Ameen Qudir

Published:
2019-06-26 18:47:20 BdST

"সিভিল সার্জন" পদবীকে "জেলা স্বাস্থ্য প্রশাসক" করা হোক


 


ডাঃ আজাদ হাসান

________________________________

প্রসংগঃ পদ ও পদবী
পর্ব-১

সময়ের সাথে সাথে মানুষের চাহিদারও পরিবর্তন হয়। আর তাই জনমানুষের প্রয়োজনে এবং সময়ের তাগিদে গড়ে উঠেছে সিভিল সোসাইটি এবং সিভিল প্রশাসনিক ব্যবস্থা।

তেমনি স্বাস্থ্য মানুষের মৌলিক অধিকারের একটি অন্যতম প্রধান উপাদান। অন্ন, বস্ত্র ও খাদ্যের চাহিদা পূরণের পরই আসে "চিকিৎসা"র স্থান।

আর এই স্বাস্থ্য বিভাগের কিছু পদ ও পদবীর নামকরণ নতুন ভাবে রাখার নিমিত্তে আমার কিছু প্রস্তাবনা এখানে উপস্থাপন করছি।

প্রথমেই আশা যাক উপজেলা পর্যায়ে।
প্রতি উপজেলায় বর্তমানে কোথাও কোথাও "৩১ শয্যার আবার কোথাও বা ৫০ শয্যার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স" আছে। এই নামটির মাঝে কমপ্লেক্স শব্দটি সংযুক্ত করে এই নামটি সাধারণ মানুষের কাছে দূর্বোধ্য। যেহেতু এখানে হাসপাতাল-এর ন্যায় আউটডোর এবং ইনডোর সার্ভিস প্রভাইড করার পাশাপাশি ইপিআই এবং ফ্যামিলি প্লানিং-সহ বিভিন্ন প্রিভেন্টিভ হেলথ সার্ভিস প্রভাইড করে থাকেন, সে জন্য হয়তো কর্তৃপক্ষ এই কঠিন নামটি গ্রহন করে থাকতে পারেন। তবে আমার মতে সাধারণ মানুষের কাছে সহজে বোধগম্য এবং সহজে গ্রহণ যোগ্য হিসেবে "উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স"-এর স্থলে "উপজেলা হাসপাতাল" রাখার প্রস্তাব রাখছি।

তাছাড়া, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স-এর প্রধান প্রশাসনিক কর্মকর্তার পদবী UH&FPO, বাংলায় "উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা"।
বস্তুতঃ এটি একটি প্রশাসনিক পদ। অন্যান্য ডাক্তারদের ন্যায় রুটিনলি রোগী দেখা ওনার দায়িত্ব নয়। ওনার কাজ হাসপাতাল-এর সকল কাজ যাতে ঠিক ভাবে পরিচালিত হয় তার তদারকি করা, মাঠ পর্যায়ের কাজ তদারকি করা, অধীনস্ত স্টাফদের হাজিরা, ছুটি, বেতন-ভাতাদি নিশ্চিত করা। উপজেলা পর্যায়ে সরকারের বিভিন্ন পর্যায়ের অফিসের সাথে সমন্বয় রক্ষা করা। তাই এই পদবীটি পরিবর্ত করে আরো সংক্ষিপ্ত এবং সেল্ফ এক্সপ্লানেটরি টাইটেল যেমন, "UHA" বা "উপজেলা স্বাস্থ্য প্রশাসক" হিসেবে অভিহিত করার প্রস্তাব রাখছি। যা সাধারণ মানুষের কাছে সহজ বোধ্য ও অধিকতর গ্রহনযোগ্য হবে বলে আমার ধারণা।

 

পদ ও পদবী
পর্ব-২


উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স- কর্মরত বিশেষজ্ঞ চিকিৎসকদের ক্ষেত্রে "জুনিয়র কন্সাল্টেন্ট"-এর স্থলে সংশ্লিষ্ট বিষয়ে "স্পেশালিষ্ট " হিসেবে অভিহিত করার প্রস্তাব রাখছি।
যেমনঃ মেডিসিন, সার্জারী এবং গাইনী এন্ড অবস্ স্পেশালিষ্টদের ক্ষেত্রে, যথাক্রমে
(১)মেডিসিন স্পেশালিষ্ট,
(২)সার্জারী স্পেশালিষ্ট,
(৩) গাইনী এন্ড অবস্ স্পেশালিষ্ট ইত্যাদি।
- এভাবে অভিহিত করার প্রস্তাব রাখছি এবং ওনারা এভাবে উপজেলায় পদায়িত হবেন।

