Ameen Qudir

Published:
2019-07-09 09:57:15 BdST

অঙ্গ প্রতিস্থাপনে গ্ৰিন করিডর গড়ে জীবন দানের নজির গড়ল কলকাতা


 

ডেস্ক
__________________

চিকিৎসা মানবতার আবারও এক অনন্য নজির। এ ধরণের খবর ও উদ্যোগ এগিয়ে দেয় সভ্যতাকে। অগ্রসর করে আমাদের চেতনাকে। জীবনের অগ্রাধিকার বাস্তবায়নে আবারও চিকিৎসকদের সঙ্গে হাত মেলাল পুলিশ বিভাগও। তাদের মেলবন্ধনে বাঁচল একটি প্রাণ।
এর আগে কলকাতা পুলিশ ট্র্যাফিক গ্রিন করিডর তৈরি করে মাত্র ১৬ মিনিটে বিমানবন্দর থেকে বাইপাসের হাসপাতালে পৌঁছে দিয়েছিলেন হৃদপিন্ড। সেদিন রাত ১০.১৫ নাগাদ হৃৎপিণ্ডটি মুম্বই থেকে বিমানে এসে পৌঁছয় কলকাতায়। এবং বিমানবন্দর কর্তৃপক্ষ এবং পুলিশের তৎপরতায় ১০.২২-এ রওনা হয়ে যায় ফোর্টিস হসপিটালের উদ্দেশ্যে।হৃৎপিণ্ডটি ফোর্টিস হাসপাতালে পৌঁছে যায় ১০.৩৮-এর কয়েক মুহূর্ত পরে, মাত্র ১৬ মিনিট ২৩ সেকেন্ডে। শুরু হয় হৃৎপিণ্ড প্রতিস্থাপন প্রক্রিয়া।

আর এবার অঙ্গ প্রতিস্থাপনে গ্ৰিন করিডর গড়ে নজির গড়ল হাওড়া সিটি পুলিশ। শহরে এই প্রথম সব সিগন্যাল সবুজ করে এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে নিয়ে যাওয়া হল অঙ্গ। হাওড়ার নারায়না হাসপাতাল থেকে এসএসকেএম , এই পথে গ্ৰিন করিডর তৈরি করে অত্যন্ত দ্রুতগতায় হার্ট, কিডনি ও লিভার পৌঁছে গেল SSKM মানে The Institute of Post-Graduate Medical Education and Research and Seth Sukhlal Karnani Memorial হাসপাতালে প্রতিস্থাপনের উদ্দ্যেশ্য।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়