Ameen Qudir

Published:
2016-12-27 15:14:57 BdST

আপনি কেমন ডাক্তার, গাড়ি নিয়ে আমাদের মিছিলের মধ্যে দিয়ে যাচ্ছেন!


 

অধ্যাপক ডা. নোমান চৌধুরী
 ___________________

সমাজে চিকিৎসক দের সম্মান/ অবস্থান ।

কুমিল্লার বাতাকান্দি বাজারে আমার গাড়ি গৌর‍্যীপুরের দিকে যাচ্ছিল, যুবলীগের একটি মিছিল উল্টো দিক থেকে হোমনার দিকে যাচ্ছিল! আমার ড্রাইভার গাড়ী টা ব্রেক করে থামাতে থামাতে ১-২ মিনিট দেরি হল!

এই ১-২ মিনিট দেরি হওয়ার অপরাধে(?) আমার গাড়িতে সামনে আঘাত করল। আমার গাড়ির সামনে-পিছনে ডা: এর চিহ্ন( লাল চাঁদ) আছে। আমি গাড়ি থেকে নেমে ঢাকা মেডিকেল কলেজের অধ্যাপক বলে পরিচয় দিলাম; কোন কাজ হল না।

একজন এসে গাড়ীতে লাঠি দিয়ে আঘাত করল। আমি তাদের কোন একজন পাতি-নেতাকে খুজে বের করলাম। তাকে বললাম, সে অনেকটা বিরক্ত হয়ে বলল " আপনি কেমন ডাক্তার, যুবলীগের সম্মেলন হচ্ছে, আর আপনি গাড়ি চালিয়ে আমাদের মিছিলের মধ্যে দিয়ে যাচ্ছেন? " আমি বললাম, আমিত দেশের বাড়ী থেকে আসছিলাম, যুবলীগ এর আজকের প্রোগ্রাম সম্বন্ধে আমার জানার কথা না। সে বলল, " তাড়াতাড়ি আপনার গাড়ী টা পাশের গলিতে ঢুকান। নইলে আমার কর্মীরা আপনার গাড়ি ভেংগে ফেলতে পারে ; সেই মতে আমি ড্রাইভার কে নির্দেশ দিলাম! গলিতে ঢুকিয়ে ফেলল।

আমি দাঁড়িয়ে যুবলীগ এর "হোন্ডা মিছিল" দেখতে থাকলাম। ১ মিনিট পরেই দেখলাম একজন বলল " তোমরা সবাই সাইড দিয়ে মাঝখানে রাস্তা খালি করে দাও"-- হোমনা থেকে এস,পি, এবং ডি,সি-র গাড়ী যাচ্ছে কুমিল্লার দিকে! " দেখলাম পুরো রাস্তা খালি করে হোন্ডার মিছিল ২দিকে চেপে এসপি বা ডিসিকে কুমিল্লা যাবার পথ করে দিল।

আমার ড্রাইভার আমাকে বলল স্যার আপনারা কি এত ছোট চাকরী করেন যে, আপনার গাড়ীতে আঘাত করতে আসল, আরএসপি বা ডিসির নাম শুনেই রাস্তা "কিলিয়ার " কইরা দিল ?

আমি ড্রাইভার কে বললাম আমরাজয়েন্ট সেক্রেটারি লেভেল এর কর্মকর্তা। এসপি বা ডিসি রা ডেপুটি সেক্রেটারি লেভেল এর অফিসার। আমরা চাকরিতে উপরের হলেও আমরা মানুষকে "বাঁধতে (arrest)" পারি না/ ছাড়াতেও পারিনা। এরা বাঁধতেও পারে(Sp), ছুটাতেও(DC/ADM) পারে!! আর এসপি বা ডিসি যে সরকার ক্ষমতায় থাকে সেই সরকারের পক্ষে ভোট-চুরি করতে সহায়তা করতে বিশেষ ভুমিকায় থাকে। অামাদের মত চিকিৎসক দের সেখানে কোন দায়িত্ব থাকেনা ; ফলে ভুমিকাও নেই। এইজন্যই " ওদের রাস্তা" যেই সরকারই ক্ষমতায় আসুক না কেন সব সময় পরিষ্কার করে দেয়? এখন যুবলীগ আর তখন যুবদল। ক্ষমতায় দলের বদল হলেও ঘুরে ফিরে ডিসি ইউএনও রাই রিটার্নিং অফিসার হন ; আর এসপি ওসি -রাই আইনশৃঙ্খলা য় নিয়োজিত থাকেন ভোটকেন্দ্রগুলির। চিকিৎসক রা ত শুধু অবহেলা আর দুর্ব্যবহার করেন রোগীর সাথে ; ভুল চিকিৎসা ত সবসময়ই করছেন !! এই জন্যই আমার গাড়ি গলিতে ঢুকিয়ে ভাংচুর থেকে বাচাতে হল।
 আমার ড্রাইভার বলল, এবার বুঝলাম স্যার।

_______________________________

লেখক অধ্যাপক ডা. নোমান চৌধুরী প্রখ্যাত লোকসেবী চিকিৎসক। সুলেখক।
PROFESSOR of RADIOLOGY & IMAGING at Dhaka Medical College, Dhaka

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়