যখন জেলা হাসপাতালে পোস্টেড হবেন তখন সম-পদ মর্যাদার ওনাদের পদবী হতে পারে "ডেপুটি কন্সাল্টেন্ট"।
ওনারা মেডিক্যাল কলেজ হাসপাতালের রেজিস্ট্রার সম-পদ মর্যাদার সমান হবেন।

ডেপুটি কন্সাল্টেন্ট হতে পরবর্তীতে প্রমোশনের মাধ্যমে নিম্নে উল্লেখিত ধাপগুলো অনুসরণ করবেন এবং ক্রমানুযায়ী ক্লিনিক্যাল পোস্ট সমূহকে নিম্নে উল্লেখিত নামে অবিহিত করার প্রস্তাব রাখছি।
১) ডেপুটি কন্সাল্টেন্ট।
(সহকারী অধ্যাপক সম-পদ মর্যাদার)
২) সিনিয়র কন্সাল্টেন্ট।
(সহযোগী অধ্যাপক সম-পদ মর্যাদার)
৩) চীফ কন্সাল্টেন্ট।
(অধ্যাপক সম-পদ মর্যাদার)।

প্রসংগত উল্লেখ্য, "কন্সাল্টেন্ট" পদবীটি ক্লিনিক্যাল পোস্ট এবং "অধ্যাপক" একাডেমিক পোস্ট হিসেবে বিবেচিত হবে।

 

পদ ও পদবীঃ
পর্ব-৩

Civil Surgeon পদটি স্বাস্থ্য বিভাগের জেলা পর্যায়ের একটি প্রশাসনিক পদ, তাই এই পদবীটির নাম পরিবর্তন করে "District Health Administrator" বা "জেলা স্বাস্থ্য প্রশাসক" রাখাটা অধিকতর যুক্তিসংগত হবে বলে মনে করি।

আমার কাছে যেটা মনে হয় এই পদবীটি বৃটিশ আমল হতে চলে এসেছে।
তৎকালীন সময়ে, প্রশাসন ব্যবস্থা সিভিল এবং মিলিটারী বা বেসামরিক এবং সামরিক প্রশাসন এভাবে দু'টি সুনির্দিষ্ট বিভাগে বিভক্ত ছিলো। আর এরই ধারাবাহিকতায় আমরাও উত্তরাধিকার সূত্রে স্বাস্থ্য বিভাগে "সিভিল সার্জন"- পদবীটি ইনহেরিট করেছি।

পাকিস্তান কিংবা ভারতও যেহেতু ব্রিটিশ কলোনী ভুক্ত ছিলো তাই তারাও একই ভাবে এই পদটি ইনহেরিট করেছে।

"ডিস্ট্রিক্ট হেলথ এডমিনিস্ট্রেট"-এ পদবীটি হলে এটা নিঃসন্দেহে উক্ত পদ মর্যাদার কর্মকর্তার পজিশন এবং দায়িত্ব সম্পর্কে সেল্ফ এক্সপ্লালেটরী ধারণা দেয়।
কিন্তু "সিভিল সার্জন" কথার মাঝে যে "সার্জন" শব্দটি সংযুক্ত আছে তা কোনোভাবে উক্ত ব্যক্তির পদবীকে ব্যাখ্যা করে না বা উক্ত পদে আসীন ব্যক্তির কর্মকান্ডের সাথে কোনো ভাবে যায় না।

প্রসংগত উল্লেখ্য, স্বাধীনতা উত্তর কালে "সিও" বা "সার্কেল অফিসার" নামে যে কর্মকর্তার পদটি ছিলো তা-ই স্বাধীনতা পরবর্তীতে "ইউএনও" বা "উপজেলা নির্বাহী কর্মকর্তা" হিসেবে পরিগণিত হয়েছে।
তাছাড়া "ডিসি"-পদের এব্রিভিয়েশন "ডিস্ট্রক্ট কমিশনার", যদিও বাংলায় ওনারা "জেলা প্রশাসক" হিসেবে লিখে থাকেন।

সুতরাং সার্বিক বিবেচনায়, "সিভিল সার্জন" পদবীর স্থলে "জেলা স্বাস্থ্য প্রশাসক"- হিসেবে পদবী প্রদান পূর্বক নতুন ভাবে অভিহিত করাকে আমি বরং যুক্তিযুক্ত মনে করি।

আশা করি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিষয়টি বিবেচনায় নিয়ে যথাযথ পদক্ষেপ গ্রহনে উদ্যোগী হবেন।
_____________________________

ডাঃ আজাদ হাসান
২১ তম ব্যাচ
সিওমেক

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়