔষধি উপাদান পাওয়া গেছে যা ডেঙ্গিতে প্লেইটলেট (প্লাটিলেট বা প্লেটলেট না) বাড়ায়। এবার আসা যাক মানুষের প্রসঙ্গে। নতুন চিকিৎসার কার্যকারিতা প্রমাণে বহুল প্রচলিত পদ্ধতি হচ্ছে "Randomized controlled trials (RCT)", যেখানে বিজ্ঞানীরা একদল রোগীকে সাধারণ চিকিৎসা দিয়ে থাকেন (কখনো কখনো কিছুই দেন না), আরেকদল রোগীকে নতুন চিকিৎসা (ট্যাবলেট, সিরাপ, নতুন অপারেশন/পদ্ধতি) প্রয়োগ করে থাকেন। তারপর দুই গ্রুপের মধ্যে চিকিৎসার ফলাফল দেখেন এবং সিদ্ধান্ত গ্রহণ করেন। এরকম অনেক গবেষণার ফসল একত্র করে মেটা-এনালিসিস করা সম্ভব, যা চিকিৎসার নীতি প্রণয়নে সাহায্য করে। আজকের যুগে আমরা যেসব ওষুধ ব্যবহার করি, তার প্রত্যেকটি এইসব ধাপ পার হয়ে বাজারে এসেছে।

মানুষের ক্ষেত্রে যে ৯টি RCT পেয়েছি, তার মধ্যে অধিকাংশ (৭টি) বলছে যে নিয়মিত (দিনে দুই থেকে তিনবার) পেঁপে পাতার রস ডেঙ্গিতে প্লেইটলেটের পরিমাণ চতুর্থ থেকে সপ্তম দিনের মধ্যে বাড়ায়। যে দুইটি স্টাডি বলছে যে প্লেইটলেট অপরিবর্তিত থাকে, তারা জানাচ্ছে যে প্লেইটলেটের পরিমাণে প্রভাব না রাখলেও যারা পেঁপের রস খেয়েছেন তাদের মধ্যে হাসপাতালে অবস্থানের সময়কাল তুলনামূলক কম। সবগুলো গবেষণাপত্র (৯টি) বলছে যে পেঁপে পাতার রসে বিশেষ কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই। পেট-ফাঁপা, বমিভাব, বদহজম জাতীয় যেসব লক্ষণ, সেটা পেঁপের রস খাওয়া আর না-খাওয়া রোগীদের মধ্যে একই রকম দেখা গেছে। মজার বিষয় হচ্ছে, ডেঙ্গির চিকিৎসায় পেঁপে পাতার রস সবগুলো স্টাডিতেই স্বাভাবিক চিকিৎসার পাশাপাশি দেয়া হয়েছে, বিকল্প হিসেবে নয়।

কাজেই ডেঙ্গিতে পেঁপে পাতার রস আর যাই হোক ক্ষতিকর নয়, বরং কিছুটা উপকারী বলা চলে। মূল চিকিৎসার পাশাপাশি পেঁপে পাতার রস দেয়া যায়, সে বিষয়ক বৈজ্ঞানিক গবেষণার সামান্য ফলাফল বাংলার ডেঙ্গি আক্রান্ত মানুষের সেবায় নিয়োজিত সম্মানিত চিকিৎসকদের সদয় অবগতির জন্য জানিয়ে রাখলাম।

বিনীত,

একজন বাংলাদেশী চিকিৎসক ও জনস্বাস্থ্য গবেষক

(KMC 07-08/Johns Hopkins 16-17/Texas A&M 18-present)

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়